রাম খাওয়া ভালো?

রাম খাওয়া ভালো? সত্যিই কি মদ স্বাস্থ্যকর! রাম খাওয়া কি সত্যিই উপকারী? সত্যিই ওষুধ মতো  কাজ করে রাম? ৯৯ শাতাংশ মানুষই জানেন না রামের উপকারিতা! কি বলছে বিজ্ঞান? রোগ নিরাময়ে কতটা সাহায্য করে রাম? কি বলছেন চিকিৎসকরা?

মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক! তাই অনেকেই স্বাস্থ্যের কথা ভেবেই  অনেকে মদ থেকে দূরত্ব বজায় রাখেন। কিন্তু কিছু গবেষণা বলছে অল্প পরিমাণ অ্যালকোহল  খাওয়ার নাকি কিছু উপকারিতাও রয়েছে। যা নিঃসন্দেহে যে কোনো সুরা প্রেমীদের জন্য সুখবর। তবে মনে রাখা প্রয়োজন কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। তাই মদ্যপানের ক্ষেত্রেও কিছু সীমাবদ্ধতা রয়েছে,অনেকের মতে এই শীতের মরসুমে রেড ওয়াইন বা ব্র্যান্ডি কিংবা রামের মতো অ্যালকোহল খাওয়া উপকারী।

এমনকি এই রাম নাকি শুধু অ্যালকোহল হিসেবেই নয় কাজ করে ওষুধ হিসেবেও। জানলে অবাক হবেন ২০১৮ সালের একটি সমীক্ষা বলছে যারা অল্প পরিমাণে মদ্যপান করেন তাদের তুলনায় যারা একেবারেই মদ ছুঁয়ে পর্যন্ত দেখেন না কম বয়সে তাদের মৃত্যুর আশঙ্কা ২৫ শতাংশ বেশি। তাই আজকের প্রতিবেদনে আপনাদের জানাবো ওষুধ হিসেবে ব্যবহৃত এই রাম খাওয়ার উপকারিতা কি কি? তবে তার আগে দেখে নেওয়া যাক রাম কি এবং এটি কিভাবে তৈরি হয়?

রাম কী?

আখের রস থেকে তৈরি রাম একটি ক্যারিবিয়ান অ্যালকোহল। রাম খেতে কিছুটা মিষ্টি আর কিছুটা তেতো। তবে এটি পুরনো হয়ে গেলে হালকা বাদামি আর কালো রংয়ের হয়ে যায়।

 

রাম খাওয়ার উপকারিতা

১) মাথা ব্যথা থেকে মুক্তি

অল্প পরিমাণে রাম খেলে মাথা ব্যথা থেকে স্বস্তি পাওয়া যায়। রাম খেলে হাড়ের জয়েন্টে কিংবা শরীরের অন্য কোনো জায়গার ব্যথাও কমে যায়।

২) সর্দি ও কাশিতে উপকারী

রাম পান করলে সর্দি ও কাশিতেও স্বস্তি পাওয়া যাবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম জলে রাম মিশিয়ে পান করলে সকালেই ভ্যানিশ হবে  সর্দি বা কাশি।

৩) শরীর গরম করে

পরিমিত রাম পান করলে শরীরের উষ্ণতা বাড়ে। তাই প্রচন্ড ঠান্ডার হাত থেকে বাঁচতে রাম খাওয়া প্রয়োজন। তাই শীতকালে বেশিরভাগ মানুষই শরীর গরম রাখতে রাম পান করেন।

৪) ভালো ঘুম

বিশেষজ্ঞদের মতে, রাম পান করলে ভালো ঘুম হয়। যার ফলে সকালে উঠেলেই মন থাকে ফুরফুরে।

৫)  হার্টের জন্য উপকারি

শুনতে অবিশ্বাস্য হলেও অনেকেই দাবি করেন রাম নাকি হার্টের জন্য অত্যন্ত উপকারি। কারণ রাম শিরার ব্লকেজ সারিয়ে দেয়। যার ফলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কমে যায়। এছাড়াও এটি  দেহে এইচডিএল (HDL) -এর পরিমাণ বাড়িয়ে দেয় যা হার্টকে সুস্থ রাখতে অত্যন্ত প্রয়োজনীয়।

কিন্তু তারপরেও  প্রশ্ন থেকেই যায় এই যুক্তি গুলির বৈজ্ঞানিক সত্যতা নিয়ে। বিজ্ঞান বলে অ্যালকোহল শরীর গরম করে। তাই রাম খেলে শরীর গরম হয় ঠিকই কিন্তু এর রোগ নিরাময়ের দাবি সম্পূর্ণ ভিত্তিহীন। তাই যে কোনো অ্যালকোহলই শরীরের পক্ষে ক্ষতিকারক। তাই রাম-ও এক্ষেত্রে ব্যতিক্রম নয়।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *