পোস্ট অফিসের কোন স্কিম

পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখলেই ফুলে ফেঁপে উঠবে লক্ষ্মী ভান্ডার! সরকারি এই ৫ স্কিমে টাকা রাখলেই সুরক্ষিত হবে ভবিষ্যৎ!  এখনই জানুন পোস্ট অফিসের কোন স্কিমে মিলবে কর ছাড়?

এখনকার এই মূল্যবৃদ্ধির বাজারে অর্থ উপার্জনের পাশাপাশি তা সঞ্চয় করাও জরুরি। তাই ভবিষ্যৎ সুরক্ষিত করতে অনেকেই নানা স্কিমে  বা ফান্ডে বিনিয়োগ করে থাকেন।  এক্ষেত্রে চোখ বুজে সকলেই ভরসা করেন পোস্ট অফিসের মতো সরকারি প্রতিষ্ঠানের ওপর। তবে অর্থ বিনিয়োগের আগে সবার প্রথমেই জানুন পোস্ট অফিসের এই সেরা পাঁচটি ফান্ড। ঝুঁকিহীন এই স্কিম গুলিতে বিনিয়োগ করলেই পাওয়া যায় ভালো পরিমান রিটার্ন। এমনকি রিটার্নের উপরেও মিলবে  কর ছাড়। এখনই জানুন পোস্ট অফিসের এই পাঁচটি দুর্দান্ত স্কিম  সম্পর্কে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

মেয়েদের উচ্চ শিক্ষা, বিয়ে সহ আর্থিক নিরাপত্তা দিয়ে থাকে এই সুকন্যা সমৃদ্ধি যোজনা। যা শুধুমাত্র মেয়েদের জন্যই তৈরী হয়েছে। এই স্কিমে ১০ বছরের কম বয়সী যে কোনো মেয়ের নামেই অ্যাকাউন্ট খোলা যায়। পরবর্তীতে মেয়েটির বয়স ১৮ পার হলে এই স্কিম ম্যাচিউর হবে। এই স্কিমে বছরে সর্বনিম্ন ২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে আয়কর ধারা ৮০C অনুযায়ী কর ছাড় দেওয়া হয়।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

শুধুমাত্র বয়স্ক নাগরিকদের জন্য রয়েছে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। তবে এক্ষেত্রে বয়সসীমা হয় ৫৫ থেকে ৬০ বছর। এই স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। এই স্কিম থেকে ৮.২ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এখত্রেও  আয়কর ধারা ৮০C অনুযায়ী কর ছাড় পাওয়া যায়।

পোস্ট অফিস টাইম ডিপোজিট অ্যকাউন্ট

এই স্কিমে শুধুমাত্র নির্দিষ্ট মেয়াদে অর্থ বিনিয়োগ করা যায়। তাই এর নাম টাইম ডিপোজিট। এখানে ১ বছর, ২ বছর, ৩ বছর, ৫ বছর ইত্যাদির মেয়াদে বিনিয়োগ করা যায়। নুন্যতম  ১০০০ টাকা দিয়েই এই স্কিমে বিনিয়োগ শুরু করা যায়। তবে বিনিয়োগের কোনো সর্বোচ্চ সীমা নেই। এই স্কিমে বিনিয়োগ করেই ৭.৫ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। টাকা ডবল করার জন্য এটিই পোস্ট অফিসের সেরা স্কিম। এক্ষেত্রেও আয়কর ধারায় ৮০C অনুযায়ী কর ছাড় পাওয়া যায়।

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

এরপর রয়েছে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের দীর্ঘমেয়াদি স্কিম। ১৫বছরের এই স্কিমে রিটার্নও বেশি পাওয়া যায়। এখানে চক্রবৃদ্ধি হারে সুদ-ও  পাওয়া যায়। তাই অনেকেই এই স্কিমে বিনিয়োগ করতে পছন্দ করে। বিনিয়োগকারীরা সর্বনিম্ন ৫০০ টাকা থেকে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত এই স্কিমে  বিনিয়োগ করতে পারেন। এই স্কিমেও আয়কর ধারা ৮০C অনুযায়ী কর ছাড় পাওয়া যায়।

ন্যাশেনাল সেভিংস সার্টিফিকেট স্কিম

এমনই একটি জনপ্রিয় ফান্ড ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম। এক্ষেত্রে নুন্যতম ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকার গুনিতকে বিনিয়োগ করা যাবে। মাত্র ৫ বছর মেয়াদের এই স্কিম থেকে ভালো টাকার রিটার্ন পাওয়া যাচ্ছে। আয়কর ধারা ৮০C অনুযায়ী এই স্কিমে  ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যাবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *