রাম মন্দিরের উদ্বোধন

রাম মন্দিরের উদ্বোধন ঘিরে দেশে ভক্তের প্লাবন ভক্তির ঢেউ! ভগবান রামের জন্য মাথায় পাদুকা নিয়ে প্রায় তিন মাস ধরে করছেন পদযাত্রা শ্রীনিবাস! ১ কোটি মূল্যের রুপোর পাদুকা নিয়ে ১৩০০ কিমি হেঁটেই পাড়ি অযোধ্যায়।  রামজন্মভূমি পরিকল্পনা রয়েছে তাঁর! সোনার পাতে মোড়া পাদুকাজোড়ার এক একটির ওজন ১২.৫ কিলোগ্রাম।

রাম মন্দিরের উদ্বোধন ঘিরে গোটা দেশজুড়ে এখন সাজো  সাজো রব। আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে সারা দেশে এখন উৎসবের আমেজ। দেশের নানা প্রান্ত থেকে রাম মন্দিরের উদ্দেশ্যে ইতিমধ্যেই  পাড়ি দিয়েছেন অসংখ্য ভক্ত। ঠিক তেমনই ভগবান শ্রী রামচন্দ্রের জন্য রুপোর পাদুকা নিয়ে পদযাত্রা শুরু করেছিলেন হায়দ্রাবাদের চরলা শ্রীনিবাস শাস্ত্রী।

মাথায় রুপোর পাদুকা নিয়ে ২০২৩ সালের ২৮ অক্টোবর অন্ধ্রপ্রদেশের পূর্ব গোদাবরী জেলার ভেদুরপাক গ্রাম থেকে পদযাত্রা শুরু করেছিলেন তিনি।  ১৩০০ কিলোমিটার পথ হেঁটে রাম জন্মভূমিতে পৌঁছানোর পরিকল্পনা রয়েছে তাঁর। সব ঠিক থাকলে  আগামী ১৩-ই জানুয়ারির মধ্যেই অযোধ্যায় পৌঁছনোর সম্ভাবনা রয়েছে তাঁর।

সূত্রের খবর, পাদুকা দু’টি মাথায় নিয়ে প্রতি দিন ৩৮ কিলোমিটার পথ হেঁটে চলেছেন চরলা। জানলে অবাক হবেন রুপোর তৈরি ওই পাদুকার মূল্য ১ কোটি ২০ লক্ষ টাকা। এক একটি রুপোর পাদুকার ওজন আট কিলোগ্রাম। তবে রুপো দিয়ে তৈরী এই পাদুকা দু’টি  সোনার পাতে মুড়িয়ে ফেলার-ও পরিকল্পনা করেছেন চরলা। আর  সোনার পাতে মোড়ানোর পর পাদুকাজোড়ার এক একটির ওজন বেড়ে হবে ১২.৫ কিলোগ্রাম।

তবে এই প্রথম নয়, এর আগেও রাম মন্দিরের শিলান্যাসের সময় আটটি রুপোর ইঁট  দান করেছিলেন তিনি। প্রতিটি ইঁটের ওজন ছিল আড়াই কিলোগ্রাম। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আশ্বস্ত করেছেন রামলালার দর্শনের সময় চরলা রুপোর পাদুকা জোড়া মন্দিরের ভিতর রাখতে পারবেন।

২২ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরেই উদ্বোধন হবে রাম মন্দিরের। উদ্বোধনের সময় কার্যত জনপ্লাবন আসতে চলেছে  অযোধ্যায়। যার জন্য ইতিমধ্যেই  শহরের বেশির ভাগ হোটেলেই ২১ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত বুকিং করে রেখেছেন বহু মানুষ।

দর্শনার্থীদের পাশাপাশি রামমন্দির উদ্বোধন উপলক্ষে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের বহু নামী ব্যক্তিত্বরা। ইতিমধ্যেই  অতিথিদের আমন্ত্রণপত্র পাঠানো-ও শুরু হয়ে গিয়েছে। তালিকায় রতন টাটা, মুকেশ অম্বানী, গৌতম আদানির মতো শিল্পপতিরা তো রয়েইছেন সেই সাথে আমন্ত্রণ জানানো হয়েছে বলিউডের অমিতাভ বচ্চন, অনুপম খের,অক্ষয় কুমার, মাধুরী দীক্ষিত,  রাজকুমার হিরানি, আয়ুষ্মান খুরানা, অজয় দেবগন,আলিয়া ভট্ট,রণবীর কপূর, সঞ্জয় লীলা ভন্সালী, মধুর ভান্ডরকর, টাইগার শ্রফ, সানি দেওল, কঙ্গনা রানাউতের তারকাদের-ও। আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে দক্ষিণী তারকা রজনীকান্ত, চিরঞ্জীবী, প্রভাস,মোহনলাল, ধনুশ, ঋষভ শেট্টি এবং যশকেও।

এছাড়াও রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে অরুণ গোভিল এবং দীপিকা চিখলিয়াকেও। আশির দশকে রামানন্দ সাগরের ‘রামায়ণ’  ধারাবাহিকে রাম-সীতার চরিত্রে অভিনয় করেছিলেন তাঁরা। পাশাপাশি আমন্ত্রিতদের তালিকায় রয়েছেন দেশের ক্রিকেট তারকারাও। নাম রয়েছে শচীন তেন্ডুলকর, এবং বিরাট কোহলির-ও। আমন্ত্রণ জানানো হয়েছে বাবরি মসজিদ মামলাকারী ইকবাল আনসারি-কেও।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *