কেন্দ্রীয় সরকারের প্রকল্প

প্রতি মাসে কড়কড়ে তিন  হাজার টাকা আসবে হাতে! না জানলেই বিরাট লস! কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের সুবিধা পেতেতাড়াতাড়ি সেরে ফেলুন এই কাজ। জানেন কারা পাবেন এই প্রকল্পের সুবিধা? কি কি যোগ্যতা থাকা চাই? কিভাবেই বা পাবেন এই প্রকল্পের সুবিধা? এখনই জানুন এই প্রকল্পে আবেদন জানানোর সঠিক পদ্ধতি!

বৃহত্তর জনস্বার্থে আমাদের দেশ জুড়ে চালু রয়েছে জনকল্যাণমূলক প্রকল্প। দেশের মহিলা-পুরুষ-বয়স্ক মানুষ থেকে শুরু করে শিশুরাও জন্মের পর থেকে এই সমস্ত সরকারি  প্রকল্পের মাধ্যমে একাধিক সুযোগ-সুবিধা পেয়ে থাকেন। কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে একাধিক রাজ্য সরকারও এই ধরনের জন দরদী প্রকল্পের সূচনা করেছে।

তবে এবার সবাইকে চমকে দিয়ে একেবারে নতুন ধরনের একটি প্রকল্প এনেছে মোদী সরকার। কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মাধ্যমে পাওয়া যাবে বিরাট আর্থিক সাহায্য। জানলে অবাক হবেন শুধুমাত্র ভারতীয় নাগরিক হলেই এবার থেকে হাতে আসবে কড়কড়ে তিন হাজার টাকা। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! তাই সরকারের দেওয়া এই বিশেষ আর্থিক সাহায্য পাওয়ার জন্য এখনই জানুন  বিস্তারিত।

কেন্দ্রীয় ও রাজ্য সরকার দেশের অসংগঠিত ক্ষেত্রে কর্মরত শ্রমিকদের উন্নতির জন্য অনেক গুলি প্রকল্প পরিচালনা করছে। শ্রমিকদের সন্তানদের শিক্ষা, মেয়েদের বিয়ে থেকে শুরু করে চিকিৎসা পর্যন্ত বিভিন্ন প্রকল্প রয়েছে। অসংগঠিত খাতে কর্মরত শ্রমিকদের জন্য সরকার কর্তৃক ই-শ্রম কার্ড (e-Shram Card) ইস্যু করা হয়। এই প্রকল্পের আওতায় যে সব শ্রমিক আবেদন করেছেন, তাঁদের সরকার অনেক সুযোগ-সুবিধা দিয়ে থাকে।

কারা যোগ্য?

শুধুমাত্র অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ১৬ থেকে ৫৯ বছর বয়সী শ্রমিকরাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। যোগ্য ব্যক্তিরা ই-শ্রম পোর্টালে রেজিস্টার করে ই-শ্রম কার্ডের সুবিধা পাবেন। তার জন্য  eshram.gov.in অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এ ছাড়া সিএসসি সেন্টারে গিয়েও এই রেজিস্ট্রেশন করা যাবে।

প্রয়োজনীয় নথি:

ই-শ্রম কার্ড রেজিস্টার করতে গেলে আবেদনকারী শ্রমিকদের  আধার কার্ড, আধার-সংযুক্ত মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি থাকতে হবে। এইসব ডকুমেন্ট থাকলেই ই-শ্রম কার্ডের রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা যাবে। তাই অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সুবিধার কথা ভেবেই  কেন্দ্রীয় সরকার একটি পোর্টাল তৈরি করেছে। কর্মীদের বয়স ৬০ বছর পূর্ণ হলে এই প্রকল্পে প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন দেওয়া হবে।

ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করলে  সমস্ত শ্রমিককে একটি ই-শ্রম কার্ড দেওয়া হবে। যার মাধ্যমে তারা বেশ কিছু প্রকল্পের সুবিধা পাবেন।

ই-শ্রম কার্ডের মাধ্যমে কী কী সুবিধা পাওয়া যাবে ?

ই-শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করলে ২ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা পাওয়া যাবে।

কোনো শ্রমিকের মৃত্যু হলে তার পরিবার পিছু ২ লক্ষ টাকা পাবে।

দুর্ঘটনার জেরে কোনো শ্রমিক আংশিক ভাবে অক্ষম হলে তাকে মাত্র ১ লক্ষ টাকা আর্থিক সাহায্য করা হবে।

এছাড়াও কর্মীরা একটি ইউএএন পাবেন, যাতে তারা সরকারি প্রকল্পের সুবিধা পেতে পারেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *