অযোধ্যার রাম মন্দিরের

জানেন বাংলা থেকে অযোধ্যার রাম মন্দির যাওয়ার এই সহজ উপায়? ৯৯% মানুষই জানেন না রাম মন্দির যাওয়ার এই শর্টকাট! জানেন কলকাতা থেকে কিভাবে কম খরচে  রাম মন্দির যাওয়া যায়? কলকাতা থেকে রাম মন্দির  যাওয়ার খরচ শুনলে বিশ্বাস হবে না নিজের কানকেই !

 

অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন ঘিরে গোটা দেশজুড়ে এখন সাজো সাজো রব। আগামী মাসেই অর্থাৎ নতুন বছরের ২২ জানুয়ারি রাম রাম মন্দিরের উদ্বোধনের আগে ঢেলে সাজানো হচ্ছে গোটা অযোধ্যা। ঝাঁ চকচকে শ্রীরাম আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির পাশাপাশি আমূল বদলে ফেলা হয়েছে অযোধ্যা রেলস্টেশন। বদলে দেওয়া হয়েছে রেল স্টেশনের পুরনো নামও। তাই অযোধ্যা রেলওয়ে জংশনের বদলে এখন থেকে নাম দেওয়া হয়েছে অযোধ্যা ধাম জংশন।

তাই বোঝাই যাচ্ছে রাম মন্দির কে ঘিরে এখন দেশজুড়ে উন্মাদনা তুঙ্গে। বাংলাতেও রাম মন্দির দর্শনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন  বাংলার মানুষ। তাই এই রাম মন্দির উদ্বোধনের আগে সকলেই জানতে চাইছেন বাংলা থেকে কিভাবে খুব কম সময়ে আর অল্প খরচে অযোধ্যার রাম মন্দিরে পৌঁছানো যাবে?

পশ্চিমবঙ্গ থেকে রাম মন্দির যাওয়ার জন্য রয়েছে মোট তিনটি উপায়। ভক্তরা যে যাঁর পছন্দমত বিমান,ট্রেন কিংবা গাড়িতে চেপে পৌঁছে যেতে পারেন অযোধ্যার রাম মন্দিরে।  এক্ষেত্রে যিনি নিজের গাড়িতে যাবেন তিনি যখন খুশি নিজের সময় মতই রওনা দিতে পারবেন রাম মন্দিরের উদ্দেশ্যে। গাড়িতে কলকাতা থেকে অযোধ্যার রামমন্দিরে যাওয়ার জন্য রয়েছে দু’টি রাস্তা। তার মধ্যে একটি হল কলকাতা থেকে আসানসোল ধানবাদ হয়ে অযোধ্যার রাম মন্দিরে পৌঁছানোর রাস্তা। এক্ষেত্রে মোট যাত্রা পথ হল ৮৯৪ কিলোমিটার। গাড়িতে এই দূরত্ব অতিক্রম করতে সময় লাগবে মোটামুটি ১৯ ঘন্টা।

এছাড়াও কলকাতা থেকে গাড়িতে চেপেই খড়গপুর, রাঁচি, বারাণসী হয়ে অযোধ্যার রাম মন্দিরে পৌঁছানো যায় । তবে  এক্ষেত্রে  অনেক বেশি পথ অতিক্রম করতে হবে। তবে এই রাস্তায় গেলে মোট যাত্রাপথ বেড়ে দাঁড়াবে ১০৫৭ কিলোমিটার। তাই পৌঁছাতেও  আগের রুটের তুলনায় কম পক্ষে পাঁচ ঘন্টা বেশি সময় লাগবে। অর্থাৎ এই রাস্তা ধরে অযোধ্যা পৌঁছাতে একদিন সময় লেগে যাবে।

তবে এক্ষেত্রে  ট্রেনের সফর অনেক বেশি আরামদায়ক। তার জন্য হাওড়া অথবা কলকাতা রেলস্টেশন থেকে দুন এক্সপ্রেস অথবা জম্মু তাওয়াই এক্সপ্রেস ধরতে হবে। যদিও এই ট্রেনগুলি আপাতত ডাইভার্ট করা হয়েছে বলে খবর। এছাড়া আসানসোল থেকেও আসানসোল-গন্ডা এক্সপ্রেস ধরা যেতে পারে। এই ট্রেনটিতে চেপেও  সরাসরি পৌঁছানো যেতে পারে অযোধ্যা রেলওয়ে স্টেশন। আসানসোল থেকে অযোধ্যা পর্যন্ত এই ট্রেনের স্লিপার ক্লাসের ভাড়া  ৪১৫ টাকা। আর ৩A ভাড়া পড়বে ১১২৫ টাকা এবং ২Aভাড়া পড়বে ১৬১০ টাকা।  এই ট্রেনে আসানসোল থেকে অযোধ্যা পৌঁছাতে প্রায় ১৯ ঘন্টা সময় লাগবে ।

তবে একটু বেশি টাকা খরচ হলেও সবচেয়ে তাড়াতাড়ি অযোধ্যা যাওয়ার একমাত্র উপায় হল বিমান। সব ঠিক থাকলে বছর শেষে ৩০ ডিসেম্বর অযোধ্যা ইন্টারন্যাশনাল বিমানবন্দরের উদ্বোধন হবে। তবে এখনই সরাসরি কলকাতা থেকে অযোধ্যা বিমানবন্দরের বিমান সম্পর্কে কোনো আপডেট পাওয়া যায়নি। তাই কেউ যদি বিমানে চড়ে রাম মন্দির যেতে চান তাহলে তাকে বারাণসী, লখনউ, কানপুর অথবা নতুন দিল্লির বিমান ধরতে হবে। তারপর সেখান থেকে অন্য  যানবাহনে চেপে অযোধ্যা রাম মন্দির যেতে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *