বিদেশ ভ্রমণ

উলটপুরাণ! ঘুরতে গেলেও পাওয়া যায় টাকা! কি ভাবছেন কি করে সম্ভব? বিদেশে বেড়াতে গেলেই পাবেন টাকা! শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি! বিদেশের এই জায়গাগুলিতে থাকা-খাওয়া-গাড়ি-বাড়ি সবই পাওয়া যাবে বিনামূল্যে! জানতে চান বিদেশের কোন কোন জায়গায় গেলে থাকতে পারবেন ‘ফ্রি’ তে? জানেন বিদেশের এমন অদ্ভুত নিয়মের পিছনে আসলে কি কারণ রয়েছে?

 

বাঙালি মানেই বছরভর পায়ের তলায় সর্ষে ! ইদানিং ভ্রমণ পিপাসুদের মধ্যে বাড়ছে বিদেশ ভ্রমণের প্রবণতাও। তাই কম বাজেটেই বিদেশ ভ্রমণের জন্য একাধিক দেশের নাম থাকে ভ্রমণ পিপাসুদের বাকেট লিস্টে। কিন্তু বিদেশ ভ্রমণের কথা উঠলেই সবার মতো খরচের কথা ভেবেই পিছিয়ে আসেন অনেকে। তাই একাধিক খরচের কথা ভেবে অনেকেরই বিদেশ ভ্রমণের স্বপ্ন স্বপ্নই থেকে যায়।

কিন্তু জানলে অবাক হবেন  পৃথিবীর মানচিত্রে  এমনও কিছু দেশ রয়েছে যেখানে গেলে খরচ তো দূরের কথা উল্টে বাড়ি-গাড়ি সহ বিনামূল্যে পাওয়া যাবে আরও অনেক জিনিস। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। তাহলে আসুন দেরি না করে এখনই জেনে নেওয়া যাক বিদেশের কোন কোন জায়গায় টাকা পাবেন আপনি নিজেই।

 

ভার্মন্ট

ঠিক যেন রঙ তুলিতে আঁকা আমেরিকার পার্বত্য রাজ্য ভার্মন্ট। এখানকার মনোরম প্রাকৃতিক পরিবেশ নিমেষে দূর করে সমস্ত ক্লান্তি। এই পার্বত্য অঞ্চলত  মূলত চেডার পনির এবং বেন অ্যান্ড জেরির আইসক্রিম উৎপাদনের জন্য বিখ্যাত। এখানকার যে সব কর্মীরা দূর থেকে কাজ করেন, তাঁদের আর্থিক গ্রান্ট দেওয়া হয়। এখানে ২ বছর কাজ করার জন্য প্রায় সাড়ে ৭ লক্ষ টাকা দেওয়া হয়।

 

আলাস্কা

আমেরিকার আলাস্কায় বরফ পড়ছে সারাক্ষণ। তাই হাড় কাঁপানো ঠান্ডা  আর তুষারপাতের কারণে এখানে খুব কম সংখ্যক মানুষ বাস করেন। তাই এই প্রতিকূল পরিবেশে থাকার জন্য এখানকার বাসিন্দাদের টাকা দেয় সরকার। নিয়ম অনুযায়ী আলাস্কার বাসিন্দাদের প্রতি বছর প্রায় দেড় লক্ষ টাকা দেওয়া হয়। তবে শর্ত মেনে সেখানে কমপক্ষে এক বছর থাকতে হবে।

আলবিনেন

ছবির মতো সুন্দর সুইজারল্যান্ডের একটি ছোট্ট গ্রাম হল অ্যালবিনেন। পাহাড়ে ঘেরা এই  গ্রামে বসতি স্থাপনের জন্য টাকা দেয় সরকার। সরকারি নিয়ম অনুযায়ী ৪৫ বছরের কম বয়সী যুবকদের ২০ লক্ষ টাকা এবং শিশুদের ৮ লক্ষ টাকা করে দেয়। তবে শর্ত একটাই তা হল  কমপক্ষে ১০ বছর ওই গ্রামের বাসিন্দা হতে হবে।

অ্যান্টিকিথেরা

বিখ্যাত গ্রীক দ্বীপ অ্যান্টিকিথেরা। এই দ্বীপের  জনসংখ্যা বাড়ানোর জন্য এখানকার সরকার সারা বিশ্বের মানুষকে স্বাগত জানাচ্ছে। জানলে অবাক হবেন এই দ্বীপে বসবাসকারী একজন ব্যক্তিকে প্রথম ৩ বছরের জন্য বিনামূল্যে  মাসিক প্রায় ৪৫ হাজার টাকা দেওয়া হয়। শুধু তাই নয় বিনামূল্যে তাদের দেওয়া হবে জমি এবং বাসস্থানও।

পোঙ্গা

পোঙ্গা হল নব-দম্পতিদের কাছে স্বর্গ। তাই যে কোনো নিউলি ম্যারেড কাপলদের জন্য আদর্শ জায়গা হল উত্তর স্পেনের পাহাড়ি অঞ্চলের এই ছোট গ্রাম। নব দম্পতিদের বসতি স্থাপনের জন্য একাধিক স্কিম রয়েছে পোঙ্গায়। সবচেয়ে মজার বিষয় হল বিদেশী এই গ্রামে গেলে তরুণ দম্পতিদের প্রায় ৩ লক্ষ টাকা করে দেওয়া হয়। আর এই গ্রামেই যদি তাদের সন্তান হয়, তাহলে তাঁদেরকে আরও ৩ লক্ষ টাকা দেওয়া হয়।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *