রাম মন্দির তৈরি হলে, বাংলাদেশ ভারতের সঙ্গে সম্পর্ক রাখবে না! মোদীর সঙ্গে ব্রেক আপ করবেন শেখ হাসিনা! আসলে ঠিক কি বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী?

রাম মন্দির তৈরি হলে, বাংলাদেশ ভারতের সঙ্গে সম্পর্ক রাখবে না! মোদীর সঙ্গে ব্রেক আপ করবেন শেখ হাসিনা! আসলে ঠিক কি বলেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী?

রাম মন্দির তৈরি হলে, বাংলাদেশ
ভারতের সঙ্গে সম্পর্ক রাখবে না!

মোদীর সঙ্গে ব্রেক আপ করবেন
শেখ হাসিনা!

এমন তথ্যে ঝড় উঠেছে
নেট পাড়ায়!

শেখ হাসিনা ঠিক কি বলেছেন?
জেনে নিন আসল সত্য

রাম মন্দির উদ্বোধনকে কেন্দ্র করে,, বাংলাদেশ জুড়ে হলুস্থলু কান্ড শুরু হয়েছে। তথ্যসূত্রে খবর, বাংলাদেশে রাম মন্দির ও শেখ হাসিনাকে কেন্দ্র করে একটি খবর ঘুরে বেড়াচ্ছে। যেখানে দাবি করা হচ্ছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাকি মন্তব্য করেছেন, ভারতে রাম মন্দির উদ্বোধন হলে, তিনি ভারতের সাথে সম্পর্ক নষ্ট করে দেবেন। ভারতের সাথে যাবতীয় বৈদেশিক সম্পর্কের বিচ্ছেদ ঘটাবেন। এই ঘটনার জেরে, ভারত-বাংলাদেশ দু দেশের মানুষের মধ্যে রীতিমত চাপানো উতর শুরু হয়ে গিয়েছে। কিন্তু এই খবরটি সম্পূর্ন মিথ্যে। বুম নামক একটি সত্যতা যাচাইয়ের ওয়েবসাইট, এই খবরটির সত্যতা যাচাই করেছে। তারা স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ধরনের কোনও মন্তব্য করেননি। তারা তদন্ত করে প্রমাণ পেয়েছেন ,,,,,,, একদল অসাধু ফেসবুক ব্যবহারকারী এই ভুয়ো পোস্টটি চারিদিকে ছড়িয়ে দিয়েছে। এই ভুয়ো পোস্টের জেরে চারিদিকে সমস্যা তৈরি হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নানা রকম বিদ্রুপমূলক সমালোচনা শুরু হয়েছে। অনেকেই এই তথ্যটিকে সত্য বলে মনে করছেন। অধিকাংশ মানুষ বিশ্বাস করছেন শেখ হাসিনা এই ধরনের মন্তব্য করেছেন এবং তারা এই তথ্যটিকে বিনা যাচাইয়ে শেয়ার করছেন। এর ফলে নেট মাধ্যমে উস্কানিমূলক বার্তা ছড়িয়ে পড়ছে।

এই দেখুন সেই ভুয়ো পোস্টটি। যেখানে স্পষ্ট করে বাংলা হরফে লেখা রয়েছে –

রাম মন্দির তৈরি হলে সম্পর্ক থাকবে না, ভারতকে হুমকি দিল বাংলাদেশ

এই পোস্টটি সামাজিক মাধ্যমে ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে। পোস্টটির নিচে অসংখ্য কমেন্ট ও রিয়েকশন জমা পড়েছে। অনেকেই এই পোস্টকে কেন্দ্র করে ধর্মীয় বিভেদ হয় এমন মন্তব্য করা শুরু করেছেন। তবে এই সম্পূর্ণ বিষয়টিকে আমল দিতে বারণ করেছে বুম নামক ওয়েবসাইটটি। তারা অনুমান করছেন, এই ভুয়ো তথ্যটি ছড়িয়ে পড়েছে দ্যা হিন্দু প্রতিবেদনে প্রকাশিত একটি খবর থেকে। খবরটির হেডলাইন ছিল অনেকটা এইরকম –

( দ্যা টেলিগ্রাফের ফটো দেবে, অর্থাৎ খবরটা দেবে )

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকাতে ভারতীয় রাষ্ট্রদূতের আহব্বানে কোন সাড়া দিচ্ছেন না

এমন চাঞ্চল্যকর হেডলাইন থেকে মূলত শেখ হাসিনা সম্পর্কে এই ভুল তথ্যটি চারিদিকে ছড়িয়ে পড়ে। নানা জন নানাভাবে এই হেডলাইনটিকে বিবৃতি করতে শুরু করে দেন। যেমন অনেকেই বলতে শুরু করেন, ভারতে বাবরি মসজিদ ভেঙে রাম মন্দির তৈরি করা হচ্ছে বলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রদূতকে পাত্তা দেওয়া বন্ধ করে দিয়েছেন। এই সম্পূর্ণ বিষয়টি অগ্রাহ্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলী। তিনি এক গণমাধ্যমকে সাক্ষাৎকারে বলে দিয়েছেন অযোধ্যায় রাম মন্দির নির্মাণ হলে বাংলাদেশের কোন সম্প্রদায়ের উপর কোন প্রকার নেতিবাচক প্রভাব পড়বেনা। বরং ভারতের রাম মন্দির গোটা বিশ্বে ভাতৃত্ববোধের বার্তা দেবেন বলেই তাদের বিশ্বাস।

পরিশেষে বলবো এই ধরনের ভ্রান্ত এবং ভুল খবর বিশ্বাস করার আগে এবং শেয়ার করার আগে অবশ্যই যাচাই করবেন। আর মাত্র কটা দিন তারপরেই ধুমধাম করে রাম মন্দিরে দরজা খুলে যাবে। রাম মন্দির এর বিষয়টি একেই অনেক বেশি স্পর্শকাতর এবং উত্তেজনাপূর্ন। এইরকম একটি টানটান উত্তেজনাময় পরিস্থিতিতে, অনেক অসাধু অহিতকারী মানুষ নানা রকম বিতর্ক তৈরির চেষ্টা করবে, এমনকি করে চলেছে। তাই রাম মন্দির সংক্রান্ত কোনও প্রকার উস্কানিমূলক বার্তা দেখলে আগে নিশ্চিত হয়ে নিন খবরটি সত্য কিনা। তারপর শেয়ার করুন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *