রামমন্দির

রামমন্দিরে চলছে ফিনিশিং টাচ! আগামী দিনে অযোধ্যার রামমন্দির হতে চলেছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মন্দির! বিশ্বের সবচেয়ে বড় হিন্দু মন্দিরের নাম জানেন? জানেন এই তালিকায় কত নম্বরে রয়েছে বাংলার এক গর্বের পীঠস্থান? জেনে নিন ভারতের বুকে অবস্থিত বিশ্বের এই সাতটি বৃহত্তম মন্দিরের নাম।

আগামী ২২ জানুয়ারি শুভ সূচনা হতে  চলেছে অযোধ্যার রাম মন্দিরের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরেই রাম মন্দিরের গর্ভগৃহে প্রতিষ্ঠা করা হবে রামলালার মূর্তি। অযোধ্যার রামনাদিয়া প্রথা অনুসারে শ্রী রামচন্দ্রের বাল্য রূপকে পূজা করা হবে রাম মন্দিরে। আপাতত এই বিশেষ দিনের দিকেই অধীর অপেক্ষায় তাকিয়ে রয়েছে গোটা দেশ। ২৩৭ ফুট উচ্চতা সম্পন্ন এই মন্দিরটির সৌন্দর্য কল্পনারাও অতীত।  মোট ৭১ একর  জায়গা জুড়ে অবস্থিত রাম মন্দিরের কাজ সম্পন্ন হলে এটাই হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম মন্দির।

আঙ্কোরভাট মন্দির:

বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দিরটি হল  কম্বোডিয়ার আঙ্কোরভাট মন্দির। ২১৩ ফুট উঁচু এই মন্দিরটি ৪০১ একর জায়গা জুড়ে অবস্থিত। মেকং নদীর ধারে শিমরিপ শহরে অবস্থিত এই মন্দিরে ভগবান শ্রীবিষ্ণুর পুজো হয়।

শ্রীরঙ্গনাথ মন্দির:

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম হিন্দু মন্দিরটি রয়েছে দক্ষিণ ভারতে। তামিলনাড়ুর ত্রিচিতে অবস্থিত এই শ্রীরঙ্গনাথ মন্দিররের আরাধ্য দেবতা হলেন ভগবান বিষ্ণু। মন্দিরটি মোট  ১৫৫ একর জায়গা জুড়ে অবস্থিত।

অক্ষরধাম মন্দির :

বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দিরগুলির তালিকায় তৃতীয় স্থানেই রয়েছে দিল্লির অক্ষরধাম মন্দির। এই মন্দিরটি আসলে স্বামীনারায়ণ সম্প্রদায়ের উপাসনাস্থল। ৫৯.৩ একর জায়গা জুড়ে বিস্তৃত এই মন্দিরের সৌন্দর্য মুগ্ধ করে পর্যটকদের।

 

থিল্লাই নটরাজ মন্দির :

এরপরেই এই তালিকায় চতুর্থ স্থানে রয়েছে তামিলনাড়ুর থিল্লাই নটরাজ মন্দির। গোটা পৃথিবীর মানচিত্রে এটি বৃহত্তম একটি শিব মন্দির। যা চিদাম্বরম মন্দির নামেও পরিচিত। এই শিব মন্দিরটি কিন্তু ৩৯ একর জায়গা জুড়ে অবস্থিত।

 

বেলুড় মঠ:

জানলে গর্ব হবে এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে কলকাতার বেলুড় মঠ। হুগলি নদীর তীরে ৩৯ একর জায়গা জুড়ে অবস্থিত এই মন্দিরটি বিশ্বের বৃহত্তম মন্দির। এই মঠ  আজও  স্বামী বিবেকানন্দ ও রামকৃষ্ণ পরমহংসদেবের ভাবাধারকে বহন করে  নিয়ে চলেছে।

বৃহাদেশ্বর:

এই তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে তামিলনাড়ুর থানজাভুরে অবস্থিত বৃহাদেশ্বর মন্দির।  ১০০০ বছরের পুরনো এই শিব মন্দিরটি প্রায় ২৫ একর জায়গা জুড়ে অবস্থিত।এই মন্দিরটি রাজা রাজেশ্বরা নামেও পরিচিত। ভারতের সর্ববৃহৎ শিবলিঙ্গ রয়েছে এই বৃহদিশ্বরার মন্দিরে।

আন্নামালাইয়ার মন্দির:

এই তালিকায় সবশেষে নাম রয়েছে তামিলনাড়ুর থিরুভান্নামালাইয়ে অবস্থিত আন্নামালাইয়ার শিব মন্দির। এই মন্দিরটি এর আকাশচুম্বী   স্তম্ভের জন্য ব্যাপক জনপ্রিয়। বৃহত্তম এই মন্দিরটি প্রায় ২৪.৯ একর জায়গা জুড়ে অবস্থিত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *