১০টি বিখ্যাত সমুদ্র সৈকত

মালদ্বীপ অতীত! এখন বিদেশি দ্বীপগুলো-কেও টেক্কা দিচ্ছে লাক্ষাদ্বীপ! ৯৯% মানুষই নাম জানেন না ছবির মতো সুন্দর এই দেশীয় সমুদ্র সৈকত গুলির নাম! ঘুরতে যাওয়ার মরশুমেই জানুন লাক্ষাদ্বীপ ছাড়াও ভারতের আরও  ১০টি বিখ্যাত সমুদ্র সৈকতের হদিশ।

পাহাড় নাকি সমুদ্র? তা  নিয়ে ভ্রমণ পিপাসুদের মধ্যে বিতর্ক লেগেই থাকে। কিন্তু এসবের মধ্যেই এখন মাথাচাড়া দিয়েছে মালদ্বীপ ভার্সেস লাক্ষাদ্বীপ ভ্রমণ। ইদানিং ব্যাপক ট্রেন্ডিংয়ে রয়েছে লাক্ষাদ্বীপ। ভারতের বুকে অবস্থিত এই সমুদ্র সৈকতের সৌন্দর্য হেসে খেলে  ১০ গোল দেবে যে কোন বিদেশি সমুদ্র সৈকত কেও। কিন্তু শুধু এই  লাক্ষাদ্বীপই নয়, অনেকেই হয়তো জানেন না আমাদের দেশে রয়েছে এমনই আরও দশটি সমুদ্র সৈকত। যা টেক্কা দিতে পারে বিদেশের অন্যান্য সমুদ্র সৈকতগুলিকেও।

১) শিবরাজপুর দ্বীপ:

গুজরাতের শিবরাজপুর  দ্বীপও অত্যন্ত জনপ্রিয় একটি সমুদ্র সৈকত। এই সুন্দর সমুদ্র সৈকতের সৌন্দর্য হার মানাবে যে কোনো বিদেশী সি বিচকেও। এখানকার মনোরম সৌন্দর্য ভাষায় প্রকাশ করা যায় না। তাই পর্যটক টানতেই সরকারের তরফে এখানে একাধিক উন্নয়নমূলক  কাজ করা হচ্ছে।  এখানকার পর্যটকদের জন্য স্কুবা ডাইভিং থেকে শুরু করে স্নরকেলিং, এবং বোটিং-এর মতো একাধিক বিনোদনের ব্যবস্থা রয়েছে।

২) দিউ দ্বীপ:

ভারতের বিখ্যাত দ্বীপ এবং সমুদ্র সৈকত গুলির মধ্যে অন্যতম হলো দিউ দ্বীপ। আরব সাগরের তীরে অবস্থিত এই দ্বীপটিতে একসময়  পর্তুগিজদের সাম্রাজ্য ছিল। সেই পুরনো সংস্কৃতির ছাপ স্পষ্ট আজও। এই দ্বীপে ঘুরতে যাওয়ার জন্য দিউ দুর্গ, গঙ্গেশ্বর মন্দির, ঝিনুকের সংগ্রহশালাসহ বহু পুরনো একটি চার্চ রয়েছে।

৩) গোল্ডেন বিচ:

লাক্ষাদ্বীপ তো অনেক দূর! তাই কম সময় আর কম বাজেটে ঘুরতে যাওয়ার জন্য আদর্শ জায়গা হল উড়িষ্যার গোল্ডেন বিচ। পশ্চিমবঙ্গ থেকে  ঢিল ছোঁড়া দূরেই রয়েছে উড়িষ্যার এই বিখ্যাত সমুদ্র সৈকত। সোনালী বালির ওপর সূর্যের ঝলমলে আলো মিলেমিশে তৈরী করে এক মায়াবী মুহূর্ত। যা থেকে এক মুহূর্তের জন্যও চোখ ফেরাতে পারে  না কেউ। গত তিন বছর ধরে এই সমুদ্র সৈকত ব্লু ফ্ল্যাগ সৈকতের মর্যাদা বজায় রেখেছে।

৪) কাসারকোড সমুদ্র সৈকত:

কর্নাটকের একটি বিখ্যাত সমুদ্র সৈকত হল কাসারকোড সমুদ্র সৈকত। পরিষ্কার পরিছন্ন এই সমুদ্র সৈকত ব্লু ফ্ল্যাগ শংসাপত্র পেয়েছে। লোকজনের ভিড়ভাট্টা থেকে দূরে এখানকার শান্ত-মনোরম পরিবেশে একবার গেলেই যেতে মন চাইবে বারবার।

৫) পাদুবিদ্রি সমুদ্র সৈকত:

এই তালিকায় রয়েছে দক্ষিণ ভারতের আরও একটি জনপ্রিয় সমুদ্র সৈকত পাদুবিদ্রি সমুদ্র সৈকত। কর্নাটকের উদূপী জেলায় অবস্থিত এই সমুদ্রের নির্জনতার টানে ছুটে আসেন অসংখ্য সমুদ্রপ্রেমী মানুষ। সূর্যাস্তের সময় এখানকার  সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায়।

৬) রুশিকোন্ডা সমুদ্র সৈকত:

দেশীয় সমুদ্র সৈকত গুলির মধ্যে অন্যতম হল অন্ধ্রপ্রদেশের রুশিকোন্ডা সমুদ্র সৈকত। যা বিশাখাপত্তনম থেকে ৮ কিলোমিটার দূরে পূর্বঘাট পর্বতমালার ঢালে অবস্থিত। আমাদের দেশের পরিষ্কার-পরিচ্ছন্ন সমুদ্র সৈকত হিসাবে বেশ নাম ডাক রয়েছে  রুশিকোন্ডার। এখানকার মনোরম নির্জন পরিবেশে একবার গেলেই নিমেষের মধ্যে দূর হয়ে যায় সমস্ত ক্লান্তি।

 

৭) কাপ্পাড বিচ:

নীল জলে মিশে যায় আকাশ। কেরলের কাপ্পাড বিচ-ও ঠিক এমনই, ছবির মতোই সুন্দর। এই সমুদ্র সৈকতটিকেই আমাদের দেশের সবচেয়ে নিরাপদ সমুদ্র সৈকত বলা হয়। এই বিচটি ব্লু ফ্ল্যাগ তকমাও পেয়েছে।  এই সমুদ্র সৈকতের মনোরম সৌন্দর্য ভাষায় বর্ণনা করা যায় না।

৮) ইডেন বিচ:

দক্ষিণ ভারতের পন্ডিচেরিতে অবস্থিত এমনই একটি  সমুদ্র সৈকত হলো ইডেন বিচ। এই সমুদ্র সৈকত মহিলাদের কাছে অত্যন্ত জনপ্রিয়, কারণ মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তায় অন্য কোন সমুদ্র সৈকত এর ধারে কাছে আসে না। এই সমুদ্র সৈকত ব্লু ট্যাগ সার্টিফাইড।

৯) কোভালাম সমুদ্র সৈকত:

ভারতের বুকেই অবস্থিত মন ভালো করে দেওয়ার মতো সুন্দর একটি সমুদ্র সৈকত হলো তামিলনাড়ুর কোভালাম সমুদ্র সৈকত। যা কোভালং নামে পরিচিত। তামিলনাড়ুর চেন্নাই থেকে এই সি বিচের দূরত্ব প্রায় ৪০ কিলোমিটার। এখানে প্রায় সারা বছরই ভিড় জমান দেশ-বিদেশের বহু পর্যটক।

১০) লাক্ষাদ্বীপ:

এখন অ্যাডভেঞ্চার লাভার প্রকৃতি প্রেমীদের জন্য বাজেট ফ্রেন্ডলি ডেস্টিনেশন হল লাক্ষাদ্বীপ। প্রায় ৩২ বর্গকিলোমিটার জায়গা জুড়ে ৩৬টি ছোট ছোট প্রবাল দ্বীপ নিয়ে তৈরি হয় লাক্ষাদ্বীপ। তার মধ্যে মাত্র ১০টি দ্বীপে জনবসতি আছে। এখনও পর্যন্ত  লক্ষদ্বীপের  মোট চারটি দ্বীপে পর্যটকদের থাকার বন্দোবস্ত করা গিয়েছে। এগুলি হল  কাদমত, কাভারাত্তি, বাঙ্গারাম এবং ঠিন্নাকারা। একমাত্র দ্রুতগতি সম্পন্ন নৌকায় চেপেই আগাত্তি দ্বীপ থেকে এই চারটি দ্বীপে যাওয়া যায়। তবে লাক্ষাদ্বীপ ভ্রমণ করতে গেলে  লাক্ষাদ্বীপ পর্যটন বিভাগ থেকে স্পেশাল পারমিট নিতে হবে। লাক্ষাদ্বীপ বেড়াতে যাওয়ার সেরা সময়  অক্টোবর থেকে মার্চ। ৫-৬ দিনের ছুটিতে অনায়াসেই ঘুরে আসা যায় লাক্ষাদ্বীপ।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *