নিউ ইয়ারে, পার্কস্ট্রীটকে টেক্কা দিল দক্ষিণেশ্বর কালী মন্দির! থিক থিকে ভিড় মায়ের মন্দিরে! হঠাৎ দক্ষিণেশ্বরে কেন এত ভিড়?

নিউ ইয়ারে, পার্কস্ট্রীটকে টেক্কা দিল দক্ষিণেশ্বর কালী মন্দির! থিক থিকে ভিড় মায়ের মন্দিরে! হঠাৎ দক্ষিণেশ্বরে কেন এত ভিড়?

নিউ ইয়ারে, পার্কস্ট্রীটকে টেক্কা দিল
দক্ষিণেশ্বর কালী মন্দির!

জনপ্রিয় পার্ক স্ট্রীট শুনশান ফাঁকা!
হৈ চৈ দক্ষিণেশ্বরে!

থিক থিকে ভিড়
মায়ের মন্দিরে!

চারিদিকে
মাথা আর মাথা!

কিন্তু সদলবলে
সবাই দক্ষিণেশ্বরে কেন?

কলকাতাবাসীর কাছে নতুন বছর মানেই পার্ক স্ট্রিট। এই সময় পার্ক স্ট্রিটের যত রেস্টুরেন্ট এবং ডিস্কো ক্লাবগুলো রয়েছে, সেখানে মারাত্মক ভিড় জমতে দেখা যায়। ২০২৩ সাল পর্যন্ত এই দৃশ্য একেবারেই সাধারণ ছিল। কিন্তু ২০২৪ সাল অর্থাৎ নতুন বছরে পার্ক স্ট্রিটের এই গোটা চিত্রটাই বদলে দিয়েছে। এই বছর পার্ক স্ট্রিটে সেরকম কোনো ভিড় দেখা যায়নি। ২০২৪ সালের সমস্ত ভিড় জড়ো হয়েছে দক্ষিণেশ্বরের মায়ের মন্দিরে। এই বছর দক্ষিণেশ্বরের চিত্রটাই অন্যরকম। এক কথায় অনবদ্য। সমস্ত ধর্মপ্রাণ এবং আধ্যাত্মিক মানুষের জমায়েতে গোটা দক্ষিণেশ্বরে চত্বরটাই মুখরিত হয়ে উঠেছে। তাদের মধ্যে কেউ মায়ের মন্দিরে পুজো দিচ্ছেন, কেউ গঙ্গার ঘাটে স্নান করছেন কেউবা আবার গাছ তলে বসে এক মনে ধ্যান করছেন। প্রত্যেকেই মায়ের টানে,,, নানা রকম উদ্দেশ্য এবং নানা রকম মানত পূরণের জন্য দক্ষিণেশ্বরে জমায়েত হয়েছেন। তবে দক্ষিণেশ্বরে সমাগত দর্শনার্থীদের মধ্যে তরুণ প্রজন্মের সংখ্যাও বেশ চোখে পড়ার মতন। সাধারণত আজকালকার তরুণ প্রজন্মেরা পাশ্চাত্য সংস্কৃতি মেনে নতুন বছর উদযাপন করে। এদের মধ্যে কেউ কেউ নাইট ক্লাবে যায়, হ্যাং আউট করে, আবার কেউ কেউ পার্ক স্ট্রিটের মতন কোলাহল মুখর জায়গা গুলোতে বন্ধুদের নিয়ে ঘুরতে যায়। সচরাচর ধর্মীয় জায়গায় গিয়ে তরুণ প্রজন্মকে নিয়ে ইয়ার সেলিব্রেট করতে খুব কম দেখা যায়। যা এই বছর ঘটেছে। ২০২৪ সালে তরুণ প্রজন্মদের মধ্যেও ধর্মীয় চিন্তা ভাবনার সম্প্রসারণ ঘটেছে। নতুন বছরে দক্ষিণেশ্বরে ভক্ত বৃন্দদের ভিড় দেখে খুশি মন্দির কর্তৃপক্ষ। তারাও চান প্রতিবছর যেন এইরকমই ভিড় থাকে। তথ্যসূত্রে খবর নতুন বছরের শুরুতেই মন্দিরের প্রধান বিগ্রহ মা কালীকে খুব সুন্দর ভাবে সাজানো হয়েছে। মায়ের পরনে নতুন শাড়ি, গলায় নতুন গয়না গাটিও পড়ানো হয়েছে। সেইসঙ্গে মন্দিরের নিরাপত্তাও বাড়ানো হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *