UPI লেনদেনের নিয়ম

ডিজিটাল পেমেন্টের দুনিয়ায় ছন্দপতন! রাতারাতি বদলে গেল গুগল পে, ফোনপে-র নিয়ম! নতুন বছরেই UPI -পেমেন্টে কেন এই বদল আসলো জানেন? ৯৯% মানুষই জানেন না UPI পেমেন্টের নতুন নিয়ম! না জানলে কিন্তু  বিপদ আপনারই!

স্মার্ট হচ্ছে দেশ! তাই এই ডিজিটাল ইন্ডিয়ার যুগে বদলে যাচ্ছে দেশের একাধিক পরিষেবা। দেশ জুড়ে  হু হু করে বাড়ছে  ডিজিটাল পেমেন্টের প্রবণতা। এখনকার ‘গুগল পে’ কিংবা ‘ফোন পে’র মাধ্যমে টাকা পাঠানো জলের মতো সোজা। ইলেকট্রিসিটি বিল কিংবা অনলাইন শপিং অথবা মোবাইল রিচার্জ এর মতো ছোট বড় যে কোনো কাজই এখন ইউপিআই পেমেন্টের সাহায্যে সেরে ফেলা যায় বাড়ি বসেই।

বিগত ৩-৪ বছরে গোটা দেশে ডিজিটাল পেমেন্ট এর ছবিতে আমূল পরিবর্তন এনেছে এই ইউপিআই পেমেন্ট। তবে এই ইউপিআই পেমেন্টেরও ভালো খারাপ দুই দিক’ই রয়েছে। তাই জালিয়াতি রুখতেই ১০ জানুয়ারি থেকেই বেশ কিছু বদল আনা হয়েছে ইউপিআই পেমেন্টের নিয়মে। আসুন জানা যাক ২০২৪ সালে UPI -পেমেন্টের নিয়মে কী কী বদল এল?

UPI লেনদেনের সীমা বৃদ্ধি পেয়েছে

১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যক্ষেত্রে এবং শিক্ষাক্ষেত্রে টাকা লেনদেনের সীমা বৃদ্ধি করে ৫ লাখ টাকা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI। তাই এবার থেকে UPI -এর মাধ্যমে হাসপাতালের চিকিৎসা বিল কিংবা পড়াশোনার ক্ষেত্রে ৫ লাখ টাকা পর্যন্ত পেমেন্ট করা যাবে। এই দুই ক্ষেত্রে খরচের কথা বিবেচনা করেই UPI লিমিট বৃদ্ধির সিদ্ধান্তকে সাধুবাদ জানাচ্ছেন দেশবাসী।

 

নিষ্ক্রিয় UPI আইডি ব্যবহার করতে পারবেন না

তবে ২০২৪ সালের শুরুতেই একবছর বা তার বেশি  বছর ধরে নিষ্ক্রিয় থাকা UPI আইডিগুলো ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। তাই ১ জানুয়ারি থেকেই এই  নিষ্ক্রিয় আইডি থেকে আর পেমেন্টে করতে পারছেন না ব্যবহারকারীরা। যদিও এই অ্যাকাউন্টগুলি অ্যাক্টিভ করিয়ে নিয়ে আবার UPI পেমেন্ট করা যাবে।

 

নতুন বছরে UPI -তে আর কী কী পরিবর্তন আসতে পারে?

জালিয়াতি রুখতে ইউপিআই পেমেন্ট নিয়ে কেন্দ্র একটি নতুন নিয়ম তৈরি করছে। খুব তাড়াতাড়ি এই নিয়ম চালু  হতে পারে। এই নতুন নিয়ম অনুযায়ী কোনো নতুন UPI অ্যাকাউন্টে প্রথমবার ২০০০ টাকার বেশি লেনদেন করা যাবে না। এছাড়াও একটি ৪ ঘণ্টার উইন্ডোর   প্রস্তাবে বলা হয়েছে অচেনা UPI ID-তে টাকা পেমেন্ট করার পর তা অ্যাকাউন্টে যেতে ৪ ঘণ্টা সময় লাগবে। যদিও কোনো প্রস্তাবেই  এখনও পর্যন্ত সিলমোহর পড়েনি। বিষয়গুলো নিয়ে এখনও চিন্তা-ভাবনা করছে কেন্দ্র, NCPI ও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *