তৎকাল টিকিট

তৎকাল টিকিট বাতিল করলেও ফেরত পাওয়া যায় টাকা! ৯৯% মানুষই জানেন না ভারতীয় রেলের এই নিয়ম!  এখনই জানুন তৎকাল টিকিট বাতিল করলে কত টাকা ফেরত দেয় ভারতীয় রেল? তৎকাল টিকিট বাতিল করলে পুরো টাকা ফেরত পাওয়া যায়? বুকিং করার আগেই জেনে নিন ভারতীয় রেলের এই আজানা নিয়ম।

ভারতীয় রেল, আমাদের দেশের লাইফ লাইন। সফর দূরের হোক কিংবা কাছের দেশের যে কোনো প্রান্তে পৌঁছানোর জন্য লক্ষ লক্ষ যাত্রীরা চোখ বুজে ভরসা করে থাকেন ভারতীয় রেলের  উপর। তাই ভ্রমণ পিপাসু পর্যটক হোক কিংবা চিকিৎসার কাজে জরুরি  পরিস্থিতিতে সফর করার কথা ভেবে বাধ্য হয়েই অনেক সময় শেষ মুহূর্তে ট্রেনের টিকিট বুক করেন অসংখ্য যাত্রী।

তাই এই পরিস্থিতিতে যাত্রীদের কাছে তৎকাল টিকিট কাটা ছাড়া আর কোনো উপায় থাকে না। তবে যাত্রীদের সুবিধার কথা ভেবেই একাধিক নিয়ম তৈরি করেছে ভারতীয় রেল। কিন্তু অনেকেই জানেন না তৎকাল টিকিট বুকিং বাতিল করলে কীভাবে টাকা ফেরত পাওয়া যায়? আসুন জেনে নেওয়া যাক একটি তৎকাল টিকিট বাতিল হলে কত টাকা ফেরত পাওয়া যাবে?

তৎকাল টিকিট কিভাবে বাতিল করা হয়?

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী বিশেষ কিছু ক্ষেত্রে তৎকাল টিকিটও বাতিল করা যেতে পারে। এসব ক্ষেত্রে রেল টিকিটের মূল্য ফেরৎ দিলেও তা নির্ভর করে টিকিট বাতিলের কারণের উপর। একটি তৎকাল টিকিট বুক করার পর কোনও যাত্রী যদি  ভ্রমণ না করেন, তাহলে রেল সেই টিকিট বাতিলের টাকা ফেরত দেয় না।

তবে ট্রেন তিন ঘণ্টার বেশি লেট করে ছাড়লে নিশ্চিত তৎকাল টিকিট বাতিল করে টাকা  ফেরত পাওয়া যায়। তবে তার জন্য যাত্রীকে টিকিট জমার রশিদ নিতে হবে। এক্ষেত্রে  টাকা ফেরত দেওয়ার সময় শুধু চার্জ কেটে নেওয়া হয়। এছাড়াও যদি হঠাৎ করে ট্রেনের  রুট পরিবর্তন করা হয় এবং যাত্রী সেই রুটে ভ্রমণ করতে না চান, তাহলে তিনি টিকিট বাতিল করে টাকা ফেরত চাইতে পারবেন।

ওয়েটিং টিকিটের টাকা ফেরত

তৎকাল টিকিট কনফর্ম  না হলে ফাইনাল লিস্ট বের করার সময় রেল নিজেই তা বাতিল করে দেয়। তবে যাত্রীরাও  টিকিট কাটার পরেও সেটা বাতিল করতে পারে। এক্ষত্রে টিকিট বাতিলের ৩-৪ দিনের মধ্যে টাকা ফিরিয়ে দেওয়া হলেও পুরো টাকা ফেরত দেওয়া হয় না। সেক্ষত্রে বুকিং চার্জ কেটে নেওয়া হয়। এই বুকিং চার্জ টিকিটের মূল্যের প্রায় ১০ শতাংশ। যা ট্রেনের মান এবং টিকিটের ক্লাসের উপর নির্ভর করে।

অনলাইন এবং অফলাইন টিকিট

তবে অনলাইন এবং অফলাইন টিকিটের জন্য তৎকাল টিকিট ক্যানসেল করার পদ্ধতি আলাদা। কেউ  যদি অনলাইনে  টিকিট বুক করে থাকেন এবং সেই টিকিট ওয়েটিং লিস্টে থাকে, তাহলে তা  স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হয়ে যাবে। আর টিকিটের জন্য দেওয়া টাকা কয়েক দিনের মধ্যেই গ্রাহকের  ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসবে।

আর কেউ যদি অফলাইনে রেলওয়ে রিজার্ভেশন কাউন্টার থেকে টিকিট কেটে থাকেন, তাহলে  টিকিট বাতিল করার  জন্য রিজার্ভেশন কাউন্টারে যেতে হবে। অফলাইনে টিকিট কাটলে স্বয়ংক্রিয়ভাবে টাকা ফেরত পাওয়ার সুবিধা পাওয়া যাবে না।

তৎকাল টিকিট বাতিলের নিয়ম

তৎকাল টিকিট কনফার্ম হওয়ার পরেও যদি যাত্রীকে রিজার্ভেশন ক্লাসে সিট্ না দেওয়া হয় , তাহলেও টিকিট বাতিলের টাকা  ফেরত পাওয়া যেতে পারে। এছাড়াও যদি রিজার্ভেশন ক্যাটেগরির নীচের ক্যাটেগরিতে কোনও যাত্রী ভ্রমণ করতে না চান, তাহলেও তিনি  তৎকাল টিকিটের টাকা ফেরত পেতে পারেন।

এছাড়া পারিবারিক তৎকাল টিকিটে যদি সবার টিকিট কনফর্ম না হয় তাহলে-ও সবার  টিকিট বাতিল করে টাকা ফেরত পাওয়া যাবে। তবে সেক্ষেত্রে ট্রেন ছাড়ার ৬ ঘণ্টা আগেই টিকিট বাতিল করতে হবে।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *