মধ্যবিত্ত

মধ্যবিত্ত কাদের বলা হয়? ভারতে মধ্যবিত্ত পরিবারের উদ্ভব হয়েছিল কিভাবে? জানেন মধ্যবিত্তের আয় বাড়লো কত? মধ্যবিত্তদের মাসিক রোজগার জানলে বিশ্বাস হবে না নিজের কানকেও! ৯৯% মানুষই জানেন মধ্যবিত্তের প্রকৃত সংজ্ঞা? জানেন মোট কতজন ভারতীয় এই মধ্যবিত্ত শ্রেণির মানুষ?

বর্তমানে আমাদের দেশের অর্থনৈতিক পরিকাঠামোর মূল ভিত্তি হল মধ্যবিত্ত শ্রেণী। তবে ভারতে এই মধ্যবিত্ত শ্রেণীর উদ্ভব হয়েছিল ব্রিটিশ শাসনকালে। তৎকালীন সময়ে সংস্কারের বেড়া জাল টপকে বেশ কয়েকজন ভারতীয় পাশ্চাত্য শিক্ষা গ্রহণ করে ভারতের বিভিন্ন ব্রিটিশ সংস্থায় কাজ করেই তাদের  কর্মচারী হয়ে উঠেছিলেন।

পরবর্তীকালে তাঁরাই  সর্বপ্রথম ব্রিটিশ বিরোধী আন্দোলনে সামিল শুরু করেছিলেন গণ আন্দোলন।  এমনকি তাঁদের  হাত ধরেই প্রথম শুরু হয় ভারতের সমাজ সংস্কারের কাজ। এই তালিকায় ভারতের বাংলার যে সমস্ত মহাপুরুষদের কথা না বললেই নয় তাঁরা হলেন রাজা রামমোহন রায়,ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং ইয়ং বেঙ্গল গোষ্ঠী সহ অন্যান্যরা।

প্রশ্ন হল এই মধ্যবিত্ত শ্রেণি কারা?

সমাজে উচ্চবিত্ত শ্রেণি এবং কায়ক শ্রমজীবী শ্রেণীর মানুষের মধ্যবর্তী স্তরে যে সামাজিক গোষ্ঠী রয়েছে তারাই  মধ্যবিত্ত শ্রেণী নামে পরিচিত।

কিন্তু এখন সময় পাল্টেছে। স্বাধীনতা-পরবর্তী এই সাড়ে সাত দশকেরও বেশি সময়ে বদলেছে মধ্যবিত্তের সংজ্ঞা।  বর্তমানে ভারতের প্রায় ৫০% মানুষ নিজেদের মধ্যবিত্ত বলে দাবি করেন। বর্তমানে মধ্যবিত্তের সংজ্ঞা কী? আর  কতজন ভারতীয় এই মধ্যবিত্ত শ্রেণির অন্তর্গত?

 

বর্তমানে ভারতের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অংশই হল মধ্যবিত্ত গোষ্ঠী। আয়ের নিরিখে এঁদের বার্ষিক আয় ১০ লক্ষ টাকা পর্যন্ত। ১৯৯৫ সাল থেকে ২০২১ সালের মধ্যে প্রতি বছর এদের সংখ্যা ৬.৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। বছর দেশে দেশে মধ্যবিত্ত পরিবারের সংখ্যা বাড়ছে। পিপল রিসার্চ অন ইন্ডিয়াস কনজিউমার ইকোনমি-র (PRICE) সমীক্ষা অনুযায়ী ২০০৪-২০০৫ সালে মোট জনসংখ্যার ১৪ শতাংশ মানুষ মধ্যবিত্ত ছিলেন। ২০২১-২২ সালের মধ্যে তা দ্বিগুণেরও বেশি বেড়ে ৩১ শতাংশে পৌঁছেছে। যা ২০৪৭ সালের মধ্যে দেশের মোট জনসংখ্যার মধ্যে   ৬৭ শতাংশ হবে মধ্যবিত্ত পরিবার।

 

মধ্যবিত্তদের মাসিক বা বার্ষিক উপার্জন কত টাকা?

ন্যাশনাল কাউন্সিল অফ অ্যাপ্লায়েড ইকোনমিক রিসার্চের (NCAER) তথ্য অনুযায়ী, বর্তমানে ভারতে বছরে ২ লক্ষ ৫০ হাজার টাকা থেকে ১০ লক্ষ টাকা উপার্জনকারীরা হলেন মধ্যবিত্ত। অর্থাৎ যারা  মাসে ২০ হাজার টাকা থেকে প্রায় ৮০ হাজার টাকা পর্যন্ত উপার্জন করেন তাঁরা মধ্যবিত্ত।

ভারতীয় মধ্যবিত্তের একটি উপ-গোষ্ঠী হল স্ট্রাইভার্স। যে সমস্ত পরিবারের বার্ষিক আয় ১৫ লক্ষ থেকে ৩০ লক্ষ টাকার মধ্যে, ২০১৫-’১৬ এবং ২০২০-’২১ এর মধ্যে প্রতি বছরে তাদের সংখ্যা ৬.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। PRICE-এর সমীক্ষা বলছে মধ্যবিত্তের আরও একটি উপগোষ্ঠী  দ্য সিকার্সদের  বার্ষিক  ৫- ১৫ লক্ষ টাকা আয় করে। এদের সংখ্যা  ২০১৫-’১৬ এবং ২০২০-’২১ এর মধ্যে প্রতি বছরে ৪.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *