‘ইলেকট্রা স্টাম্প’

কাজ কমলো নাকি চাকরি সঙ্কটে আম্পায়ারের? নো বল থেকে ছয়-চার মাঠের এই পাঁচটি সিদ্ধান্তই বোঝা যাবে এই উইকেট দেখে। জানেন বিগ ব্যাশ লিগের এই ঝলমলে ‘ইলেকট্রা স্টাম্প’-এর বিশেষত্ব কি? জানলে অবাক হবেন মার্সিডিজ গাড়ির থেকেও দামী ২২ গজের নতুন এই নতুন উইকেট।

ক্রিকেটের ময়দানে সদ্য এন্ট্রি হয়েছে নতুন যুগের ক্রিকেট স্টাম্প ‘ইলেকট্রা স্টাম্প’। যার  হাত ধরে এক নতুন যুগে পা রাখতে চলেছে ক্রিকেট বিশ্ব। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি লীগ বিগ ব্যাশ লিগে প্রথমবার ঝলমলে এই স্টাম্পটিকে দেখা গিয়েছে। পুরুষদের ক্রিকেট টুর্নামেন্টে প্রথমবারের মতো এই  ইলেকট্রা স্টাম্প ব্যবহার করা হলেও এর আগে এই স্টাম্প গুলি মহিলাদের বিগ ব্যাশ লিগেও  ব্যবহার করা হয়েছে।

২২ ডিসেম্বর বিগ ব্যাশ লীগে অ্যাডিলেড স্ট্রাইকার্স এবং সিডনি সিক্সার্সের ম্যাচে প্রথমবার এই ইলেকট্রা স্টাম্প ব্যবহার করা হয়েছে। এই স্টাম্পগুলির বিশেষত্ব হল, আউট থেকে শুরু করে, চার-ছয় কিংবা নো বল প্রতি ক্ষেত্রেই এই উইকেটে দেখা যাবে বিভিন্ন রঙ। আসলে রঙিন আলোয় ঝলমলে এই ইলেকট্রা স্টাম্প ব্যবহার করার অন্যতম উদ্দেশ্য হলো কখন নো বল হল, কখন আউট বা কখন ওভার তা বোঝানো। তাই খেলা চলাকালীন মাঠের পাঁচটি সিদ্ধান্ত এই উইকেট দেখলেই বোঝা যাবে।

তাই মাঠের গ্যালারিতে বসে যারা খেলা দেখেন তাঁরা এবার থেকে এই ইলেকট্রা স্টাম্পের রঙ দেখলেই বুঝে যাবেন খেলায় কী চলছে।  সব মিলিয়ে ক্রিকেট খেলাকে আরও আকর্ষণীয় করে তুলবে এই রঙিন উইকেট। যদি বিগ ব্যাশ লিগে এটি সফল হয়, তাহলে হয়তো আসন্ন আইপিএলেও এই উইকেটকে দেখা যেত পারে। সামগ্রিকভাবে, স্টাম্পের রঙগুলিও একভাবে আম্পায়ার হিসাবে কাজ করবে।

চলুন দেখে নেওয়া যাক এই অভিনব স্টাম্পের বিশেষত্ব কী কী?

আউট হলে: যখন কোনো ক্রিকেটার আউট হবেন তখন এই স্টাম্পগুলো লাল হয়ে যাবে এবং আগুনের মতো রঙিন হবে। এইভাবে  সকলেই বুঝতে পারবেন ব্যাটার আউট হয়ে গিয়েছেন।

চার মারলে: চার মারলেই এই স্টাম্পগুলিতে দ্রুত বিভিন্ন  রঙের আলো ফ্ল্যাশ করবে।

ছয় মারলে: বল বাউন্ডারির বাইরে পাঠানোর সঙ্গে সঙ্গে এই স্টাম্পে বিভিন্ন রং স্ক্রোল করবে। উইকেটের রঙের ডান্স দেখেই সকলে স্পষ্ট হয়ে যাবে যে এটি ছক্কা না চার।

নো বল: নো বলের ক্ষেত্রে স্টাম্পগুলি লাল এবং সাদা রঙে স্ক্রোল করতে থাকবে।

ওভার শেষ হলে: ওভার শেষ হলে স্টাম্পগুলি নীল এবং বেগুনি রঙে স্ক্রোল করবে ।

বর্তমান যুগে আন্তর্জাতিক ক্রিকেটে শুধুমাত্র এলইডি লাইটযুক্ত স্টাম্প ব্যবহার করা হচ্ছে। কয়েক বছর আগে টি-টোয়েন্টি ক্রিকেটের মাধ্যমে ক্রিকেটে এই এলইডি স্টাম্প প্রথম দেখা গিয়েছিল। এরপর সাদা বলের ক্রিকেটে এই স্টাম্পগুলো ব্যবহার শুরু হয়। এবার এলইডি স্টাম্পের পর আলোচনায় এসেছে ইলেক্ট্রা স্টাম্পস। চর্চায় এসেছে ইলেকট্রা স্টাম্পের নজরকারা দাম।

জানলে অবাক হবেন এই ইলেকট্রা স্টাম্পের দাম  নাকি মার্সিডিজের একটি মডেলের চেয়েও বেশি। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার নেইল ম্যাক্সওয়েল এবং বালমাইন রাগবি লিগের কিংবদন্তি বেনি এই ইলেকট্রা স্টাম্প তৈরি করেছেন। বিবিএলে ব্যবহৃত এই স্টাম্পের দাম প্রায় ৫০ হাজার মার্কিন ডলার । যা ভারতীয় মুদ্রায় প্রায় ৪০-৪৫ লাখ টাকা। অন্যদিকে মার্সিডিজ বেঞ্জের মডেলের এ-ক্লাস লিমুজিনের দাম প্রায় ৪২ লাখ টাকা। অর্থাৎ ক্রিকেটে ব্যবহৃত এই সেট স্টাম্পের দাম মার্সিডিজের দামের চেয়েও বেশি।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *