সাহারা গোষ্ঠীর বিনিয়োগ করা টাকা

নতুন বছরে ফুটবে নতুন আশার আলো! ২০২৪ এর লোকসভা ভোটের আগেই পাওয়া যাবে সাহারায় জমা করা টাকা! এখনই জানুন সাহারার টাকা ফেরত পাওয়ার দিনক্ষণ? জানুন কিভাবে ফেরত পাওয়া যাবে সাহারায় জমা করা টাকা?

সাহারা গোষ্ঠীর নাম শুনেছেন অনেকেই।  একটা সময় এই সাহারাতে প্রচুর পরিমাণে টাকা বিনিয়োগ করেছিলেন বহু বিনিয়োগকারী। কিন্তু সাহারা গোষ্ঠীর সর্বেসর্বা সুব্রত রায়ের মৃত্যুর পরেই রীতিমত মাথায় বাজ পড়ে বিনিয়োগকারীদের। অনেকেই সাহারায় বিনিয়োগ করার টাকা ফেরত পাওয়ার আশাও ছেড়ে দিয়েছিলেন। অবশেষে তাদের জীবনে আশীর্বাদ হয়ে আসে কেন্দ্র সরকারের জারি করা একটি বিজ্ঞপ্তি। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে সকল বিনিয়োগকারী সাহারা গোষ্ঠীতে টাকা বিনিয়োগ করেছিলেন তারা টাকা ফেরত পাওয়ার জন্য ‘রিফান্ড পোর্টাল’-এ  আবেদন করতে পারবেন। এরপর তাদের সমস্ত তথ্য যাচাই করে দেখার পরেই দেড় মাসের মধ্যে টাকা ফিরিয়ে দেওয়া হবে। এই ‘রিফান্ড পোর্টালের’ আওতায় শুধুমাত্র প্রকৃত আমানতকারীদের বৈধ অর্থ ফেরত দেওয়া হবে।

কত টাকা জমা পড়ে আছে?

হিসাব বলছে,সাহারা গোষ্ঠীতে দেশের প্রায় ৯.৮৮ কোটি বিনিয়োগকারীর মোট ৮৬,৬৭৩ কোটি টাকা বিনিয়োগ করেছেন। সাহারা গোষ্ঠীর মোট ৪ টি সমবায় সমিতি রয়েছে। সেগুলি হল (১) সাহারান ইউনিভার্সাল মাল্টিপারপাস সোসাইটি লিমিটেড, (২) হুমারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, (৩) স্টারস মাল্টিপারপাস সোসাইটি লিমিটেডে এবং (৪) সাহারা ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড।

একটি তথ্য বলছে, সাহারা গ্রুপের এই ৪টি সমবায় সমিতিতে মোট ১.১৩কোটি ক্ষুদ্র বিনিয়োগকারী রয়েছেন। তাঁদের  বিনিয়োগের পরিমাণ ৫০০০ টাকার কম। এদের টাকা ফেরতদেওয়ার জন্য  মোট ২৭৯৩ কোটি টাকা লাগবে। আর ৫ থেকে ১০হাজার টাকা বিনিয়োগ করেছেন এমন বিনিয়োগকারীর সংখ্যা ৬৫.৪৮ লাখ। তাঁরা মোট ১.০৭ কোটি অ্যাকাউন্টে  ৯১১২ কোটি টাকা জমা করেছেন ।

১০,০০০ থেকে ২০,০০০ টাকা বিনিয়োগ করেছেন সাহারাতে এমন বিনিয়োগকারীর মোট সংখ্যা ৬৯.৭৪ লাখ। তাঁদের মোট জমা করা টাকার পরিমাণ ২২,৮৯৮ কোটি। অন্যদিকে মোট ২৫.৮৮ লাখ বিনিয়োগকারী ২০ হাজার থেকে ৩০ হাজার টাকা জমা রেখেছেন । তাঁদের জমানো টাকার মোট পরিমাণ ৯৩৯৪ কোটি টাকা। এছাড়াও  ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা জমা করা বিনিয়োগকারীর মোট  সংখ্যা ১৯.৫৬ লাখ। এক্ষেত্রে মোট ২৭.৯২ লাখ অ্যাকাউন্টে ১১,১৩৭ কোটি টাকা জমা করা হয়েছে। অন্যদিকে, মোট ১২.৯৫ লাখ বিনিয়োগকারী সাহারাতে ৫০,০০০ টাকা থেকে ১ লাখ টাকা বিনিয়োগ করেছেন।

বিনিয়োগকারীরা কবে টাকা ফেরত পাবেন?

সূত্রের খবর ইতিমধ্যেই SEBI এর একাউন্টে প্রায় ২৫ হাজার কোটি টাকা জমা করেছে সাহারা গোষ্ঠী। অন্যদিকে বিনিয়োগকারীদের আশ্বস্ত করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র সরকার। সেখানে বলা হয়েছে যারা সর্বোচ্চ ১০,০০০ টাকা বিনিয়োগ করেছেন তাদের বিনিয়োগ করা অর্থ ফিরিয়ে দেওয়া হবে।

সালটা ছিল ২০১২। এই বছরেই সুপ্রিম কোর্টের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছিল যারাই সাহারা গোষ্ঠীতে বিনিয়োগ করেছেন তাদের সুদসহ সমস্ত টাকা ফিরিয়ে দেওয়া হবে। এরপর কেন্দ্র সরকারের তরফে বিনিয়োগকারীদের সমস্ত তথ্য জমা করার জন্য একটি পোর্টাল-ও চালু করা হয়েছে।

টাকা ফেরত পাওয়ার জন্য এই পোর্টালটিতেই সমস্ত বিনিয়োগকারীরা আবেদন জানাতে পারবেন। কো-অপারেটিভ মন্ত্রকের একটি রিপোর্টে দাবি করা হয়েছে ২০২৪ সালের লোকসভা ভোটের আগেই বেশিরভাগ বিনিয়োগকারী তাদের টাকা ফেরত পাবেন।

 

টাকা ফেরত পাওয়ার জন্য আবেদন করতে হবে » https://mocrefund.crcs.gov.in/-সাইটে


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *