ভারতীয় রেল

ট্রেনে তো চড়েন! কিন্তু আপনি কি জানেন ভারতীয় রেলের এই জরুরি নিয়মগুলি? ভারতীয় রেলের এই নিয়ম না মানলেই তা হবে আইনত অপরাধ! তাই ট্রেনের ওঠার আগে এই জরুরি  নিয়ম না জানলেই কিন্তু বিরাট বিপদ! দেরি না করে এক্ষুণি জেনে নিন ভারতীয় রেলের এই নিয়ম গুলি!

সফর দূরের হোক কিংবা কাছের  যাত্রীদের কাছে সবচেয়ে আরামদায়ক গণপরিবহন মাধ্যম হলো ভারতীয় রেল। প্রতিদিন ট্রেনে চেপেই দেশের নানা প্রান্তে সফর করে চলেছেন লক্ষ লক্ষ যাত্রী। তাই এমনি এমনিই ভারতীয় রেলকে আমাদের দেশের লাইফ লাইন বলে আখ্যা দেওয়া হয় না। স্বাধীনতার পূর্বে ইংরেজদের হাত ধরে ভারতীয় রেলের সূচনা হলেও বিগত  কয়েক দশকে আমূল বদলে গিয়েছে ভারতীয় রেলের খোলনলচে। প্রতিনিয়ত যাত্রীদের সফর আরামদায়ক এবং সুবিধাজনক করে তুলতে নিত্যনতুন পরিষেবা আনছে ভারতীয় রেল।  তবে অনেকেই জানেন না ভারতীয় রেলে এমন-ও  কিছু নিয়ম রয়েছে যা জানা যাত্রীদের জন্য অত্যন্ত জরুরী। ভারতীয় রেলের এই সমস্ত নিয়ম না জানলে সমস্যার সম্মুখীন হতে হয় যাত্রীদেরই। আসুন জানা যাক ভারতীয় রেল সম্পর্কিত এমনই কিছু জরুরি নিয়ম।

প্ল্যাটফর্ম টিকিটের মাধ্যমে ভ্রমণ করা যায়

জানলে অবাক হবেন রিজার্ভেশন টিকিট না থাকলেও ট্রেনে ভ্রমণ করা যায়। তবে তার জন্য  রেলের নিয়ম অনুযায়ী প্ল্যাটফর্ম টিকিট কিনে  ট্রেনে চড়ার পর তা নিয়ে টিকিট চেকারের কাছে গেলে তবেই টিকিট পাওয়া যাবে।

 

ওজন অনুযায়ী লাগেজ বহন

ভারতীয় রেলের লাগেজ নিয়ম অনুযায়ী, যাত্রীরা মাত্র ৪০ থেকে ৭০ কেজি ওজনের লাগেজই বহন করতে পারবেন। এর বেশি লাগেজ নিয়ে উঠলে তাকে অতিরিক্ত  ভাড়া দিতে হবে। নিয়ম অনুযায়ী  স্লিপার ক্লাসের যাত্রীরা তাদের সাথে ৪০ কেজি পর্যন্ত লাগেজ নিতে পারে। আর এসি টু টায়ারের যাত্রীরা ৫০ কেজি লাগেজ বহন করতে পারেন। অন্যদিকে ফার্স্ট ক্লাস এসির যাত্রীরা ৭০ কেজি ওজনের  লাগেজ বহন করতে পারবেন।

 

ট্রেনে যেসব  জিনিস বহন করা নিষিদ্ধ

রেলযাত্রীরা  ট্রেনে যে কোনো  জিনিস নিয়ে সফর করতে পারেন না। তার মধ্যে অন্যতম স্টোভ, গ্যাস সিলিন্ডারের মতো যে কোনো ধরনের দাহ্য রাসায়নিক, বাজি, বারুদ,অ্যাসিড, দুর্গন্ধযুক্ত জিনিসপত্র, কিংবা  চামড়া অথবা  তেলের মতো জিনিস। রেলওয়ে আইনের ১৬৪ ধারা অনুযায়ী  ট্রেনে সফরকালীন এই সমস্ত নিষিদ্ধ জিনিস বহন করা আইনত অপরাধ।

রাতে ঘুমানোর নিয়ম

যাত্রীদের সফর আরামদায়ক করে তোলার জন্য রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত যাত্রীদের ঘুমানোর সময় নির্ধারণ করা হয়েছে। রেলের নিয়ম অনুযায়ী এই সময়ের মধ্যে নিম্ন বার্থের যাত্রীরা মাঝের বার্থের যাত্রীদের তাদের বার্থে যেতে বলতে পারেন। এমনকি রাত ১০তারা  পর যাত্রীদের উচ্চস্বরে গান শোনা এবং উচ্চস্বরে কথা বলাও নিষেধ।

টিটিই-র  টিকিট চেক করার নিয়ম

যাত্রীদের ঘুমে যাতে ব্যাঘাত না ঘটে তাই ট্রেনের নিয়ম অনুযায়ী টিটিই রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে টিকিট চেক করে না। কিন্তু সফর রাত ১০ টার পরে শুরু হলে এই নিয়ম প্রযোজ্য হবে না। এক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব টিটিই-কে যাত্রীদের টিকিট চেকের কাজ শেষ করতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *