গরুড় পুরাণ

যেমন কর্ম তেমন ফল! মৃত্যুর পরেও পিছু ছাড়বে পাপ কাজ! জীবিত অবস্থায় করা ভুলের শাস্তি ভোগ করতে হবে মৃত্যুর পরেও! তাই ভুলেও করবেন না এই ৫ পাপ কাজ! জানেন কোন পাপ কাজে নরক যন্ত্রণা নিশ্চিত! দেখে নিন কি বলছে গরুড় পুরাণ?

যেমন কর্ম তেমন ফল! এই কথাই বলা হয়েছে গরুড় পুরাণে। তাই পুরাণ মতে জীবিত অবস্থায় আমরা যে যেমন কাজ করি মৃত্যুর পর সি অনুযায়ীই আমাদের স্বর্গ বা নরকে ঠাঁই হয়। বিশ্ব ব্রহ্মাণ্ডে মোট তিনটি লোক আছে। তা হল স্বর্গ, মর্ত্য এবং পাতাল। পৃথিবীতে জন্ম নেওয়া সব প্রাণীরই মৃত্যু অনিবার্য।

কিন্তু আত্মা অবিনশ্বর, তাই আত্মার মৃত্যু নেই। মৃত্যুর সময় দেহত্যাগের পর আত্মা মর্ত্য লোক ছেড়ে অন্য লোকে গমন করে। তবে মৃত্যুর পর আত্মার কোন লোকে ঠাঁই হবে তা নির্ভর করে তার কর্মফলের উপর। গরুড় পুরাণ মতে যারা আজীবন সৎ পথে, সৎ কর্ম করেন, মন থেকে দয়াশীল হন এবং আধ্যাত্বিক কাজে লিপ্ত হন মৃত্যুর পর তারা স্বর্গ লাভ করেন। কিন্তু যারা সারা জীবন অসৎ কাজ করে, অন্যের ক্ষতি করে মৃত্যুর পর তাদের ঠাঁই হয় নরকে। আসুন জানা যাক কোন পাঁচ ধরনের অন্যায় কাজ করলে সেই পাপী আত্মাকে নরক যন্ত্রণা সহ্য করতে হয়।

১) তমিশ্রম নরক

গরুড় পুরাণ মতে জীবিত অবস্থায় কারও সম্পত্তি চুরি  করলে কিংবা কারও সাথে প্রতারণা করলে মৃত্যুর পর ওই পাপী আত্মার ঠাঁই হয় তমিশ্রম নরকে। পুরাণ মতে এই নরকে পাপী আত্মাকে  শাস্তি হিসাবে প্রচণ্ড মারধর করা হয়। এমনকি মারের চোটে একসময় জ্ঞান হারায় সেই আত্মা। এইভাবে যতদিন  না শাস্তি ভোগ শেষ হচ্ছে ততদিন জ্ঞান ফেরার পর আবার একই ভাবে মার খেতে হয় এই নরকে।

২) রৌড়ভ নরক

গরুড় পুরাণ অনুসারে যে সব মানুষ অত্যন্ত লোভী ও স্বার্থপর প্রকৃতির হয়, কিংবা হিংসা করে যারা লোকের ক্ষতি করে মৃত্যুর পর এই  রৌড়ভ নরকেই ঠাঁই হয় তাদের। পাপী আত্মাকে এই নরকে কঠিন শাস্তি দেওয়া হয়। সাপের কামড় খাওয়ানোর পাশাপাশি সব পাপী আত্মাকেই এই নরকে বিষাক্ত কীট পতঙ্গ ও সরীসৃপের সঙ্গে অত্যন্ত কষ্টে দিন কাটাতে হয়।

৩) কুম্ভীপাক নরক

পৌরাণিক মতে সবচেয়ে ভয়ানক হল নরক হলো কুম্ভীপাক নরক। যদি কেউ নিজের স্বার্থের জন্য অন্য কোনো প্রাণী হত্যা করে তাহলে মৃত্যুর পর সেই পাপী আত্মার  কুম্ভীপাক নরকে ঠাঁই  হয়। এই নরকে নাকি সেই পাপী আত্মাকে ফুটন্ত তেলের কড়াইয়ে ফেলে তার কৃতকর্মের শাস্তি দেওয়া হয় ,

৪) কালসূত্র নরক

জীবিত অবস্থায় যারা অন্যকে অপমান করে, কিংবা বয়স্ক মানুষদের অসন্মান করে মৃত্যুর পর তাদের কালসূত্র নরকে যেতে হয়। গরুড় পুরাণ অনুসারে এই নরকের আবহাওয়া এতটাই উত্তপ্ত হয় যে সেখানে প্রবেশ করা পাপী আত্মার পক্ষে অসম্ভব হয়ে পড়ে। তা সত্ত্বেও এই নরকেই শাস্তি ভোগ করতে হয় এই পাপী আত্মাদের।

৫) অন্ধতামস নরক

যারা জীবন্ত অবস্থায় স্বামী-স্ত্রীর পবিত্র বন্ধনকে কালিমা লিপ্ত  করে, কিংবা বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়ায়, তাদের এই অন্ধতামস নরকে ঠাঁই হয়। এই নরকেও পাপী আত্মাকে নানা রকম অত্যাচার ও শাস্তির মুখে পড়তে  হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *