আজ রাত ১২টা পর্যন্ত, পশ্চিমবাংলার কোনো ছেলেমেয়ে বিয়ে করতে পারবে না! কঠোর নিষেধাজ্ঞা জারি করলেন মমতা ব্যানার্জি

আজ রাত ১২টা পর্যন্ত, পশ্চিমবাংলার কোনো ছেলেমেয়ে বিয়ে করতে পারবে না! কঠোর নিষেধাজ্ঞা জারি করলেন মমতা ব্যানার্জি

আজ রাত ১২টা পর্যন্ত, পশ্চিমবাংলার
কোনো ছেলেমেয়ে বিয়ে করতে পারবে না!

বাংলার কোনও বর কনে,
বিয়ের পিঁড়িতেই বসতে পারবে না!

কড়া নিষেধাজ্ঞা জারি করলেন
মমতা ব্যানার্জী!

হঠাৎ কি হলো আবার?
কেন এই নিষেধাজ্ঞা?

কি বলছে নবান্ন?
দেখুন

শীতকালে মানেই বিয়ের মরসুম। টলি পাড়া থেকে শুরু করে আম আদমী সকলেই এখন বিয়েতে মেতেছেন। গরমে চ্যাপা চ্যাপা অবস্থা নিয়ে বিয়ে করার থেকে শীতেই বিয়ে করা পছন্দ করেন সকল ছেলে মেয়েরা । কিন্তু এই মুহুর্তে বিয়ে করতে পারবেনা বাংলার ছেলে মেয়েরা। নবান্ন সূত্রে জানানো হয়েছে, জানুয়ারির ৫ তারিখ, অর্থাৎ আজ রাত বারোটা পর্যন্ত বাংলার কোনো ছেলেমেয়ে বিয়ের পিঁড়িতে বুঝতে পারবে না। এমন খবরে রাজ্য জুড়ে সরল শোরগোল পরে গিয়েছে।

ইতিমধ্যে অনেকের বিয়ে ঠিক হয়ে গেছে , বিয়ের প্রস্তুতি প্রায় শেষের পথে । সব জায়গায় টাকা দেওয়া হয়েছে । খালি দিন আর লগ্নের অপেক্ষা । কিন্তু এরই মধ্যে রাজ্য সরকারের এমন কড়া বিধান ভাবনায় ফেলেছে বিবাহযোগ্য ছেলেমেয়েদের। সকলেরই চিন্তা, এইবার কি হবে ??ছেলে মেয়েরা কি করবে ?? তাহলে কি বিয়ে করা যাবে না ?? হঠাৎ কেনো এই নির্দেশিকা?? কী এমন হল যার জন্য এই সিদ্ধান্ত চলুন জেনে নিই ।*

জানা গেছে ২০১৯ সাল থেকে রেজিস্ট্রি ম্যারেজের রেজিস্ট্রেশন পুরোপুরি অনলাইনভাবে চালু হয়ে গিয়েছে । ২০২২ সালে ১ লা নভেম্বর এতে আনা হয় আরো পরিবর্তন । ম্যারেজ রেজিস্ট্রেশনের জন্য শুরু হয় বায়োম্যাট্রিক ভ্যারিফিকেশন প্রক্রিয়া। আর এই বায়োম্যাট্রিক প্রক্রিয়াকরণ করতে গিয়ে পড়তে হয় সমস্যায়। অনেক সময় দেখা গেছে , বায়োম্যাট্রিক যাচাইকরণ করতে গিয়ে আটকে যাচ্ছে কাজ । যার ফলে সমস্যায় পড়তে হয় বর কনেকেও । আবার অনেকক্ষেত্রে বর কনের সাথেও ম্যারেজ রেজিস্ট্রারের আঙ্গুলের চাপ মেলে না, যার ফলে পড়তে হয় বিভ্রান্তিতে। সামাজিক বিয়ে সময় মতো হলেও আইনত বিয়ে সম্পূর্ন হয়না । আর যার জন্য পিছিয়ে পরে আইনত বিয়ে । তাতে বর কনে দুজনের মনে ক্ষুন্ন হয়ে পড়ে বিয়ের দিন । জানা গেছে , পশ্চিমবঙ্গের ম্যারেজ রেজিস্ট্রি পোর্টাল প্রায় সময়ই অকেজো হয়ে যায় , প্রযুক্তিগত সমস্যার কারণ এটি ঘটছে। তাই সেই সমস্যা দূর করতে রাজ্য সরকারের এই পদক্ষেপ । আগামী ৫ই জানুয়ারী পর্যন্ত এই পোর্টাল বন্ধ রাখা হবে এবং দুর করা হবে যাবতীয় সমস্যা। তাই ৫ই জানুয়ারি পর্যন্ত করা যাবে না কোনো আইনত বিয়ে , কোনো আবেদন নেওয়া হবে মা । আবেদন করার হলে কিছুদিন অপেক্ষা করে যান, তাতে আপনার কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না বিয়েতেও । তবে আপনারা কেউ দুশ্চিন্তা করবেন না। যদি কেউ ধর্ম মতে বিয়ে করতে চান সেটা সম্পন্ন করতে পারবেন। কিন্তু আইন সম্মত বিয়ে করতে পারবেন না। তাছাড়া বাকি সব ঠিকই আছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *