টুথপেস্ট

জানেন টুথপেস্টের টিউবের গায়ে কেন লাল, নীল, সবুজ, কালো রঙের  দাগ থাকে? কখনও ভেবে দেখেছেন এই রঙিন চিহ্ন গুলি কেন ব্যবহার করা হয়? এই সব রঙের আসল অর্থ জানেন? ৯৯% মানুষেরই রয়েছে ভুল ধারণা! এখনই জানুন এই রঙ গুলির  প্রকৃত অর্থ কী?

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে প্রথমেই আমাদের যে জিনিসটার প্রয়োজন হয় তা হল টুথপেস্ট। এই টুথপেস্টের টিউবের নিচেই থাকে বিভিন্ন রঙের আয়তকার চিহ্ন। যা নিশ্চয়ই কমবেশি লক্ষ্য করেছেন অনেকেই। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন রঙ বেরঙের এই আয়তাকার চিহ্নগুলি ঠিক এই কারণে ব্যবহার করা হয়? এই রঙ গুলির আলাদা কোন অর্থ আছে কিনা? আসলে টুথপেস্টের টিউবের এই রঙ সম্পর্কে সঠিক ধারণা  নেই অনেকেরই।

কেউ কেউ আবার দাবি করেন টুথপেস্টের টিউবের নিচে থাকা লাল,কালো,নীল কিংবা  সবুজ রঙের এই আয়তাকার চিহ্ন গুলির মাধ্যমে আসলে টুথপেস্টের বিভিন্ন গুণমান আলাদা করে বোঝানো হয়। সেই হিসাবে শুধুমাত্র প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি টুথপেস্টের গায়ে থাকে সবুজ রঙের চিহ্ন। আর যেসব টুথপেস্ট প্রাকৃতিক উপাদানের সাথে ওষুধ মিশিয়ে  তৈরি করা হয় সেগুলির গায়ে থাকে নীল রঙের চিহ্ন। প্রাকৃতিক উপাদানের সাথেই রাসায়নিক উপকরণ মেশানো হলে সেই  টুথপেস্টের গায়ে লাল রঙের  চিহ্ন থাকে। আর সবশেষে রয়েছে কালো রঙ। টুথপেস্টের গায়ে এই রঙ থাকলে বুঝতে হবে এই টুথপেস্টটি  শুধুমাত্র রাসায়নিক উপকরণ দিয়ে তৈরী।

তবে প্রশ্ন হল এটাই কি প্রকৃত সত্যি? আসলে তা নয়,তাই রঙের সাথে টুথপেস্টের গুণগত মানের যে সম্পর্ক তা এককথায় অস্বীকার করেছে জনপ্রিয় টুথপেস্ট প্রস্তুতকারী সংস্থা কলগেট। এই সংস্থাটি নিজেদের  ওয়েবসাইটে দাবি করেছে, কোনও টুথপেস্ট তৈরিতে প্রাকৃতিক বা রাসায়নিক উপাদান আলাদা করে ব্যবহার করা হয় না। তাদের দাবি সব প্রাকৃতিক উপাদানও নাকি আসলে রাসায়নিক।

তাই একথা একপ্রকার স্পষ্ট যে উপকরণ বোঝাতে মোটেই এই রঙিন  চিহ্ন ব্যবহার করা হয় না। এটা মূলত টুথপেস্টের প্যাকেজিংয়ের কাজে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়। আসলে  লাল, সবুজ, নীল, কালো মূলত এই তিনটি রঙ  হলো মৌলিক রঙ। ইংরেজিতে  যাদের সংক্ষেপে বলা হয় RGB।আরেকটি রঙ  হলো কালো। সকলেই জানেন টুথপেস্টের প্যাকেজিং-এর কাজ মূলত যন্ত্রনির্ভর। যন্ত্রের মাধ্যমে এই রংগুলো সহজেই চিহ্নিত-ও করা যায়। আসলে টিউবে কত দূর পর্যন্ত পেস্ট ভরা হবে, তা চিহ্নিত করতেই এই রঙ গুলি ব্যবহার করা হয়। মেশিনগুলিও খুব সহজেই ওই রং দেখেই টিউব সিল করতে পারে।

তবে কোনো গ্রাহক যদি জানতে চান টুথপেস্টটি কোন কোন উপকরণে তৈরী করা হয়েছে তিনি তা টিউবের গায়ে কিংবা টিউবের বাক্সে ছাপা লেখা দেখে সহজেই জানতে পারবেন।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *