হাওড়া রেল স্টেশন

জাতীয় স্তরে উজ্বল বাংলার মুখ! বাংলার মুকুটে নতুন পালক! হাওড়া স্টেশনের নজিরবিহীন সাফল্যে চওড়া হাসি রাজ্যবাসীর! দেশের  তাবড় রাজ্যকে পিছনে ফেলে এবার ‘সেরার সেরা’ বাংলার হাওড়া রেলস্টেশন। মাত্র ৫ মাসের মধ্যেই ‘গোল্ড’ থেকে পেল ‘প্ল্যাটিনাম’ রেটিং!  সবুজায়নের মাপকাঠিতে দেশের সব রেল স্টেশনকে ছাপিয়ে গেল হাওড়া রেল স্টেশন।

ভারতীয় রেল আমাদের দেশের লাইফলাইন। দেশের প্রতিটি কোণায় কোণায় শিরা-ধমনীর মতো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। এরই মধ্যে আমাদের অন্যতম বাংলার হাওড়া রেল স্টেশন। যা প্ল্যাটফর্মের বিচারে দেশের বৃহত্তম রেলওয়ে স্টেশন।  প্রত্যেকদিন এই স্টেশনের ওপর দিয়েই যাতায়াত করেন লক্ষ লক্ষ রেল যাত্রী।

এই স্টেশন থেকেই প্রতিদিন প্রায় শ’য়ে শ’য়ে ছাড়ে দেশের নানা প্রান্তে যাওয়ার অসংখ্য ট্রেন। কেউ পেটের তাগিদে কাজের জন্য, আবার কেউ ঘুরতে যাওয়ার জন্য ট্রেনে ধরেন হাওড়া স্টেশন থেকে। সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে ভারতের ভারতীয় রেলের রূপরেখা। সেই সাথে যাত্রীদের সুযোগ-সুবিধার কথা মাথায় রেখে ইদানিং আমুল পাল্টে গিয়েছে হাওড়া রেল স্টেশন-ও।

দিন দিন উন্নত হচ্ছে হাওড়া স্টেশন

সময়ের সাথে আধুনিকতার মোড়কে সেজে উঠেছে হাওড়া রেল স্টেশন। উন্নত ওয়েটিং এরিয়া থেকে শুরু করে এসি ঘর, ফুড কোর্ট, জিনিস পত্র কেনার দোকান সহ রয়েছে আরও কত কী। ঝাঁ-চকচকে এই রেল স্টেশনে অভাব নেই কোনো জিনিসের। এছাড়া বরাবরই পরিবেশগত ভাবেও সবুজায়নের  দিকেও নজর রেখে এসেছে এই রেল স্টেশন। এরইমধ্যে হাওড়া স্টেশনের মুকুটে জুড়ল আরও এক নতুন পালক। যা নিঃসন্দেহে অত্যন্ত গর্বের বিষয়

কি সেই সুখবর?

পরিচ্ছন্নতা এবং সবুজায়নের মাপকাঠিতে দেশের অন্যতম সেরা রেল স্টেশন হিসেবে নির্বাচিত হল পূর্ব ভারতের গেটওয়ে, হাওড়া রেল স্টেশন। দেশের সমস্ত রাজ্যের রেল স্টেশনকে পিছনে ফেলে সম্প্রতি হাওড়া রেলওয়ে স্টেশন ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের গ্রিন রেলওয়ে স্টেশন সার্টিফিকেশন সিস্টেমের অধীনে প্ল্যাটিনাম সার্টিফিকেশন পেয়েছে।  পূর্ব রেলের তরফে একটি টুইট বার্তায় জানানো হয়েছে, পরিবেশবান্ধব স্টেশন হিসেবে হাওড়া স্টেশনকে প্লাটিনাম রেটিংয়ের তকমা দিয়েছে কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি এবং ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিল।

৫ বছর আগে, ২০১৮ সালে প্রথম বার, হাওড়া স্টেশন সবুজায়নের জন্য ‘সিলভার’ রেটিং পায়। ২০২১ সাল পর্যন্ত সেই রেটিংয়ে হেরফের হয়নি। ৫ মাস আগেই অর্থাৎ ২০২৩ সালের জুন মাসে সবুজায়নের জন্য স্বীকৃতি স্বরূপ হাওড়া রেলওয়ে স্টেশনকে ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের গ্রিন রেলওয়ে স্টেশন গ্রেড সিস্টেমের অধীনে সিআইআই-আইজিবিসি গোল্ড গ্রেড দেওয়া হয়েছিল। এরপরই নড়েচড়ে বসেন পূর্ব রেলের হাওড়া ডিভিশনের ডিআরএম সঞ্জীব কুমার। সেই থেকেই তিনি স্টেশনকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি সবুজায়নের ওপর সমান গুরুত্ব দিতে শুরু করেন।  তাই এবার গোল্ড এবং প্ল্যাটিনাম উভয় রেটি-ই অর্জন করল হাওড়া রেলওয়ে স্টেশন।এই রেটিং প্রক্রিয়াটি ৬টি পরিবেশগত বিভাগের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যার মধ্যে রয়েছে স্টেশনে থাকা সুবিধা, স্বাস্থ্য, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশন, শক্তি দক্ষতা, জল দক্ষতা, স্মার্ট এবং সবুজ উদ্যোগ, উদ্ভাবন এবং উন্নয়ন।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *