বৃহত্তম হিন্দু মন্দির

রাম মন্দির হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম হিন্দু মন্দির! উদ্বোধনের আগেই বিশ্বের বৃহত্তম মন্দিরগুলির তালিকায় জায়গা করে নিল অযোধ্যার রাম মন্দির! পশ্চিমবঙ্গেরও নাম রয়েছে সেরা পাঁচে! জানেন আয়তনের দিক দিয়ে বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির কোনটি? বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দিরটি কোথায় অবস্থিত জানেন?

রাম মন্দিরের উদ্বোধন ঘিরে এখন গোটা দেশে সাজো সাজো রব। মন্দির নির্মাণের কাজে এখন চলছে ফিনিশিং টাচ। তাই আপাতত ২০২৪ সালের ২২ জানুয়ারির দিকেই তাকিয়ে রয়েছে গোটা দেশ। ৭১ একর জায়গা জুড়ে অবস্থিত ২৩৭ ফুট উচ্চতার এই রাম মন্দিরের নির্মাণ কাজ সম্পন্ন হলে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মন্দির হিসেবে জায়গা পাবে।

মহাকাব্য রামায়ণ অনুসারে অযোধ্যার রাজা দশরথের ঘরে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রী রামচন্দ্র। সেই রাম জন্মভূমিতেই তৈরী করা হয়েছে এক বিশাল রাম মন্দির। জানলে অবাক হবেন এই মন্দির তৈরির ব্লুপ্রিন্ট তৈরি করা হয়েছিল আজ থেকে ৩৭ বছর আগে। রামানাদিয়া প্রথা অনুসারে রামের জন্মস্থান অযোধ্যায় তাকে শিশু রূপে আরাধনা করা হবে। এই রাম মন্দির নিয়ে এখন গর্বিত প্রত্যেক ভারতবাসী। তবে রাম মন্দিরই একমাত্র নয় বিশ্বের মানচিত্রে ভারতের বৃহত্তম মন্দির হিসাবে আগেই জায়গা পেয়েছে আরও একাধিক হিন্দু মন্দির। আসুন দেখে নেওয়া যাক সেই তালিকা।

১) আংকোরভাট মন্দির: কম্বোডিয়ায় অবস্থিত বিশ্বের বৃহত্তম মন্দির হল আংকোরভাট মন্দির। মেকং নদীর ধারে শিমরিপ শহরে ৪০১ একর জায়গা জুড়ে অবস্থিত ২১৩ ফুট উচ্চতার এই শ্রীবিষ্ণুর মন্দিরটি বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির।

২) শ্রীরঙ্গনাথ মন্দির: তামিলনাড়ুর ত্রিচিতে অবস্থিত এই শ্রীরঙ্গনাথ মন্দিরটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মন্দির। এই বিষ্ণু মন্দিরটি মোট ১৫৫ একর জায়গা জুড়ে অবস্থিত।

৩) অক্ষরধাম মন্দির: দিল্লিতে অবস্থিত অক্ষরধাম মন্দিরটি বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম মন্দির। এটি আসলে স্বামীনারায়ণ সম্প্রদায়ের উপাসনাস্থল। মোট ৫৯.৩ একর জায়গা জুড়ে অবস্থিত এই মন্দির। এখানে বলে রাখি অযোধ্যার রাম মন্দিরের কাজ সম্পন্ন হওয়ার পর সেটিই এই তৃতীয় স্থানই দখল করবে।

৪) তিল্লাই নটরাজ মন্দির: দেশের চতুর্থ বৃহত্তম মন্দির হল তামিলনাড়ুর চিদাম্বরম মন্দির। এই শিব মন্দিরটি প্রায় ৩৯ একর জায়গা জুড়ে অবস্থিত। শিবের নৃৃত্যরত নটেশরূপ অর্থাৎ স্বয়ং নটরাজকে উৎসর্গীকৃত এই  হিন্দু মন্দিরটি  তিল্লাই নটরাজ মন্দির নামেও জনপ্রিয়।

 

৫) বেলুড় মঠ: পশ্চিমবঙ্গের বেলুড় মঠ বিশ্বের পঞ্চম বৃহত্তম মন্দির। কলকাতায় হুগলি নদীর তীরে ৩৯ একর জায়গা জুড়ে বিস্তৃত এই মন্দির। আজও এই মঠে স্বামী বিবেকানন্দ ও রামকৃষ্ণ পরমহংসদেবের ভাবাধারা বজায় রয়েছে।

৬) বৃহাদেশ্বর মন্দির:  বিশ্বের বৃহত্তম মন্দিরগুলির মধ্যে অন্যতম তামিলনাড়ুর থানজাভুরে অবস্থিত এই শিব মন্দির। ২৫ একর জায়গা জুড়ে বিস্তৃত  এই মন্দিরটি  ১০০০ বছরের পুরনো।

৭) আন্নামালাইয়ার মন্দির:- তামিলনাড়ুর তিরুভান্নামালাইয়ে অবস্থিত এই শিব মন্দিরটি  বিশ্বের বৃহত্তম মন্দির গুলির তালিকায় সপ্তম স্থানে রয়েছে। ২৪.৯ একর জায়গা জুড়ে অবস্থিত এই মন্দিরটি এর নির্মাণ কৌশল ও বিরাট উঁচু স্তম্ভের জন্য বিখ্যাত।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *