‘যোগ্যশ্রী’ ও ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম’!

নতুন বছরেই জোড়া সুখবর দিলেন মুখ্যমন্ত্রী! বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার ট্রেনিং পাবেন রাজ্যের পড়ুয়ারা! মাস গেলে পড়ুয়াদের হাতে আসবে কড়কড়ে ১০ হাজার টাকা! পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্প ‘যোগ্যশ্রী’ ও ‘স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম’! কারা পাবেন এই সুবিধা? কি কি যোগ্যতা থাকা চাই? আবেদন করবেন কিভাবে? এখনই জানুন বিস্তারিত।

বেকারত্ব কর্মসংস্থান নিয়ে বরাবরই রাজ্যের যুবক-যুবতীদের অভিযোগের আঙুল উঠেছে একজনের দিকেই। তিনি হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে একথাও ঠিক ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের মানুষদের পাশে থাকার জন্য একগুচ্ছ নতুন প্রকল্প চালু করেছেন তৃণমূল সুপ্রিমো  মমতা বন্দ্যোপাধ্যায়। কিছুদিন আগেই রাজ্য সরকারী কর্মচারীদের কথা ভেবে ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবার রাজ্যের যুব সমাজের মন পেতে নতুন বছরের শুরুতেই আরও দু’দুটি  নতুন প্রকল্প নিয়ে হাজির মুখ্যমন্ত্রী। সবাইকে চমকে দিয়ে রাজ্যের সকল পড়ুয়াদের জন্য এবার তিনি আনছেন যোগ্যশ্রী প্রকল্প। তাঁর এই সিদ্ধান্তে কয়েক লক্ষ পড়ুয়া উপকৃত হবেন বলেই দাবি করা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত হবে নতুন এই প্রকল্প।

যোগ্যশ্রী প্রকল্প কী?

নতুন এই সরকারি প্রকল্পের সাহায্যে একাধিক সরকারি চাকরির পরীক্ষায় বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন রাজ্যের পড়ুয়ারা। ইঞ্জিনিয়ারিং (JEE ও WBJEE), ডাক্তারি (NEET) পরীক্ষা থেকে শুরু করে নানা প্রবেশিকা পরীক্ষায় প্রশিক্ষণ পেতে যাতে বাংলার ছেলে-মেয়েদের কোনো অসুবিধা না হয় তাই এই প্রকল্প চালু করা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে এই প্রকল্প মূলত সমাজের পিছিয়ে পড়া মানুষ বিশেষ করে তপশিলি জাতি এবং উপজাতির পড়ুয়াদের জন্য।

রাজ্য সরকার জানিয়েছে, গত দু বছর ধরে এই প্রকল্প চালু রয়েছে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে ৩৬টি সেন্টার রয়েছে। সেখানে  ১৪৪০ জন তফশিলি জাতি ও আদিবাসী ছাত্রছাত্রী প্রশিক্ষণ নিয়েছেন। গত দু’বছরে ২৮৮০ জন ছাত্রছাত্রীর মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে যথাযথ স্থান পেয়েছে। ৮ জন আইআইটি-তে, ১৪ জন এনআইটিতে, আইআইআইটিতে ৫ জন ও ৩৪ জন এমবিবিএস বা বিডিএস-এ ভর্তি হয়েছেন। এখন এই সরকারি প্রকল্পে প্রশিক্ষণের সময় ১৯৬ ঘণ্টা থেকে বাড়িয়ে ৩২০ ঘণ্টা করা হয়েছে।  ২০২৪ সাল থেকে ৫০-টি কেন্দ্রে ২০০০ তফশিলি জাতি ও আদিবাসী ছাত্রছাত্রী নিখরচায়  প্রশিক্ষণের সুবিধা পাবেন।

এখানেই শেষ নয়,একইসঙ্গে এদিন স্টুডেন্ট ইন্টার্নশিপ স্কিম চালু করেছেন মুখ্যমন্ত্রী। এই স্কিমের মাধ্যমে ছাত্রাবস্থা থেকেই সরকারি কাজের জন্য প্রশিক্ষণ পাওয়া যাবে। আর প্রশিক্ষণ শেষে সার্টিফিকেট-ও দেওয়া হবে। এক্ষত্রে কলেজ-পড়ুয়াদের জন্য ১ বছরের ইন্টার্নশিপ দেওয়া হবে। ইন্টার্নশিপে প্রতি মাসে ১০,০০০ টাকা করে দেওয়া হবে। ভালো কাজ করলে চাকরি রিনিউ-ও করা হতে পারে।

 

কীভাবে আবেদন

ফেব্রুয়ারি ২০২৪ থেকেই ।https://www.wbbcdev.gov.in/- এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে।

কোন কোন সরকারি চাকরির জন্য প্রশিক্ষণ পাওয়া যাবে?

ব্যাঙ্ক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি ও সরকার অধিগৃহীত সংস্থা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে গ্রুপ বি, সি ও ডি পদে নিয়োগের জন্য প্রাক-পরীক্ষা প্রশিক্ষণের সার্বিক সুবিধা পাওয়া যাবে।

প্রতিদিন ৪ ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাস করানো হবে। প্রতিটি জেলায় ২টি করে সেন্টার তৈরি করা হয়েছে। প্রথম বছর (২০২৩-২০২৪) ২৩টি সেন্টার এবং পরবর্তী পর্যায়ে প্রতি বছর দু’টি করে মোট ৪৬টি সেন্টারে মোট ২৩০০ জন ছাত্রছাত্রী এই সুবিধা পাবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *