নতুন বছরে নতুন নিয়ম

নতুন বছরে নতুন নিয়ম! LPG-র দাম থেকে নতুন সিম কার্ড নতুন বছরেই দেশজুড়ে আসছে বড় পরিবর্তন! একনজরে দেখে নিন এই পরিবর্তনগুলি! জানুয়ারির প্রথম দিন থেকেই বদলে গেল এই নিয়মগুলি!

বৃহত্তর জনস্বার্থে প্রত্যেক মাসের শুরুতেই সরকারি নিয়মে নিয়ে আসে একগুচ্ছ পরিবর্তন। যার ব্যতিক্রম হলো না নতুন বছরের শুরুতেও। তাই নতুন বছরেই দেশ জুড়ে চালু হচ্ছে এক বছর নতুন নিয়ম, বদলে যাচ্ছে বেশ কিছু আর্থিক নিয়ম কানুন-ও। যার প্রভাব পড়তে পারে মধ্যবিত্তের পকেটেও। বছরের প্রথম দিনেই ব্যাংকিং থেকে শুরু করে LPG-গ্যাস সিলিন্ডার, সিম কার্ড সহ মোট পাঁচটি ক্ষেত্রে আসছে বড় পরিবর্তন। আসুন জেনে নেওয়া যাক নতুন বছরের সাথেই বদলে যাচ্ছে কোন কোন নতুন নিয়ম।

এলপিজি সিলিন্ডারের দাম

নতুন বছরের শুরুতেই চওড়া হাসি দেশবাসীর মুখে। প্রথম দিন থেকেই সারা দেশে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমেছে দেড় টাকা থেকে সাড়ে চার টাকা। যদিও বাংলায় তা বেড়েছে ৫০ পয়সা। দিল্লিতে এখন ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১৭৫৫.৫০ টাকা, মুম্বইতে ১৭০৮.৫০ টাকা, চেন্নাইতে ১৯২৪.৫০ টাকা আর কলকাতায় এই সিলিন্ডারের দাম ১৮৬৯ টাকা। তবে একই থাকলো ১৪ কেজির সিলিন্ডারের দাম।

নতুন সিম কার্ড কেনা

নতুন বছরে নতুন সিম কিনতে হলে কাগজ ভিত্তিক কেওয়াইসির পরিবর্তে ডিজিটাল কেওয়াইসি বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে। তাই এবার থেকে নতুন সিম কার্ড কেনার সময় প্রত্যেক গ্রাহককেই-কেওয়াইসি করতে হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

নতুন বছর থেকেই সুদের হার বাড়লো সুকন্যা সমৃদ্ধি যোজনায়। বছরের প্রথম দিন থেকেই বার্ষিক আট শতাংশ থেকে এই সুদের হার বেড়েছে  ৮.২০ শতাংশ। পাশাপাশি পোস্ট অফিসেও তিন বছরের আমানতে ৭ শতাংশ থেকে সুদের হার বেড়ে হয়েছে ৭.১০ শতাংশ। তবে এই বৃদ্ধি শুধুমাত্র ২০২৪-এর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত।

১৬ দিন ব্যাঙ্ক বন্ধ

বছরের প্রথম মাসেই একাধিক  রাজ্যে ১৬ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। এর মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে দ্বিতীয় ও চতুর্থ শনি-রবিবারও। একই সাথে  থাকছে রিজার্ভ ব্যাঙ্ক নির্ধারিত ছুটিও। তাই  ব্যাঙ্কে যাওয়ার আগে এবার থেকে গ্রাহকদের ছুটির তালিকা দেখে বেরতে হবে।

সেকেন্ডারি মার্কেটের জন্য ইউপিআই

১’লা জানুয়ারি থেকেই সারা দেশে সেকেন্ডারি মার্কেটের জন্য ইউপিআই চালু করা হয়েছে। এই নিয়মে বিনিয়োগকারীরা ইউপিআই-এর মাধ্যমেই টাকা লেনদেন করে শেয়ার কিনতে পারবেন। প্রথম পর্যায়ে এই পরিষেবা শুধুমাত্র নির্বাচিত ব্যবহারকারীরাই পাবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *