মাত্র ৩ মিনিটে দেখুন রাম মন্দির প্রতিষ্ঠার ৫ টি মূল কারণ! এই ৫ কারণেই আজ রাম মন্দির প্রতিষ্ঠা হয়েছে!

মাত্র ৩ মিনিটে দেখুন রাম মন্দির প্রতিষ্ঠার ৫ টি মূল কারণ! এই ৫ কারণেই আজ রাম মন্দির প্রতিষ্ঠা হয়েছে!

মাত্র ৩ মিনিটে দেখুন
রাম মন্দির প্রতিষ্ঠার ৫ টি মূল কারণ!

এই ৫ কারণেই
আজ রাম মন্দির প্রতিষ্ঠা হয়েছে!

কঠোর আন্দোলন,
দীর্ঘদিনের উপোস!
দফায় দফায় সংঘাত!

পরিশেষে বাবরি মসজিদ ভেঙে
তৈরি হল রাম মন্দির!

এক নজরে দেখুন রাম মন্দির তৈরির পিছনের
৫টি আসল কারণ –

১, রাষ্ট্রীয় সেবক সংঘ বাহিনীর দাপট – আপনারা অনেকেই হয়তো জানেন না রাম মন্দির নির্মাণের পেছনে আর এস এস অর্থাৎ রাষ্ট্রীয় সেবক সংঘ বাহিনী অনেক বেশি ফুয়েল ঢেলে ছিল। অযোধ্যায় মসজিদ এবং মন্দিরকে কেন্দ্র করে যখন থেকে বিতর্ক তৈরি হয়েছিল, তখন আর এস এস বাহিনী সক্রিয় ছিল। অযোধ্যায় যাতে রাম মন্দির স্থাপিত হয় সেজন্য তারা দফায় দফায় আন্দোলন এবং অনশন পর্যন্ত করেছিল। ২০২৪ সালে এসে রাম মন্দির প্রাণ প্রতিষ্ঠার পেছনে এদের অবদান কম নয়।

২, শিব সেনার চোখ রাঙ্গানি – রাম মন্দির বাস্তবায়নের পেছনে শিবসেনার ভূমিকা অপরিসীম। রাম মন্দির নির্মাণের জন্য শিবসেনা নেতা উদ্ভব ঠাকরের বাবা সেই সময় বিশাল ভাবে আত্ম ত্যাগ করেছিলেন। জানা যায়, তারা অনশন পর্যন্ত করেছিলেন।

৩, স্বয়ংসেবক বাহিনীর তেজ – আপনাদের নিশ্চয়ই মনে আছে অযোধ্যায় যখন মন্দির এবং বাবরি মসজিদ নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল,,,, সেই সময় মন্দিরের স্বপক্ষে একদল স্বয়ং সেবক বাহিনী গড়ে উঠেছিল। তাদের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একজন সদস্য ছিলেন। এভাবে প্রধানমন্ত্রীর মতন আরও অনেক স্বয়ংসেবক ছিলেন যারা অযোধ্যার বিতর্কিত স্থানে মন্দির প্রতিস্থাপনের জন্য জান প্রাণ দিয়ে দিয়েছিলেন। আজকের রাম মন্দির প্রতিষ্ঠার পেছনে তাদের ভূমিকা ভুলে গেলে চলবে না।

৪, গোটা দেশ জুড়ে মন্দিরের স্বপক্ষের স্বাক্ষর সংগ্রহ অভিযান – অযোধ্যার বিতর্কিত স্থানে যাতে মন্দির প্রতিস্থাপন বাস্তবায়িত হয়,,, সেই লক্ষ্যেই স্বয়ংসেবক বাহিনীরা গোটা দেশ জুড়ে সাধারণ মানুষের স্বাক্ষর সংগ্রহের অভিযান চালু করেছিল। আর এই অভিযানটিতে গোটা দেশের কোটি কোটি মানুষ সাড়া দিয়েছিল। তাদের সম্মিলিত সাড়া আজকে রাম মন্দির প্রতিষ্ঠাকে বাস্তবায়িত করেছে।

৫, বিজেপির প্রভাব – রাম মন্দিরের পিছনে বিজেপির অনস্বীকার্য ভূমিকা রয়েছে। এই বিষয়টি নিয়ে তর্ক বিতর্ক থাকলেও, এই দাবির যথেষ্ট ওজন রয়েছে। কারণ ঐতিহাসিক তথ্য ঘেঁটে দেখা গিয়েছে, ১৯৯১ সালে উত্তরপ্রদেশে বিজেপি ক্ষমতায় আসার পর, শিবসেনার সঙ্গে যৌথ উদ্যোগে, বিতর্কিত অযোধ্যায় রাম মন্দির স্থাপনের জন্য কঠোর লড়াই করে। আরে লড়াইয়ের ফলাফল হল আজকের রাম মন্দির।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *