মদ্য পান

মদ ছাড়া একদিনও চলে না? জানেন প্রতিদিন কতটা মদ্য পান করা নিরাপদ? ১ পেগ, ২ পেগ নাকি ৩ পেগ…! রোজ ঠিক কতটা অ্যালকোহল খেলে ক্যানসার, লিভার ফেইলিওর সহ অনেক প্রাণঘাতী রজার ঝুঁকি থাকবে না? WHO-এর রিপোর্টে এল অবাক করা তথ্য! জানুন কি বলছে বিজ্ঞানীদের গবেষণা?

এখনকার দিনে তরুন প্রজন্মের মধ্যে বাড়ছে অ্যালকোহল খাওয়ার ব্যাপক প্রবণতা। তাই জন্মদিন হোক কিংবা বড়দিন অথবা নতুন বছরের উদযাপন সবেতেই এখন মদ্য পানের হিড়িক। বলতে গেলে হুজুগে পরেই সুরা আসক্ত হয়ে পড়েছেন অনেকেই। কেউ কেউ আবার প্রায় প্রতিদিনই এক দু’পেগ  করেও মদ্যপান  করে থাকেন। অথচ এই মদের নেশাই চুপিসারে  বিরাট ক্ষতি করছে শরীরের। তাই অতিরিক্ত অ্যালকোহল সেবন ক্যান্সার কিংবা  লিভার ফেইলিওরের মতো একাধিক মারাত্মক রোগ ডেকে আনতে পারে।

তাই পরিস্থিতিতে সবচেয়ে বড় প্রশ্ন হলো প্রতিদিন কতটা পরিমাণ অ্যালকোহল খাওয়া নিরাপদ? কেউ কেউ মনে করেন দিনে এক থেকে দুই পেগ অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক নয়। এমনকি অনেকে আবার ৩-৪ পেগ অ্যালকোহল পান  করাকেও স্বাভাবিক বলে মনে করেন। অনেক গবেষণায় আবার অ্যালকোহলের উপকারিতাও দেখানো হয়েছে। যদিও তা নিয়ে রয়েছে তুমুল বিতর্ক। কারণ স্বাস্থ্য বিশেষজ্ঞরা কোনভাবেই অ্যালকোহলকে সমর্থন করেন না, তা সে যত অল্প পরিমাণই হোক না কেন।

পরিমিত মদ্যপান কাকে বলা হয়?

সাধারণভাবে সপ্তাহে ৭ থেকে ১৪ ইউনিট পর্যন্ত মদ্যপানকে ‘পরিমিত’ বলা হয়। ব্রিটেনের স্বাস্থ্য সংক্রান্ত একটি নির্দেশিকায় বলা হয়েছে সপ্তাহে ১৪ ইউনিটের কম নিয়মিত মদ্যপান করলে তাতে ঝুঁকি কম থাকবে। আর যারা এর চেয়েও কম মদ্য পান করেন, তাদের লাইট ড্রিংকার বলা হয় ।

কিন্তু প্রশ্ন হলো, পরিমিত মদ্যপান কি বিপদমুক্ত?

এবিষয়ে অনেক গবেষণা হয়েছে। তবে তাদের ফলগুলো পরস্পর বিরোধী। কিছু গবেষণায় বলা হয়, দিনে দুই ইউনিট পর্যন্ত লাল ওয়াইন পান করা মস্তিষ্কের জন্য ভালো। কিন্তু এ নিয়ে অনেক বিতর্ক আছে।

তাই অ্যালকোহলকে স্বাস্থ্যের জন্য অত্যন্ত বিপজ্জনক বলেই দাবি করেন বিশেষজ্ঞরা। এমনকি এই ব্যাপারে সিলমোহর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-ও। সুরাপ্রেমীদের সতর্ক করতেই  WHO-এর রিপোর্টে বলা হয়েছে, এক ফোঁটা অ্যালকোহলও শরীরের জন্য নিরাপদ  বলে মনে করা যায় না।

এখানেই শেষ নয়, বিশেষজ্ঞদের দাবি ন্যূনতম ওয়াইন বা অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয়-ও  ডেকে আনতে পারে ভয়ানক বিপদ। তাই সুস্থ-স্বাভাবিক জীবন চাইলে অ্যালকোহল থেকে দূরে থাকায় ভালো। বেশ কয়েক বছর ধরে নানান গবেষণার পরেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে WHO।

অ্যালকোহল নিয়মিত পান করা স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো নয়। এই ধরণের পানীয় শরীরে প্রাণঘাতী রোগের ঝুঁকি বাড়ায়। তাই এক পেগ মদ বা বিয়ারকেও নিরাপদ মনে করলে তা বড় ভুল হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এখনও পর্যন্ত কোনও গবেষণায় প্রমাণ করা যায়নি  অ্যালকোহল স্বাস্থ্যের জন্য উপকারী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, অল্প পরিমাণে অ্যালকোহলও উচ্চ রক্তচাপ, স্থূলতা এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, নিয়মিত অল্প পরিমাণে অ্যালকোহলও হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য মারাত্মক হতে পারে।এই কারণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা অ্যালকোহলের কোনও নিরাপদ মাত্রা নির্ধারণ করেনি।

সমীক্ষা করে  জানা গিয়েছে , প্রতিদিন ৪৮ গ্রাম অ্যালকোহল পান করলে গড়ে ৪.৯ mmHg রক্তচাপ বৃদ্ধি পায়। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন অনুসারে, একজন সাধারণ প্রাপ্তবয়স্ক মানুষের রক্তচাপের মাত্রা ১২০/৮০। কিন্তু উচ্চ রক্তচাপ থাকলে তা ১৩০ ছাড়িয়ে যায়। এটি পুরুষ এবং মহিলা উভয়ের ক্ষেত্রেই সমানভাবে প্রযোজ্য।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *