মদের সঙ্গে চাট

ভুল করেও মদের সাথে এই সর্বনেশে চাট খাচ্ছেন না তো? অজান্তেই মদের সাথে এই চাখনা গুলো খেলেই কিন্তু বিরাট ক্ষতি! মদের কী কী চাট খাবেন জানেন? জেনে নিন মদের সাথে কোন কোন খাবার খাওয়া উচিত?

মদ্য পান স্বাস্থ্যের পক্ষে  ক্ষতিকারক। কিন্তু অনেকেই এই শীতের মরসুমে পিকনিকে কিম্বা বন্ধুবান্ধবদের সাথে গেট টুগেদারে ছোটোখাটো মদের আসর বসান। আর মদ খেতে বসলে অনেকেরই মুখরোচক ভাজা, স্নাক্স বা নোনতাজাতীয় চাখনা ছাড়া চলে না। তবেএমন কিছু খাবার আছে যা মদ খাওয়ার সময় এড়িয়ে যাওয়ায় ভালো। তা নাহলে হতে পারে গ্যাস অম্বলসহ নানা ধরনের পেটের  সমস্যা। তাই এখনই জানুন মদের সঙ্গে চাট হিসেবে কোন কোন খাবার খাওয়া সর্বনেশে।

অ্যালকোহল মানেই তা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। তবে অনেকে মনে করেন পরিমিত মদ্যপান বুড়িয়ে যাওয়া আটকায়, স্ট্রেস কমায়, শরীর ঝরঝরে রাখে,কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে,ঠান্ডা লাগার ঝুঁকি কমায় ইত্যাদি। কিন্তু অতিরিক্ত মদ্যপানকারী ব্যক্তির শরীরের বারোটা বেজে যায়। তাতে শরীরে বাসা বাঁধে নানান রোগ। তবে জেনে রাখুন মদের সাথে চাখানা  হিসেবে কোন কোন খাবার ভুলেও খাবেন না।

অনেকে মনে করেন মদের সাথে স্নাক্স জাতীয় খাবার খেলে কোন ক্ষতি হয় না! কিন্তু এটা একেবারে  ভুল ধারণা! জেনে নিন মদের সাথে কোন কোন ধরনের খাবার খাওয়া উচিত নয়।

ভাজাভুজি ও তৈলাক্ত খাবার:

তাই মদের সাথে কখনওই  ফ্রেঞ্চ ফ্রাই বা এই ধরনের কোনো ভাজা খাবেন না। মুখরোচক স্নাক্সে উচ্চ পরিমাণে সোডিয়াম থাকে। যা মদের সাথে খেলে তা পাচনতন্ত্রের ব্যাপক ক্ষতি করে।এছাড়া মদের সাথে কখনওই তেলেভাজা বা চিপস জাতীয় খাবার খাওয়া উচিত নয়। কারণ, এর ফলে মারাত্মক গ্যাস কিংবা অ্যাসিডিটি তৈরি হয়। এর ফলে ধীরে ধীরে পরিপাকতন্ত্র নষ্ট হতে পারে, নষ্ট হতে পারে হজম শক্তিও। সেইসাথে  দেখা দিতে পারে পেটের নানান জটিল সমস্যাও।

কোলড্রিঙ্কস:

অনেকে আবার মদের সাথে কোলড্রিঙ্কস খেয়ে থাকেন। অথচ অ্যালকোহলের সাথে কখনওই চিনি জাতীয় জাতীয় বা কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া উচিত নয়। আর এই সমস্ত নরম পানীয়তে চিনির পরিমাণ বেশি থাকে, তাই এই দুটি পানীয় একসাথে খেলে শরীরে জলশূন্যতা তৈরি হতে পারে।

দানা শস্য জাতীয় খাবার :

মদের সাথে ডাল বা দানা শস্য জাতীয় স্নাক্সও খাওয়া উচিত নয়। মদে থাকা ট্যানিন দানাশষ্যে  থাকা আয়রন শরীরের শোষণে বাধা দেয়।

দুগ্ধজাত খাবার:

মদের সঙ্গে দুধ,দই,মাখন বা দুগ্ধজাত খাবার কিংবা মধু খাওয়াও বিপদজনক।

কফি বা কোকো:

মদ খাওয়ার সময় বা পরে চকলেট,কফি  বা কোকো এগুলিও এড়িয়ে যাওয়া উচিত। এগুলি গ্যাস্ট্রো সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

ময়দা জাতীয় খাবার:

মদের সাথে পিৎজ্জা খাওয়া উচিত নয়। অ্যালকোহলের সাথে ময়দা জাতীয় খাবার খেলে পেটে ব্যাথা হতে পারে।

তাই এখন প্রশ্ন উঠতে পারে তাহলে মদের সাথে কি খাওয়া যেতে পারে? 

মদের সাথে চাট হিসাবে এমন খাবার খাওয়া উচিত যা সহজে হজম হবে। এক্ষেত্রে কেউ চাইলে অল্প পরিমাণে চিনেবাদাম খেতে পারেন।  এছাড়াও  ডিম কিংবা মাছ-ও খাওয়া যেতে পারে। এই সময় সবচেয়ে ভালো হয় স্যালাড হিসেবে বিভিন্ন ধরনের  ফল খেলে। বিবিশেষ করে কলা, আপেল, অ্যাভোকাডো ইত্যাদি খাওয়া যেতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *