মাধ্যমিক পরীক্ষার্থীরা ভুলেও এই , ৫টি কাজ করবেন না!! নাহলে বঞ্চিত হতে পারেন পরীক্ষা দেওয়া থেকে !!

মাধ্যমিক পরীক্ষার্থীরা ভুলেও এই , ৫টি কাজ করবেন না!!
নাহলে বঞ্চিত হতে পারেন পরীক্ষা দেওয়া থেকে !!

মাধ্যমিক পরীক্ষার্থীরা ভুলেও এই
৫টি কাজ করবেন না

বিশেষ করে অংক, ভূগোল
ও জীবন বিজ্ঞানে তো একেবারেই না!

এই ভুলগুলোর জন্যই, অধিকাংশ
মাধ্যমিক পরীক্ষার্থীরা ফেল করে!

ভালো নাম্বার পায়না!
খাতায় বড় বড় গোল্লা পায়!

মানে সম্মানে পাশ করতে চাইলে,
অবশ্যই এড়িয়ে চলুন এই ৫টি ভুল

*হাতে আর বেশি সময় নেই । আর কদিন বাদেই শুরু মাধ্যমিক পরীক্ষা। শিক্ষা জীবনে প্রথম বড়ো পরীক্ষা, তাই ভালো ভাবে পাশ করতে চাইলে,,,,,,, পরীক্ষার্থীরা এই পাঁচটি কাজ কখনোই করবেন না, নাহলে পরীক্ষা দেওয়া থেকে বঞ্চিত হতে পারেন, পরীক্ষায় বড় বড় গোল্লা পেতে পারেন। কি এই পাঁচটি কাজ চলুন জেনে নিই
*

অ্যাডমিট কার্ড ভুলে যাওয়া : যেকোনো বড়ো পরীক্ষায় অ্যাডমিট কার্ড আবশ্যক । আপনি যদি ভেবে থাকেন অ্যাডমিট কার্ড না নিয়ে পরীক্ষা হলে চলে যাবেন , তাহলে একবারেই ভুল । মধ্যশিক্ষা পর্ষদ অনুযায়ী , অ্যাডমিট না নিয়ে গেলে সেই পরীক্ষার্থী পরীক্ষা দেওয়া থেকে বঞ্চিত হয়ে পড়ে । তাই অ্যাডমিট নিয়েই পরীক্ষা দিতে যাবেন।

কাঠের বা অন্য সামগ্রী ব্যাবহার করা : ভুলেও নিয়ে যাবেন না কাঠের বোর্ড । নির্দেশিকা অনুযায়ী , কোনো কাঠের বোর্ড পরীক্ষা হলে ব্যবহার করা যাবে না, এছাড়াও কোনো রঙীন পেন্সিল বক্স বা ব্যাগ ইত্যাদি ব্যবহার করা যাবে না ,,,,, পরীক্ষা হলে নিয়ে যাওয়া যাবে না স্মার্ট ওয়াচও। যদি ভুল বশত নিয়ে চলে যান তাহলেই হবে কেলেঙ্কারি, পরীক্ষার হল থেকে বের করে দিতে পারে আপনাকে । তাই পরীক্ষা হলে ব্যবহার করুন ট্রান্সপারেন্ট বোর্ড , ব্যাগ ইত্যাদি ।

টেস্টপেপার সমাধান না করে: মাধ্যমিক হোক বা উচ্চমাধ্যমিক যেকোনো পরীক্ষায় টেষ্টপেপার সলভ অতি আবশ্যক। অনেক পরীক্ষার্থীরা ভেবে থাকেন যে টেস্ট পেপার সমাধান না করেই পরীক্ষা দিতে চলে যাবো । তাহলে একটা কথা বলে রাখি , এই ভাবনা এখনই মাথা থেকে ঝেড়ে ফেলুন । কারণ এই টেষ্টপেপারে থাকে এমন প্রশ্ন যেগুলো হয়তো আপনারা বইতেও পড়েননি। এমনকি টেষ্টপেপারে এত প্রশ্নের সমাহার থাকে যা আপনাদের পরীক্ষা ক্ষেত্রে ভালো নাম্বার পাওয়ার সুযোগ এনে দেয় । তাই যারা এখনো শুরু করেননি টেষ্ট পেপার সমাধান করা তাহলে আজকে থেকেই শুরু করে দিন ।

দেরীতে রওনা দেওয়া : অনেক সময় শিক্ষার্থীরা বাড়ি থেকে রওনা দেন দেরি করে , যার ফলে পরীক্ষার হলে প্রবেশ করতে হয়ে যায় দেরী। কিন্তু আপনি কি জানেন পরীক্ষা শুরু হওয়ার আধ ঘন্টা আগে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো উচিত ,,,,,,, অনেক সময় পরীক্ষার হলে দেরী করে প্রবেশ করলে পরীক্ষায় বসতে দেওয়া হয় না । তাই অন্তত এই বিশেষ দিন গুলিতে হাতে সময় নিয়ে তাড়াতাড়ি ঘর থেকে রওনা দিন ।

জ্যামিতি বক্স না নেওয়া : পরীক্ষা দিতে যাওয়ার সময় কখনোই জ্যামিতি বক্স নিতে ভুলবেন নাহ । বিশেষ করে অঙ্ক , ভূগোল , জীবন বিজ্ঞান পরীক্ষার দিন । কারণ এই প্রতিটি পরীক্ষায় আঁকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই দিন গুলোতে জ্যামিতি বক্স ভুলে গেলে আপনার কালঘাম ছুটে যাবে , পরীক্ষায় পাবেন বড়ো বড়ো গোল্লা। তাই ভালো নাম্বার পেতে গেলে জ্যামিতি বক্স অব্যশই সাথে রাখুন ।

*এই পাঁচটি বিষয় মাথায় রেখে সকল শিক্ষার্থীরা পরীক্ষা দিতে বেরোবেন। একটা ছোটো ভুলই আপনার পরীক্ষা থেকে বঞ্চিত হওয়ার মূল কারণ হতে পারে। এমনকি আপনি ফেল পর্যন্ত করতে পারেন। তাই এখন থেকেই এই বিষয় গুলোতে সতর্ক হয়ে যান ।
*


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *