২০২৪ সালেই পাকিস্তানের দাঁত ভাঙ্গলেন নরেন্দ্র মোদী! নমোর ভয়ে একসঙ্গে ১৯৬ জনকে, ভারতে পাঠাচ্ছে পাক সরকার! কিন্তু কাদের ভারতে পাঠানো হচ্ছে?

২০২৪ সালেই পাকিস্তানের দাঁত ভাঙ্গলেন নরেন্দ্র মোদী! নমোর ভয়ে একসঙ্গে ১৯৬ জনকে, ভারতে পাঠাচ্ছে পাক সরকার! কিন্তু কাদের ভারতে পাঠানো হচ্ছে?

২০২৪ সালেই পাকিস্তানের
দাঁত ভাঙ্গলেন নরেন্দ্র মোদী!

নমোর ভয়ে একসঙ্গে ১৯৬ জনকে,
ভারতে পাঠাচ্ছে পাক সরকার!

মোদীর ১টি হুঙ্কারেই
কেঁপে উঠেছে শাহবাজ শরীফ!

হঠাৎ কিসের হুঁশিয়ারি দিলেন মোদী?
কাদের পাঠানো হচ্ছে ভারতে?

দেখুন

পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক খুব একটা ভালো নয়। সময় যত এগোচ্ছে ততই তিক্ত হয়ে উঠছে ভারত পাকিস্তান দ্বন্দ্ব। পড়শী দেশটি নানা ভাবেই,,, ভারতের ক্ষতি করার চেষ্টা করে যাচ্ছে। এবার নতুন বছরের শুরুতেই শত্রু দেশ পাকিস্তানকে,,, ভালোমতো টাইট দিলেন ভারত সরকার নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী এমন চোখ রাঙালেন ভয়ে শিউর উঠেছে শেহবাজ শরীফ। ঘটনার সূত্রপাত পাকিস্তানে বন্দি ভারতীয়দের নিয়ে। বিগত বেশ কয়েক বছর ধরেই পাকিস্তানের জেলে বন্দি রয়েছেন ভারতের একাধিক নাগরিক। যাদের মধ্যে রয়েছেন ভারতের মৎস্যজীবী থেকে শুরু করে বেসামরিক নাগরিকেরা। এরা দীর্ঘদিন ধরে পাকিস্তানের জেলে বন্দী দশা কাটাচ্ছে। অথচ এদেরকে ভারতে পাঠানোর মেয়াদ অনেক আগেই উত্তীর্ণ হয়ে গিয়েছে।

২০০৮ সাল থেকে নিয়ম করে,,, পাকিস্তান এবং ভারত দু দেশে আটক থাকা দু দেশের বন্দীদের,,, পালা করে নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে দেন। এটাই দু’দেশের আইনসম্মত নিয়ম হিসেবে চূড়ান্ত করা হয়। কিন্তু পাকিস্তান দীর্ঘদিন ধরেই এই নিয়ম লংঘন করে আসছে। তাদের দেশে বন্দি থাকা ভারতীয়দের সঠিক সময়ে ভারতে পাঠাচ্ছে না, তাদেরকে ভারত সরকারের হাতে হস্তান্তর করছে না। এর ফলে সেই সমস্ত বন্দিদের জীবনে তো দুর্দশা নেমে আসছেই,,,, সেই সঙ্গে তাদের পরিবারের অবস্থাও অত্যন্ত অবনতির দিকে চলে যাচ্ছে। এই গোটা বিষয়টি পর্যবেক্ষণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নড়েচড়ে বসেছেন। তিনি ইসলামাবাদকে কড়াভাবে জানিয়ে দিয়েছেন,,, নির্দিষ্ট সময়ের মধ্যেই পাকিস্তানে বন্দি থাকা ভারতীয়দের ফেরত পাঠাতে হবে। তা না হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পাকিস্তানের পাশাপাশি ভারতীতেও যে সমস্ত পাকিস্তানিরা বন্দী রয়েছেন,,, তাদের প্রতিও ভারত সরকার, অত্যন্ত সহানুভূতিশীল পদক্ষেপ নিতে চলেছেন। ভারতের কারাগারে বন্দিদের নাগরিকত্ব যাচাই-বাছাই করে তাদেরকেও,,, নিজ নিজ দেশে পাঠানোর ব্যবস্থা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *