সাইকেল

বিশ্বের সবচেয়ে দামি সাইকেলের নাম জানেন? লাখে নয় কোটিতেই বিক্রি হয় বিশ্বের এই দামি সাইকেলগুলি! মণি মুক্তোয় সাজানো এই সাইকেলের সাজের বহর  দেখলে বিশ্বাস হবে না নিজের চোখকেও! এখনই জানুন বিশ্বের সবচেয়ে দামি সাইকেলগুলির নাম!

তেল খরচের ঝামেলা ছাড়াই আমাদের দেশের অন্যতম সস্তার একটি পরিবহন মাধ্যম হল সাইকেল। তাই দু’চাকার সাইকেল এর ব্যবহার আমাদের দেশে নতুন নয়! কেউ রোজকার যাতায়াতের জন্য সাইকেল চালান আবার কেউ হয়তো শরীর ফিট রাখতে সাইকেল চালিয়ে মেদ ঝরান। অনেকে আবার বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য সাইকেল রেসিং  করে থাকে। তাই প্রায় সারা বছরেই গোটা বিশ্বজুড়ে সাইকেলের ব্যাপক চাহিদা থাকে। এখনই জেনে নিন বিশ্বের সবচেয়ে দামি সাইকেল কোনগুলি এবং ভারতীয় মুদ্রায় কোনটার দাম-ই বা কত হয়?

বেভারসি হিলস এডিশনের সাইকেল:

বিশ্বের সবচেয়ে দামি এই সাইকেলটি যেন মূল্যবান সব রত্নের খনি। যা তৈরী হয়েছে ৬০০টি কালো হিরে এবং ৩০০ নীলকান্তমণি দিয়ে। বেভারসি হিলস এডিশনের এই সাইকেলটি বানাতে মোট ৭৫০ ঘণ্টা সময় লাগে। ভারতীয় মুদ্রায় এই সাইকেলের দাম আনুমানিক সাত কোটি টাকা।

ট্রেক বাটারফ্লাই ম্যাডন

আমেরিকার শিল্পী ড্যামিয়েন হার্স্ট এমন একটি সাইকেল তৈরি করেছিলেন যা সাড়া ফেলে দিয়েছিল গোটা দুনিয়ায়। প্রজাপতির ডানা দিয়ে নাকি এই সাইকেল তৈরি করা হয়। সে কারণে অনেকেই সাইকেল প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে অভিযোগ তোলে। এই সাইকেলের নাম ট্রেক বাটারফ্লাই ম্যাডন।ট্রেক বাটারফ্লাই ম্যাডন সাইকেল ভারতে পাওয়া যায় না। এই সাইকেলের দাম এতই বেশি যে সাইকেলটি নিলামে তোলা হয়। কানাঘুষো শোনা যায় সাইকেলটি নিলামে বিক্রি করে যে টাকা পাওয়া গিয়েছিল তা ক্যানসার আক্রান্তদের চিকিৎসায় দান করে দেওয়া হয়।

২৪ কে গোল্ড রেসিং বাইক

এছাড়া বিশ্বের সবচেয়ে দামি সাইকেলের তালিকায় নাম রয়েছে ২৪ কে গোল্ড রেসিং বাইকেরও। ভারতীয় মুদ্রায় এই সাইকেলটির সর্বনিম্ন মূল্য ৩ কোটি টাকা।

ট্রেক ইয়োশিমোটো নারা সাইকেলের

বহু মূল্যের আরও একটি জনপ্রিয় সাইকেল হল ট্রেক ইয়োশিমোটো নারা সাইকেল। এই সাইকেলটি মোট তিন ধরনের রং ব্যবহার করে তৈরি করা হয়েছে। ভারতীয় মুদ্রায় এই সাইকেলের দাম দেড় কোটি টাকা।

পিজি বুগাটি বাইক

ফ্রান্সের জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারী সংস্থা বুগাটির তৈরি এমনই একটি সাইকেল হল পিজি বুগাটি বাইক। এই সাইকেলের ওজন খুবই কম। মাত্র পাঁচ কেজি ওজনের এই সাইকেলটি যে কোনও রাস্তায় চালানো যায়। এই সাইকেলের বিশেষত্ব হল এটি গ্রহক তাঁর পছন্দ মতো  রং পাল্টে  নিতে পারবেন। ভারতীয় মুদ্রায় এই সাইকেলের দাম প্রায়  মূল্য ২৬ লক্ষ টাকা।

অডি ই-বাইক

এটি অডির তৈরী এমনই  এক ধরনের ইলেকট্রনিক সাইকেল। এই সাইকেলটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার গতিবেগে ছুটতে পারে। মূলত রেসিং সাইকেল হিসাবেই এটি  ব্যবহৃত হয়। এই সাইকেলে মোট ১৪টি গিয়ার রয়েছে। তার মধ্যে আটটি গিয়ার রয়েছে  সামনের দিকে আর ছ’টি জিয়ার রয়েছে পিছনের দিকে। ভারতীয় মুদ্রায় এই অডি ই-বাইকের দাম প্রায় ৮ লক্ষ টাকা থেকে ১৪ লক্ষ টাকা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *