খুব চুল পড়ছে? দিন দিন চুল পাতলা হয়ে যাচ্ছে? হাত দিলেই গোছা গোছা চুল উঠছে? সমস্ত সমস্যা থামিয়ে দেবে এই একটি ঘরোয়া হেয়ার মাস্ক

খুব চুল পড়ছে? দিন দিন চুল পাতলা হয়ে যাচ্ছে? হাত দিলেই গোছা গোছা চুল উঠছে? সমস্ত সমস্যা থামিয়ে দেবে এই একটি ঘরোয়া হেয়ার মাস্ক

খুব চুল পড়ছে? দিন দিন চুল পাতলা হয়ে যাচ্ছে? হাত দিলেই গোছা গোছা চুল উঠছে? চুল পেকে সাদাও হয়ে যাচ্ছে! মাথা জুড়ে টাক পড়ছে? ….. বেশিরভাগ মানুষই এই প্রশ্নগুলোর উত্তরে বলবেন হ্যাঁ। তার কারণ আজকাল সিংহভাগ মানুষই চুল সংক্রান্ত সমস্যা আক্রান্ত। প্রত্যেকেই চুল নিয়ে কোনও না কোনও অসুখ রয়েছে। কিন্তু এই সমস্ত সমস্যা থামিয়ে দেবে একটি ঘরোয়া হেয়ার মাস্ক। একদম তাই, ঘরে তৈরি এই হেয়ারমাস্ক আপনার খারাপ চুলকে পুনরায় ভালো চুলে পরিণত করতে সক্ষম। এই একটি হেয়ার মাস্ক আপনার চুলকে চিরতরে বাঁচিয়ে দেবে। আপনার ঘন, কালো চুলের স্বাস্থ্য সারাজীবনের জন্য লক করে দেবে। এই একটি হেয়ার মাস্ক লাগালে, চুল পড়া, চুল ঝরা, চুলের ডগা নষ্ট হয়ে যাওয়া, চুলে টাক পড়া, অকালে চুল সাদা হয়ে যাওয়া – এই সমস্ত সমস্যা থেমে যাবে। আর এই হেয়ার মাস্কটি তৈরি করতে কিছুই নয় লাগবে শুধু পান। একদমই তাই যে পান আমরা খাই সেই পান। পান দিয়েই এই হেয়ার মাস্কটি তৈরি করতে হবে।

কিভাবে এই হেয়ার মাস্কটি তৈরি করবেন দেখুন –

এই হেয়ার মাস্কটি তৈরি করার জন্য পানের সঙ্গে লাগবে আরো একটি উপাদান। সেটি হল খাঁটি গাওয়া ঘি। আর সঙ্গে লাগবে সামান্য মধু আর জল। এই উপাদানগুলো হাতের কাছে রেখে তারপর এই মাস্কটি বানানো শুরু করতে হবে।

প্রথমে ৫ থেকে ১০ টি পান পাতা নিন। পান পাতা আপনার কটা লাগবে সেটা আপনার চুলের গোছা এবং দৈর্ঘ্য থেকে বুঝে নিন। মূলত নিজের চুল অনুযায়ী পান পাতা নিন। এরপর পান পাতাগুলোকে একটি মিক্সার গ্রাইন্ডার দিয়ে দিন। সঙ্গে তার মধ্যে দিন দুই থেকে চার চামচ ঘি দিন। সঙ্গে পরিমাপ অনুযায়ী মধু ও জল মেশান। এবার ভালো করে মিশ্রণটিকে পেস্ট করে নিন। এরপর একটি বাটিতে ঢালুন। এভাবেই পান দিয়ে এই ঘরোয়া হেয়ার মাস্কটিতৈরি করে ফেলুন।

কিভাবে এই হেয়ার মাস্কটিকে চুলে ব্যবহার করবেন?

এই হেয়ার মাস্কটি চুলের গোড়া থেকে শুরু করে ডগা পর্যন্ত ভালো করে মাখবেন। এরপর সমস্ত চুল একসঙ্গে ধরে ক্লিপ বেঁধে দেবেন। তার উপরে একটি প্লাস্টিকের কভার কিংবা টাওয়েল জড়িয়ে দেবেন। এরপর সেটিকে আধ ঘন্টার জন্য রেখে দেবেন। যদি সম্ভব হয় হালকা গরম জলের ধোঁয়ার উপর চুল গুলোকে রাখবেন।। এরপর শেষ ধাপে চুলগুলোকে ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে নেবেন। এরপর ফ্যানের বাতাসে দাঁড়িয়ে চুলগুলো ভালো করে শুকিয়ে নেবেন। চেষ্টা করবেন হেয়ার ড্রায়ার দিয়ে চুল না শুকানোর। এই হেয়ার মাস্কটি সপ্তাহে দুবার করে লাগানোর চেষ্টা করবেন। টানা একমাস নিয়মিত এই হেয়ার মাস্ক ব্যবহার করলে আপনার চুলে যে পরিবর্তনটি আসবে, তা কোনও নামী দামী পার্লারে গিয়েও আনতে পারবেন না।

পান পাতার এই হেয়ার মাস্কটির উপকারগুলো কি কি দেখুন –

আপনারা এতদিন পান শুধু চিবনোর কথাই জানতেন। কিন্তু পান শুধু খাওয়া যায় এমনটা নয়। পানের আরো অনেক উপকার রয়েছে। পানে বিশেষ কিছু ভিটামিন ও খনিজ রয়েছে। যা চুলের স্বাস্থ্য ভালো রাখতে খুবই কাজে লাগে। পানে থাকা ভিটামিন চুল পড়া রোধ করতে ও চুলের সৌন্দর্য ফিরিয়ে আনতে ভীষণ মাত্রায় সাহায্য করে। এমনকি চুলের গোড়ায় নানা ধরনের জীবাণু এবং যে সমস্ত সংক্রমণ হয় সেগুলোকেও সারিয়ে তোলে পানের রস। এক কথায় চুলের উপকারে পানের মহিমা বলে শেষ করা যাবে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *