ভারতের ধনী শহর

জানেন ভারতের সবচেয়ে ধনী শহরের নাম? কোন শহরে থাকেন দেশের সবচেয়ে ধনী ব্যক্তিরা? কোটিপতিদের  এই তালিকায় কত নম্বরে কলকাতা? জানেন আপনি দেশের কত নম্বর ধনী শহরের বাসিন্দা? এখনই দেখুন সম্পূর্ণ তালিকা।

ভারতবর্ষ শুধু আকারেই বিশাল নয়। এদেশে অভাব নেই আম্বানি, আদানি, টাটা, বিড়লা, গোদরেজদের মতো ধনী মানুষেরও। এঁদের বার্ষিক আয় থেকে জীবনযাত্রা সবটাই সাধারণ মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে। আসুন জানা যাক সংখ্যার বিচারে কত নম্বরে রয়েছে ভারতের কোন শহর। প্রসঙ্গত ২০১৪ সালের একটি সমীক্ষা অনুযায়ী গোটা দুনিয়ায় মাল্টি-মিলিয়নেয়ারের সংখ্যার নিরিখে ভারত রয়েছে আট নম্বরে। মাল্টি-মিলিয়নেয়ার হলেন তাঁরা যাঁদের মোট সম্পত্তির পরিমাণ অন্তত দশ মিলিয়ন অর্থাৎ যা প্রায় আশি কোটির কাছাকাছি।

মুম্বাই: ধনী শহরের তালিকায় প্রথমেই রয়েছে আমাদের দেশের প্রাণকেন্দ্র মুম্বাই। ভুললে চলবে না ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানিও কিন্তু এই শহরেরই বাসিন্দা। তবে আম্বানি একা নন বহু সেলিব্রেটি এবং শিল্পপতি সহ  মোট ৫৯ হাজার জন ধনী ব্যক্তি রয়েছন এই শহরে। তাঁদের মধ্যেই অন্তত ৩২৮ জনের মোট সম্পত্তির পরিমাণ ১০০০ কোটি বা তার বেশি। তবে বর্তমানে বাণিজ্য নগরী মুম্বাইতে ধনীদের সেই সংখ্যা আরও বেড়েছে বলেই অনুমান।

নয়াদিল্লি: আমাদের দেশের ধনী শহরের তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছে রাজধানী দিল্লি। প্রায় ২০০ টি প্রতিষ্ঠানের কর্ণধার এই মেট্রো শহরের বাসিন্দা। এখানেই রয়েছেন এইচসিএল তথ্যপ্রযুক্তি সংস্থার কর্ণধার শিব নাদার। তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২ লক্ষ ২৮ হাজার কোটি টাকা।

বেঙ্গালুরু: এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ভারতের আইটি হাব বেঙ্গালুরু। কর্ণাটকের এই রাজধানীতেও ধনীদের সংখ্যা নেহাত কম নয়। এই শহরের ধনীতম ব্যক্তি হলেন আরএমজেড কোরের গ্রুপ চেয়ারম্যান অর্জুন মেন্দার। তাঁর মোট সম্পত্তির পরিমাণ প্রায় ৩৭ হাজার কোটি। এই শহরেই  আজিম প্রেমজি সহ মোট ১০০টি ধনী প্রতিষ্ঠান রয়েছে ।

হায়দরাবাদ: ভারতের চতুর্থ ধনীতম শহর হায়দরাবাদে অন্তত ৮৭ জন অতি-ধনী ব্যক্তি রয়েছেন। ভারতীয় অর্থনীতিতে এঁদের  প্রত্যেকেরই গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।দিভিস ল্যাবরেটরির প্রতিষ্ঠাতার তথা বিজ্ঞানী মুরালী দিভির পরিবারকে হায়দরাবাদের সবচেয়ে ধনী পরিবার বলা হয়। তাঁর মোট সম্পত্তির পরিমাণ কম করেও ৫৫ হাজার কোটি।

চেন্নাই: এই তালিকায় পঞ্চম স্থানে রয়েছে চেন্নাই।এই শহরে মোট ৬৭ ধনী ব্যক্তি বাস করেন। ভারতের তৃতীয় ধনীতম মহিলা রাধা ভেম্বুর এই রাজ্যের বাসিন্দা। জোহো কোরের এই সহ-প্রতিষ্ঠাতার মোট  সম্পত্তির পরিমাণ এখনই  ৩৬ হাজার কোটির বেশি।

আহমেদাবাদ:ষষ্ঠ স্থানে রয়েছে ভারতের আরও এক ধনকুবের গৌতম আদানির শহর আহমেদাবাদ। বর্তমানে আদানিদের মোট সম্পত্তির পরিমাণ ৪ লক্ষ ৭৪ হাজার কোটির বেশি। এই শহরে মোট ৫৫-টি পরিবারকে পাওয়া গেছে যাদের মোট সম্পত্তির পরিমাণ ১০০০ কোটির বেশি।

কলকাতা: দেশের সপ্তম  ধনী শহরের তালিকায় জ্বলজ্বল করছে একটাই নাম তা হল আমাদের বড় কলকাতা। জানলে অবাক হবেন বাংলার এই মেট্রো শহরেই  রয়েছে মোট ৫১টি পরিবারের বাস। বর্তমানে শহরের ধনীতম ব্যক্তি শ্রী সিমেন্টের কর্ণধার বেনু গোপাল। তাঁর  মোট সম্পত্তির পরিমাণ প্রায়  ৫৭ হাজার কোটি টাকা।

 

পুণে: করোনা মহামারীর হাত থেকে দেশবাসীর প্রাণ বাঁচাতে কোভিশিল্ড ভ্যাকসিন বানিয়ে প্রচুর মুনাফা পেয়েছিল পুণাওয়ালাদের কোম্পানি সেরাম ইনস্টিটিউট। বর্তমানে তাঁদের সম্পত্তির পরিমাণ প্রায় ২ লক্ষ ৭৮ হাজার কোটি। ভ্যাকসিন নির্মাতা সংস্থা সাইরাস পুণাওয়ালার পর এখন আদর পুনাওয়ালা এই কোম্পানির কর্ণধার।

সুরাত: গুজরাতের অন্যতম ধনী শহর হল সুরাত। এই শহরেও  অন্তত ২৭টি ধনি পরিবার রয়েছে যাদের সম্পত্তির পরিমাণ হাজার কোটির বেশি। ফোর্বসের বিচারে সুরাতের ধনীতম ব্যক্তি অশ্বিন দেশাই। তার মোট সম্পত্তির পরিমাণ ৯ হাজার কোটি।

গুরুগ্রাম: দেশের আরও একটি ধনী শহর হল গুরুগ্রাম। এই মুহূর্তে অটোমোবাইল সংস্থা ইউএনও মিডিয়ার কর্ণধার নির্মল কুমার মিন্দা হলেন  গুরুগ্রামের ধনীতম ব্যক্তি। ফোর্বসের বিচারে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২০ হাজার কোটির বেশি। এই শহরে অন্তত ১৮টি পরিবার আছে যাঁদের মোট সম্পত্তির পরিমাণ হাজার কোটির বেশি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *