নতুন বছরে নতুন নিয়ম!

নতুন বছরে নতুন নিয়ম! নির্দিষ্ট নিয়ম না মানলে খরচ হবে ডবল! বছর শেষের আগেই সেরে ফেলুন টাকা পয়সা সংক্রান্ত এই ছোট্ট কাজ গুলি! বাড়তি টাকা খসার আগেই সেরে ফেলুন এই জরুরি কাজ!

বড়দিনও শেষ! দেখতে দেখতে শেষের মুখে ২০২৩ সালও। আর মাত্র কদিন পরেই শুরু হবে নতুন বছর ২০২৪। প্রত্যেক মাসের শুরুতেই সরকারের তরফ থেকে আনা হয় একগুচ্ছ নতুন নিয়ম। ঠিক তেমনই জানুয়ারিতেও বিরাট বদল আসছে কয়েকটি সরকারি নিয়মে। তাই   আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই পাঁচটি গুরুত্বপূর্ণ কাজ সেরে না ফেললে বিপদে পড়তে হবে সাধারণ মানুষকেই। তাই সময় থাকতেই ব্যাঙ্কের লকার থেকে ইউপিআই পেমেন্ট  সেরে ফেলুন জরুরি কাজগুলি ।

১) নমিনি আপডেট

স্টক মার্কেটে যারা টাকা পয়সা লেনদেন করেন তাদের ডিম্যাট অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। এখনও পর্যন্ত যদি এই সমস্ত ডিম্যাট বা ট্রেডিং অ্যাকাউন্টের নমিনি না থাকে তাহলে ৩১ ডিসেম্বর ২০২৩-এর মধ্যে নমিনি আপডেট করিয়ে নিতে হবে। আগেই সেবির তরফ থেকে নির্দেশিকা জারি করা করে গত ৩০ সেপ্টেম্বরের মধ্যে নমিনি আপডেট করার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। পরে তা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হয়। সেবির পক্ষ থেকে জানানো হয়েছে এই সময়ের মধ্যে এই ছোট্ট কাজটি না করলে সেই অ্যাকাউন্টগুলি ফ্রিজ করে দেওয়া হবে৷

২) ব্যাঙ্কের লকার

ব্যাঙ্ক লকার সংক্রান্ত নিয়মে আসছে বড়সড় পরিবর্তন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) নতুন চুক্তি অনুসারে ব্যাংকে যাদের লকার রয়েছে তাদের প্রত্যেককে নতুন চুক্তিতে স্বাক্ষর করতে হবে। ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ সম্পন্ন না করলে  ব্যাংকের লকার ব্যবহার করার অনুমতি দেওয়া হবে না। RBI-এর  নতুন নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ক এবং গ্রাহকদের মধ্যে হওয়া চুক্তিতে স্পষ্টভাবে উল্লেখ করতে হবে গ্রাহকেরা লকারে কী ধরনের জিনিস রাখতে পারবেন।

৩) আধার কার্ড সংশোধন:

আমাদের দেশে পরিচয়পত্র হিসাবে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। তবে অনেকেরই এই আধার কার্ডে নানান ভুল-ভ্রান্তি রয়েছে। এক্ষেত্রে ২০২৩ সালের  ৩১ ডিসেম্বরের মধ্যে বিনামূল্যে সমস্ত ভুল সংশোধন করার শেষ সুযোগ দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যেই এই কাজ সারতে না পারলে নতুন বছর থেকে কমপক্ষে বাড়তি ৫০ টাকা দিতে হবে।

৪) রান্নার গ্যাস

প্রতি মাসের মতো জানুয়ারিতেও কমবেশি হতে পারে রান্নার গ্যাসের (LPG) দাম। তবে দাম বাড়বে না কমবে তা নির্ভর করছে আন্তর্জাতিক বাজারের উপর। সম্প্রতি দেখা যাচ্ছে, ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাসের উপর কেন্দ্র সরকারের ভর্তুকিতে দাম কমেছে অনেকটাই। অন্যদিকে ১৯ কেজি ওজনের রান্নার গ্যাসের দাম প্রতিনিয়ত বাড়া কমা করছে।

৫) ইউপিআই নম্বর

ন্যাশন্যাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া নির্দেশিকা অনুযায়ী ২০২৪-এর ১ জানুয়ারি থেকেই নিষ্ক্রিয় হয়ে যাবে ইনঅ্যাক্টিভ পেমেন্টস ইন্টারফেস আইডি যা ইউপিআইয়ের নম্বর ৷ তাই যাদের  ব্যাঙ্কের ইউপিআই সক্রিয়  অথচ সেখানে কোনো লেনদেন হয়নি  তা  ৩১ ডিসেম্বর ২০২৩-এর পর নিষ্ক্রিয় হয়ে যাবে ৷

৬) অমৃত কলস স্কিম

দেশের সব থেকে বড় সরকারি ব্যাঙ্ক এসবিআই ৷ স্পেশ্যাল ডিপোজিট স্কিম বা স্টেট ব্যাঙ্ক অমৃত কলস ডিপোজিট স্কিম জন্য শেষদিন হিসাবে ধার্য করা হয়েছে আগামী ৩১ ডিসেম্বর ২০২৪।  এই অমৃত কলস ডিপোজিটের ক্ষেত্রে আগের দিন ছিল ১৫ অগাস্ট ২০২৩, সেই সময় বৃদ্ধি করে বর্ধিত হয়েছে ৩১ ডিসেম্বর ২০২৩।

৭) সিম কার্ড

নতুন বছরে সিম কার্ড সংক্রান্ত নিয়মে আসছে বিরাট পরিবর্তন। জালিয়াতি ঠেকাতে সিম কার্ড সংক্রান্ত নিয়মে আসছে বিরাট কড়াকড়ি। সরকারি নিয়ম অনুযায়ী  আগামী বছর সিম কার্ড  নেওয়া অনেক কঠিন হয়ে দাঁড়াবে।

 


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *