বাংলাদেশি টাকা

ভারতের টাকার সামনে পাত্তাও পাবে না বাংলাদেশি টাকা! বাংলাদেশের তুলনায় অনেক বেশি শক্তিশালী ভারতীয় মুদ্রা! ভারতের  ১০০ টাকায় বাংলাদেশে কত পাওয়া যায় জানেন! কলকাতা থেকে ঢিল ছোঁড়া দূরে অবস্থিত এই প্রতিবেশী দেশে ঘুরতে গেলেই ভারতীয়রা সবাই রাজা!

বাঙালি মানেই বছরভর পায়ের তলায় সরষে! তাই ভ্রমণ পিপাসু বাঙালীর ঘুরতে যাওয়ার জন্য কোন মরসুম লাগে না। প্রায় সারা বছরই ছুটি পেলেই ঘুরতে বেরিয়ে পড়েন কমবেশি সকলেই। আমাদের দেশেই শুধু নয় এখন বাঙালিরা ঘুরে বেড়াচ্ছেন দেশ-বিদেশের বহু জায়গাতেও। বছর ভর ঘুরতে যাওয়ার জন্য বিদেশের যে জায়গা গুলি পর্যটকদের  বাকেট লিস্টে থাকে তার মধ্যে অন্যতম হল  লন্ডন,নেপাল, থাইল্যান্ড, শ্রীলঙ্কা, এবং ভুটান।

এছাড়া এখনকার দিনে বাঙালিদের ঘুরতে যাওয়ার প্রবণতা বাড়ছে প্রতিবেশী দেশ বাংলাদেশেও। পশ্চিমবঙ্গ থেকে ঢিল ছড়া দূরেই অবস্থিত এই বাংলাদেশ একসময় ছিল ভারতেরই অংশ। ১৯৪৭ সালে ভারত ভাগের সময় বাংলাদেশ পূর্ব পাকিস্তানের অংশ হয়ে গিয়েছিল। পরবর্তীতে দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে স্বাধীন রাষ্ট্র হিসেবে জন্ম হয় বাংলাদেশের।  বাংলাদেশের এই স্বাধীনতা সংগ্রামে  ভারতবর্ষের যে অবদান ছিল তা অস্বীকার করা যায় না আজও।

তাছাড়া একসময় বাংলাদেশ যেহেতু ভারতেরই অংশ ছিল পশ্চিমবঙ্গের সাথে আজও ব্যাপক মিল রয়েছে এই প্রতিবেশী দেশের মানুষের চাল-চলন, ভাষা পোশাক-অবাক কিংবা শিল্প-সংস্কৃতির। বাংলাদেশে ঘুরতে যাওয়ার জায়গার অভাব না থাকলেও দেশ বিদেশের পর্যটকদের মূলত বাংলাদেশের দশটি জায়গা অত্যন্ত পছন্দের। বাংলাদেশের এই ১০ টি জনপ্রিয় জায়গা হল কক্সবাজার সমুদ্র সৈকত, পশ্চিমবঙ্গের মতোই বাংলাদেশের সুন্দরবন, সেন্ট মার্টিন দ্বীপ, রাঙ্গামাটি, পাহাড়পুর বৌদ্ধবিহার, মহাস্থানগড়, লালবাগ কেল্লা, ষাট গম্বুজ মসজিদ, শুভলং ঝর্ণা এবং কুয়াকাটা।

তবে বাংলাদেশের থেকে ভারতের অর্থনীতি এখন অনেক বেশি শক্তিশালী। দিনে দিনে আরও উন্নত হচ্ছে ভারতের অর্থনৈতিক পরিকাঠামো। তাই পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ভারতের মুদ্রা অনেক বেশি শক্তিশালী। বাংলাদেশের বাজারে ভারতীয় মুদ্রার দাম অনেক বেশি। তাই যাঁদের বাংলাদেশে ঘুরতে যাওয়ার পরিকল্পনা রয়েছে তারা সকলেই জানতে চান সেদেশে ভারতের মুদ্রা ঠিক কতটা দামি?

এক্ষেত্রে উদাহরণ হিসেবে বলা যায় ভারতে ১০০ টাকা বাংলাদেশের ১৩১. ৭১ টাকা সমান। অর্থাৎ ভারত থেকে ১০০ টাকা নিয়ে গেলে বাংলাদেশে বাড়তি ৩১.৭১ টাকা পাওয়া যাবে। তাই কোন পর্যটক যদি ১০ হাজার টাকা নিয়ে বাংলাদেশে যান তাহলে তিনি তার পরিবর্তে সেদেশে পাবেন ১৩১৭০.৮৫ টাকা। তাই স্বাভাবিকভাবেই কোন ভারতীয় যদি  বাংলাদেশে বেড়াতে যান  তাহলে নিজেকেই তার ধনী বলে মনে হবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *