মমতা ব্যানার্জী কোন দোকান থেকে শাড়ি কেনেন জানেন? কারা বানায়, মুখ্যমন্ত্রীর নীল পাড়ে সাদা শাড়ি? কত টাকা দাম পড়ে শাড়িগুলোর?

মমতা ব্যানার্জী কোন দোকান থেকে শাড়ি কেনেন জানেন? কারা বানায়, মুখ্যমন্ত্রীর নীল পাড়ে সাদা শাড়ি? কত টাকা দাম পড়ে শাড়িগুলোর?

জানেন?

মমতা ব্যানার্জী কোন দোকান থেকে
শাড়ি কেনেন?

কারা বানায়, মুখ্যমন্ত্রীর
নীল পাড়ে সাদা শাড়ি?

কত টাকা দাম পড়ে
শাড়িগুলোর?

আপনিও কি কিনতে চান
মুখ্যমন্ত্রীর মতন শাড়ি?

দেখুন বিস্তারিত

বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মানেই, দুধ সাদা শাড়ি, সঙ্গে সরু নীল রঙের পাড়। এটাই তার সিগনেচার স্টাইল। দেশ হোক বা বিদেশ সর্বত্র এই ধাচের শাড়িতেই তাকে দেখা যায়। যেদিন থেকে তিনি রাজনীতির ঝান্ডা হাতে নিয়েছেন সেদিন থেকেই তিনি এই বেশ ধারণ করেছেন। যা আজও তিনি আগলে রেখেছেন। এটাই তার ব্র্যান্ড। এটাই তার একমাত্র পরিচয়। অনেকেই মুখ্যমন্ত্রীর পরনে থাকা সাদা শাড়িটি কোথা থেকে আসে জানতে চান। মুখ্যমন্ত্রী ঠিক কোন দোকান থেকে,, কত টাকায়,,, এই শাড়ি কেনেন সেটাও আমজনতার কৌতূহলের মধ্যে পড়ে।
আসলে তিনি বাংলার মুখ্যমন্ত্রী বলে কথা তাকে নিয়ে তো সাধারন মানুষের মধ্যে কৌতুহল থাকবেই। থাকাটাই স্বাভাবিক।

তবে আমজনতার এই কৌতূহল মুখ্যমন্ত্রী নিজেই মিটিয়ে দিয়েছেন। তৃণমূল সুপ্রিম নিজেই একবার জানিয়েছিলেন,,,, তিনি কোথা থেকে তার শাড়ি কেনেন। উত্তরে বাংলার নেত্রী যা জানিয়েছেন শুনলে ভিমড়ি খাবেন। তিনি কোনও নামিদামি কিংবা ব্র্যান্ডের দোকান থেকে শাড়ি কেনেন না। মুখ্যমন্ত্রীর পরনে যে শাড়িগুলো দেখা যায় সেগুলো তিনি কৃষ্ণনগর, শান্তিপুর, নবদ্বীপ, মুর্শিদাবাদ, রানাঘাট থেকে কেনেন। এখানকার বিশিষ্ট কারিগররা মুখ্যমন্ত্রীর জন্য মনের মতন করে শাড়ি তৈরি করেন। তার শাড়ির বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। তিনি যেমন তেমন শাড়ি একেবারেই পড়েন না। তিনি খাঁটি তাঁতের শাড়ি পরেন। তাও আবার আমরা সাধারণ মানুষেরা সস্তা দামের যে তাঁতের শাড়ি পড়ি সেগুলো নয়। তার জন্য স্পেশাল ভাবে তাঁতের শাড়ি বোনা হয়। একেবারে খাঁটি তন্তু, খাঁটি সুতো দিয়ে মুখ্যমন্ত্রীর শাড়ি বোনা হয়। স্বনামধন্য তাঁত কারিগররা তার জন্য শাড়ি বোনেন। মুখ্যমন্ত্রী শাড়িতে কোনও রকম কলকা কিংবা নকশা একেবারে পছন্দ করেন না। তিনি তার শাড়ির জন্য নির্ধারিত একটি ডিজাইন রেখেছেন। শাড়ি হবে দুধের মতন সাদা,,,, পার হবে নীল,,,, সেই পাড়ের উপর থাকবে হালকা কিছু কাজ। আর আচল জুড়ে থাকবে ডোরাকাটা নীল সাদা দাগ। আর গোটা শাড়ি থাকবে একেবারে ধবধবে সাদা। যেহেতু মুখ্যমন্ত্রীর জন্য অথেনটিক তাঁতের শাড়ি বোনা হয় এগুলোর দামও অনেকটাই বেশিই পড়ে। আজকাল বাজারে অনেক সস্তা দামের তাঁতের শাড়ি দেখা যায়। সেগুলো কিন্তু খাঁটি তাঁত নয়।

তিনি অন্য শাড়ি না পড়ে তাঁতের শাড়ি কেন পড়েন সেটাও জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর মতে তাঁত বাংলার অন্যতম ঐতিহ্যবাহী একটি শিল্প। তিনি বাংলার এই শিল্পকে রিপ্রেজেন্ট করার জন্য সর্বদা তার গায়ে তাঁতের শাড়ি রাখেন। তিনি বিশ্বাস করেন তাঁতের শাড়িতে বাংলার গন্ধ থাকে। আর এই গন্ধ মুখ্যমন্ত্রীর খুবই পছন্দের। তাই মুখ্যমন্ত্রী হলেও, ফ্যান্সি শাড়ি নয়, বাংলার তাঁতের শাড়িতেই তার মন আটকায়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *