১৮ বছরের আগেই বাইক

আইনকে বুড়ো আঙুল! ১৮ বছরের আগেই বাইক চালাচ্ছে সন্তান? এখনই সাবধান হয়ে যান! ১৮ বছরের আগে বাইকে হাত দিলেই বিপদ! রাস্তাঘাটে যান চলাচল নিয়ন্ত্রণ করতে এবার আরও কড়া ভারত সরকার! নাবালকদের অপরাধের দায় নিতে হবে অভিভাবকদের! মোটা টাকার জরিমানা সহ হতে পারে জেল! তাই ছেলেমেয়েদের বাইক চালানোর অনুমতি দেওয়ার আগে এবার থেকে দু’বার ভাববেন অভিভাবকরাও !

আমাদের দেশের রাস্তাঘাটে এখন মুড়ি মুড়কির মতো বাড়ছে যানবাহনের সংখ্যা। চার চাকা তো আছেই পাশাপাশি হু হু করে বাড়ছে দু চাকার  মোটর বাইকের সংখ্যা। তবে চার চাকা হোক কিংবা দু’চাকা রাস্তাঘাটে গাড়ি নিয়ে বেরোলেই মানতে হয় ভারত সরকারের মোটর ভেহিকেল আইন। এই আইন লঙ্ঘন  করে গাড়ি চালালেই হতে পারে মোটা টাকার জরিমানা সহ জেল।

সম্প্রতি যানবাহনের পরিমাণ বাড়তে থাকায় এবং রাস্তাঘাটে যান চলাচল নিয়ন্ত্রণের জন্য এই আইনে আরও কড়াকড়ি আনা হয়েছে। জরিমানার পাশাপাশি বৃদ্ধি করা হয়েছে শাস্তির পরিমাণও। ভারত সরকারের এই আইন অনুযায়ী প্রথমেই রাস্তাঘাটে যে কোন গাড়ি নিয়ে বেরোনোর জন্য চালকের বয়স অবশ্যই ১৮ বছর হতে হবে, তা সে মোটরবাইক হোক কিংবা অন্য কোনো যানবাহন। কিন্তু ইদানিং লক্ষ্য করা যাচ্ছে  ভারতের দেশের বেশ কিছু জায়গায় কম বয়সী ছেলে মেয়েরাই  মোটরবাইক নিয়ে দাপিয়ে বেড়াচ্ছে শহর। তাদের মধ্যে অনেকেই আঠারোর গণ্ডি-ও পেরোয়নি।

তাই ১৮ বছরের কম বয়সী কোনো নাবালক যদি বাইক নিয়ে বেরিয়ে ধরা পড়ে যায়, তাহলে এবার তাদের জন্য কড়া ব্যবস্থা নেবে সরকার। তবে এবার থেকে এই ঘটনার জন্য নাবালক ছেলেমেয়েদের নয় পরিবর্তে শাস্তি দেওয়া হবে তাদের অভিভাবকদের।

আইন অমান্য করে ১৮ বছর হওয়ার আগেই কেউ যদি রাস্তাঘাটে বাইক নিয়ে বেরিয়ে পড়ে তাহলে এই অন্যায়ের শাস্তি ভোগ করতে হবে তাঁদের  অভিভাবকদের। তার জন্য শুধু জরিমানা নয় হতে পারে  জেল পর্যন্ত। ভারত সরকারের নতুন আইন অনুযায়ী ১৮ বছর বয়স হওয়ার আগেই অভিভাবকরা যদি ছেলেমেয়েদের বাইক চালানোর অনুমতি দেন তাহলে তাদের শাস্তি হিসেবে ২৫ হাজার টাকার জরিমানা দিতে হবে।

আর যদি অপরাধ তার থেকে বেশি হয় তাহলে হতে পারে জেল। আইন অনুযায়ী এই ধরনের ঘটনায় তিন বছরের জেল হতে পারে। জানা যাচ্ছে  ইতিমধ্যেই এই নিয়ম লাগু হয়েছে সারা দেশে। তবে বহু রাজ্যে এই নিয়ম কার্যকর করার ক্ষেত্রে শিথিলতা রয়েছে। কিন্তু উত্তরপ্রদেশ সরকার ইতিমধ্যেই এক্ষেত্রে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করেছে। ইতিমধ্যেই এই রাজ্যের পরিবহন দপ্তরের তরফ থেকে এই নিয়ম সম্পর্কে নিজেদের কড়া অবস্থান জানানো হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *