মালদ্বীপ

ভারতীয়দের বদনাম করার ফল ভুগছে মালদ্বীপ! ভারতীয় পর্যটকরা সফর বাতিল করার পেটে টান পড়ছে মালদ্বীপের! জানেন ভারতীয়দের মালদ্বীপ ঘোড়ার জন্য কত টাকা খরচ হয়? জানেন ভারতের ১০০ টাকা মালদ্বীপে কত টাকার সমান?  ভারতীয়রা ১ লাখ টাকা  নিয়ে মালদ্বীপ গেলে কত টাকা পাবেন জানেন? এখন জানুন সঠিক হিসাব!

বিদেশীদের কাছে তো বটেই নামি-দামি ভারতীয় তারকাদের-ও  ছুটি কাটানোর জন্য অন্যতম পছন্দের ডেস্টিনেশন ছিল মালদ্বীপ। কিন্তু সাম্প্রতিক  এক ঘটনা বদলে দিয়েছে সেই নাম। তাই মালদ্বীপ বয়কটের হ্যাশ ট্যাগ ঝড়ে  রাতারাতি মালদ্বীপ ভ্রমণ ক্যানসেল করে ভারতীয়রা এখন ছুটছেন লাক্ষাদ্বীপ ভ্রমণ করতে।

ঘটনার সূত্রপাত হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির লাক্ষাদ্বীপ ভ্রমণের ঘটনাকে কেন্দ্র করে। গত সপ্তাহেই লাক্ষাদ্বীপ ঘুরতে গিয়ে ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজে লাক্ষাদ্বীপ ভ্রমণ করার পাশাপাশি ভারতীয়দেরও বিদেশে ঘুরতে না গিয়ে লাক্ষাদ্বীপ ভ্রমণের জন্য আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। তারপর থেকেই ভারত এবং ভারতের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে লাগাতার আক্রমণাত্মক ভাষায় আপত্তিকর কিছু মন্তব্য করতে শুরু করেন মালদ্বীপের বেশ কিছু জন নেতা-মন্ত্রী।

তার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ট্রেডিং #boycottmaldives আর #lakshadweeptourism. কিন্তু বিতর্ক যতই থাকুক না কেন মালদ্বীপের নৈস্বর্গিক সৌন্দর্য কে অস্বীকার করার সাধ্য নেই কারও। তাই এখানকার মনোরম প্রাকৃতিক সৌন্দর্য্যের আকর্ষণকে  উপেক্ষা করার সাধ্য নেই কারও। কিন্তু জানেন ভারতীয়দের এই মালদ্বীপ ভ্রমণের জন্য কত টাকা খরচ হয়?

ভারতীয় মুদ্রা ইন্ডিয়ান রুপি নামে পরিচিত। তেমনি মালদ্বীপের মুদ্রাকে বলা হয় রূপাইয়া, সে দিক দিয়ে দেখতে গেলে নামে অনেকটাই মিল রয়েছে দুই দেশের মুদ্রার।কিন্তু ভারতীয় মুদ্রার ভ্যালু অনেক কমে যায় মালদ্বীপে। তাই ভারতীয়দের জন্য মালদ্বীপ ঘুরতে যাওয়া যথেষ্ট  ব্যয়সাপেক্ষ। জানলে অবাক হবেন ভারতীয়দের লাখ লাখ টাকার মূল্য মালদ্বীপে কয়েক হাজার টাকার সমান।

এই তাই খরচের কথা ভেবেও অনেকে আহ্বান জানাচ্ছেন লক্ষ লক্ষ টাকা খরচ করে মালদ্বীপ ঘুরতে না গিয়ে ভারতের বিভিন্ন সমুদ্র সৈকত থেকে ভ্রমণ করা উচিত। জানলে অবাক হবেন ভারতীয়রা যদি ১০০ টাকা নিয়ে যদি মালদ্বীপ যান তাহলে পরিবর্তে সেখানে পাওয়া যাবে মাত্র ১৮.৫৬ রুপাইয়া। আর ভারতীয় এক লক্ষ টাকার পরিবর্তে মালদ্বীপে পাওয়া যায় ১৮ হাজার ৫৬০ রুপাইয়া। প্রসঙ্গত মালদ্বীপের অর্থনৈতিক পরিকাঠামোর একটা বড় সাপোর্ট সিস্টেম হল সেখানকার পর্যটন শিল্প। তাই ভারতীয়রা যদি এইভাবে লাগাতার মালদ্বীপ সফর বাতিল করে দেন তাহলে মালদ্বীপ যে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির সম্মুখীন হবে তা নিয়ে কোনো সন্দেহ নেই। পরিসংখ্যান বলছে, গত ডিসেম্বর মাসেই ভারত থেকে মোট  ২ লক্ষ ৯ হাজার ১৯৮ জন পর্যটক মালদ্বীপ ঘুরতে গিয়েছিলেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *