মকর সংক্রান্তিতে ভুলেও করবেন না এই পাঁচটি কাজ! নাহলে সূর্য দেবতার অভিশাপে তছনছ হবে সংসার!!

মকর সংক্রান্তিতে ভুলেও করবেন না এই পাঁচটি কাজ! নাহলে সূর্য দেবতার অভিশাপে তছনছ হবে সংসার!!

মকর সংক্রান্তিতে ভুলেও
করবেন নেই পাঁচটি কাজ!

তাহলেই সর্বনাশ!
পাপে পাপে পাপিষ্ট হবেন!

রেগে মেগে ঘর ছাড়বেন
মা লক্ষ্মী!

ক্ষেপে লাল হবেন
ভগবান বিষ্ণু!

অভাব-অনটনে, রোগে-শোকে
ভেসে যাবে সংসার!

দুর্ভাগ্য ঠেকাতে এক্ষুনি জেনে নিন
এই ৫টি কাজ কি কি

১. সূর্য প্রনাম : পুরাণ শাস্ত্র মতে মকর সংক্রান্তি হল সর্ব দেবতাকে প্রসন্ন করার একটি সুবর্ণ দিন। এদিন এমন কোনো কাজ করা উচিত নয় যাতে করে সূর্য দেবতা রুষ্ট হন। এই দিন সূর্য প্রনাম করলে সূর্য দেবতা তুষ্ট হন । আপনার জীবন থেকে দূর হয় সব বাধা বিপত্তি। কিন্তু বিশেষ কিছু নিয়ম পালন করে সূর্য প্রনাম করলেই সূর্য দেবতার আশীর্বাদ আপনার ওপর সর্বদা অক্ষুন্ন থাকবে । সকালবেলা না খেয়েই স্নান করবেন । ছাদে বা কোনো ফাঁকা জায়গায় পূর্ব দিকে মুখ করে দাড়াবেন। গায়ত্রী মন্ত্র জপ করে শেষ করুন সূর্য প্রনাম । বিশেষ করে ছাত্র – ছাত্রীরা করুন সূর্য প্রনাম । এই মন্ত্র জপ করলে বৃদ্ধি পায় একাগ্রতা ও জ্ঞান ।

২. চুলে শ্যাম্পু করবেন না : মকর সংক্রান্তির দিন শ্যাম্পু করা উচিত নয় বলে মনে করা হয় । বিশেষ করে মেয়েরা শ্যাম্পু করবেন না । তাতে সূর্য দেবতা রুষ্ট হন । *ঘরে ঘরে ছেয়ে যায় অশান্তির ছায়া , বাচ্চাদের পড়াশুনায় ক্ষতি হয়।

৩. আমিষ খাবার খাবেন না : মকর সংক্রান্তির দিন আমিষ খাবার না খাওয়াই মঙ্গল । কারণ সনাতন ধর্ম অনুযায়ী, প্রানী হত্যা মহাপাপ। কিন্তু তাই বলে না খেয়ে তো থাকা যায়না । তাই অন্তত পুজো আচারের দিনগুলিতে ঘরে মাছ – মাংস না আনাই মঙ্গল । এতে করে যেমন কোনও প্রাণী হত্যাও হলো না ,,,,, আর আপনার নিয়ম রক্ষাও হলো । খিচুড়ি, ভাত , ডাল ,ফল খান । অনেকে কাজের সূত্রে বাইরে বাইরে খান তাই যা পারেন খেয়ে নেন ,,,,,, কিন্তু এই বিশেষ দিনে অন্তত দূরে থাকুন মাছ মাংস থেকে । এছাড়াও এইদিন যেকোনো প্রকার তামাক জাতীয় সেবন থেকে দূরে থাকাই ভালো ।

৪.দূরে যাত্রা করবেন না : সকলেই ঘুরতে যেতে ভালোবাসেন। অনেকেই এই দিন ছুটি পান তাই ছুটির দিনে বাইরে কাটাতে মন করে ,,,, তাই চলে যান বাইরে ঘুরতে । ঘুরতে যান ভালো কথা কিন্তু সেই দিনই ফিরে আসুন বাড়ি । এই দিন বাইরে না কাটানোই উচিত । আদি কথা অনুযায়ী পৌষ সংক্রান্তি মল মাস , তাই মল মাসে শেষ দিনে ঘরে থাকাই ভালো , এতে করে আপনি নানা রকমের কুদৃষ্টি থেকে রক্ষা পাবেন ।

৫. ভিক্ষুকদের তাড়িয়ে দেবেন না : এই দিন বাড়িতে কোনো ভিক্ষুক ভিক্ষা চাইতে এলে ফেরত পাঠিয়ে দেবেন না ,, যথা সম্ভব সাহায্য করুন । যদি ভিক্ষুকদের ফেরত পাঠিয়ে দেন তাহলে মা লক্ষ্মী রুষ্ট হন এবং মা লক্ষ্মী ঘর ছেড়ে চলে যায় । ঘরে নেমে আসে অর্থের অভাব , সুখ থাকে সংসারে । তাই মা লক্ষীকে সন্তুষ্ট করুন , দেখবেন মা লক্ষ্মী ঘরে অর্থ দুহাত খুলে দিচ্ছেন
। জীবনে হাত পাততে হবে না কারোর কাছে।

অব্যশই এই নিয়ম গুলি মেনে চলুন, আর এই পাঁচটি কাজ করা থেকে বিরত থাকুন,,,,, দেখবেন আপনার সংসারে অর্থ , প্রাচুর্য্য ভরে গেছে। অর্থের অভাব আসবে না। স্বামী , বাচ্চা পরিবার সকলে সুখে বাস করছেন । মাথার ওপর অক্ষুন্ন থাকবে সূর্য দেবের আশীর্বাদ। যেকোনো কাজের সফলতা আপনার হাতে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *