সবচেয়ে ‘বড়লোক’ রাজ্যের নাম

জানেন আমাদের দেশের সবচেয়ে সবচেয়ে ‘বড়লোক’ রাজ্যের নাম? জানেন ভারতের সবচেয়ে সুখী রাজ্যের নাম? তালিকায় কত নম্বরে রয়েছে পশ্চিমবঙ্গের নাম? বিশ্বাস হবে না নিজের কানকেও!  GDP-এর নিরিখে জাতীয় স্তরে কোন রাজ্যের কদর সবচেয়ে বেশি? দেখে নিন প্রথম দশে রয়েছে দেশের কোন রাজ্যগুলি?

পৃথিবীর কোন দেশ কত বড়লোক তা জানতে যেমন সেই দেশের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট মাপা হয় তেমনি প্রত্যেক রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিরও অর্থনৈতিক সমৃদ্ধি পরিমাপ করতে জিডিপি ব্যবহৃত হয়। আসুন দেখা যাক এই জিডিপি-র নিরিখে প্রথম দশে দেশের কোন রাজ্যগুলি রয়েছে।

মহারাষ্ট্র: এই তালিকায় শীর্ষ স্থানে জ্বলজ্বল করছে একটাই নাম তা হল মহারাষ্ট্র। ২০২৩-২৪ অর্থবর্ষে এই রাজ্যের জিএসডিপি  (গ্রস স্টেট ডোমেস্টিক প্রোডাক্ট) ৩৮.৭৯ লক্ষ কোটি টাকা। আকারের দিক থেকে দেশের তৃতীয় বৃহত্তম এই রাজ্যের মোট জন সংখ্যা ১১.২ কোটি।

তামিলনাড়ু:  জিডিপির নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ ভারতের তামিলনাড়ু। এই  রাজ্যের জিএসডিপি ২৮.৩ লক্ষ কোটি টাকা।এই রাজ্যের মোট জনসংখ্যা প্রায় ৭.২ কোটি।

গুজরাট: তৃতীয় স্থানে থাকা এই রাজ্যের মোট জনসংখ্যা ৬ কোটি। এই রাজ্যের জিএসডিপি ২৫.৬২ লক্ষ কোটি টাকা।

কর্নাটক: চতুর্থ স্থানে রয়েছে তথ্য প্রযুক্তির হাব হিসাবে পরিচিত দক্ষিণ ভারতের কর্নাটক। এই রাজ্যের মোট জনসংখ্যা ৬.১ কোটি। এই রাজ্যের মোট জিএসডিপি ২৫ লক্ষ কোটি টাকা।

উত্তরপ্রদেশ: এরপরেই পঞ্চম স্থানে রয়েছে যোগী রাজ্য উত্তরপ্রদেশ। ১৯.৯ কোটি জনসংখ্যার এই রাজ্যের জিএসডিপি ২৪.৩৯ লক্ষ কোটি টাকা।

পশ্চিমবঙ্গ: জিডিপির নিরিখে থাকা রাজ্য গুলির তালিকায় ষষ্ঠ স্থানে উঠে এসেছে আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ। ৯.১ কোটি  জনসংখ্যার এই রাজ্যের জিএসডিপি ১৭.১৯ লক্ষ কোটি টাকা।

রাজস্থান: আয়তনের দিক থেকে দেশের বৃহত্তম রাজ্য হলেও জিডিপি-র নিরিখে সপ্তম স্থানে রয়েছে রাজস্থান। ৬.৮ কোটি জনসংখ্যার এ রাজ্যের জিএসডিপি ১৫.৭ লক্ষ কোটি টাকা।

অন্ধ্রপ্রদেশ: এই তালিকায় অষ্টম স্থানে রয়েছে অন্দ্রপ্রদেশ। ৪.৯ কোটি জনসংখ্যার এই  রাজ্যের জিএসডিপি ১৪.৪৯ লক্ষ কোটি টাকা।

তেলঙ্গানা: এরপরেই নবম স্থানে রয়েছে তেলেগু ভাষী রাজ্য তেলঙ্গানা। সাড়ে তিন কোটি জনসংখ্যার এই রাজ্যে জিএসডিপি ১৪ লক্ষ কোটি টাকা।

মধ্য প্রদেশ: সবশেষে একেবারে দশম স্থানে নাম রয়েছে মধ্য প্রদেশের। ৭.২ কোটি জনসংখ্যার এই রাজ্যের ডিএসডিপি ১৩.৮৭ লক্ষ কোটি টাকা।

এরপরেই যথাক্রমে রয়েছে কেরল, হরিয়ানা, দিল্লি, ওড়িশা, বিহার, পঞ্জাব, অসম, ছত্তীসগঢ়, ঝাড়খণ্ড, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, এবং গোয়া।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *