ইউপিআই

নতুন বছরের নতুন নিয়ম! ইউপিআই নিয়ে ডিজিটাল পেমেন্টে এক গুচ্ছ নতুন নিয়ম! না জানলেই নিমেষেই সব টাকা শেষ! বিপদে পড়ার আগেই জানুন সব নিয়ম! দেশ জুড়ে খুলছে  ইউপিআই এটিএম! এবার থেকে টাকা তোলার জন্য আর লাগবে না ক্রেডিট কিংবা ডেবিট কার্ড! নতুন বছরেই চালু  রিজার্ভ ব্যাঙ্কের নতুন নিয়ম!

এখন সারা দেশেই অনলাইনে টাকা লেনদেনের জন্য দারুন জনপ্রিয় একটি মাধ্যম হল ইউপিআই বা ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস। এখনকার এই ডিজিটাল ইন্ডিয়ার যুগে অনলাইনে টাকা লেনদেন একেবারে জলভাত। শুধু কিউআর কোড স্ক্যান কিংবা ইউপিআই আইডি অথবা ফোন নাম্বার দিয়েই মুহূর্তের মধ্যে অনলাইনে টাকা লেনদেন  করা যায়।

ইউপিআই আইডির মাধ্যমেই এখন হাতের মুঠোয় অনলাইন শপিং, মোবাইল রিচার্জ, বিদ্যুৎ বিল সহ একাধিক কাজ। তবে ফোনে ইউপিআই কোড স্ক্যান করে টাকা পাঠানো যতটা সহজ ঠিক ততটাই ঝুঁকি থেকে যায় প্রতারিত হওয়ার। গ্রাহকদের নিরাপত্তার স্বার্থেই এই নতুন বছরে ইউপিআই পেমেন্টের বেশ কিছু ক্ষেত্রে আসছে একাধিক পরিবর্তন। সেই সাথে দেশ  জুড়ে চালু হতে চলেছে ইউপিআই এটিএম। যার মাধ্যমে কিউআর কোড স্ক্যান করেই তোলা যাবে টাকা।

এক ঝলকে দেখে নিন, ইউপিআই পেমেন্ট-এর ক্ষেত্রে কী কী পরিবর্তন আসতে চলেছে

১) ইউপিআই পেমেন্ট নিয়ে নতুন বছরেই বড়সড় ঘোষণা করেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। এই নির্দেশিকা অনুযায়ী এক বছর বা তার বেশি সময় ধরে কেউ যদি গুগ্‌ল পে, ফোন পে এবং পেটিএম-এর মতো ইউপিআই পেমেন্ট অ্যাপগুলি ব্যবহার না করেন তাহলে এই আইডিগুলি ব্লক করে দেওয়া হবে। তাই গত বছর যারা এই ইউপিআই পেমেন্ট অ্যাপগুলি ব্যবহার করেননি, তাঁরা ওই পুরনো আইডি দিয়ে নতুন বছরে আর কোনও লেনদেন করতে পারবেন না।

২) নতুন বছরেই  ইউপিআই-এর মাধ্যমে টাকা লেনদেনের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হয়েছে। তবে গত ডিসেম্বরেই ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক হাসপাতাল এবং পড়াশোনার জন্য টাকা লেনদেনের সীমা ১ লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করেছে ।

৩) অন্যদিকে নতুন বছরেই ২০০০ বা তার বেশি টাকা লেনদেনের জন্য ১.১ শতাংশ কর ধার্য করা হয়েছে।  প্রিপেড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট বা অনলাইন ওয়ালেটে টাকা লেনদেনের জন্য এই ফি চালু করাহবে ।

৪) এই ডিজিটাল ইন্ডিয়ার যুগে ভারতীয় রিজ়ার্ভ ব্যাঙ্ক খুব তাড়াতাড়ি দেশ জুড়ে ইউপিআই এটিএম খোলার সিদ্ধান্ত নিয়েছে। ভারতে ইউপিআই এটিএম চালু করার জন্য জাপানি কোম্পানি হিটাচির সাথে একটি অংশীদারিত্ব নিয়েছে RBI।এই বিশেষ এটিএমগুলি থেকে ক্রেডিট কিংবা ডেবিট কার্ড ছাড়াই  ফোনের কিউআর কোড স্ক্যান করেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *