ভারতীয় রেল

বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল! শীতের রাতে ট্রেনের  RAC যাত্রীদের ঝগড়া-কাড়াকাড়ির দিন শেষ! নতুন বছরের আগেই দূরপাল্লার যাত্রীদের জন্য বিরাট সুখবর দিল ভারতীয় রেল। রেলের সিদ্ধান্তে সফর আরও আরামদায়ক হবে যাত্রীদের! এবার মিলবে এই বাড়তি সুবিধা। ভ্রমণের সময় এই বাড়তি সুবিধা পাবেন RAC যাত্রীরা! ৯৯% মানুষেরই অজানা ভারতীয় রেলের এই নতুন নিয়ম!

ভারতীয় রেল আমাদের দেশের লাইফ লাইন। প্রতিদিন ট্রেনে চেপেই দেশের এ-প্রান্ত থেকে ও-প্রান্তে সফর করে চলেছেন লক্ষ লক্ষ যাত্রী।  কাছের হোক কিংবা দূরের যে-কোনো স্থানে সফর করতে সকলেই চোখ বুজে ভরসা করেন ভারতীয় রেলের উপর। সময়ের সাথে সাথে প্রতিনিয়ত উন্নত হচ্ছে ভারতীয় রেলের পরিষেবাও।

তাই রেল যাত্রীদের সফর আরও বেশি নিরাপদ ও আরামদায়ক করে তুলতে প্রতিনিয়ত ভারতীয় রেলকে ঢেলে সাজাচ্ছেন কর্তৃপক্ষ। আনছেন একগুচ্ছ নতুন নিয়ম। সম্প্রতি ভারতীয় রেল যাত্রীদের জন্য দিয়েছে এমনই এক সুখবর। আসলে শীতকাল মানেই ঘুরতে যাওয়ার মরসুম। এই সময়ে দূরপাল্লার ট্রেনের সফর করার জন্য হুড়োহুড়ি পড়ে যায় রেল-যাত্রীদের মধ্যে। বিশেষ করে বহু ট্রেনের টিকিট পেতে গিয়েই কাল ঘাম ছুটে যায় যাত্রীদের। এই সময় অধিকাংশ দূরপাল্লার ট্রেনে টিকিটের আকাল দেখা যায়। মূলত চাহিদার থেকে কম ট্রেন চলাচলের কারণেই এই পরিস্থিতি তৈরী হয়।

বিভিন্ন ধরনের ট্রেনের টিকিটের মধ্যে রয়েছে কয়েকটি ভাগ। যার মধ্যে অন্যতম কনফার্ম টিকিট, ওয়েটিং টিকিট, RAC টিকিট ইত্যাদি। টিকিট কাটার পর নিশ্চিত হলে তবেই পাওয়া যায় কনফার্ম টিকিট। টিকিট কনফার্ম না হলে দেওয়া হয় ওয়েটিং টিকিট। ওয়েটিং টিকিটও অনেক সময় কনফার্ম হয়ে যায়। তাই কনফার্ম টিকিট এবং ওয়েটিং টিকিটের বিষয়টা বোঝা গেলেও, এখন প্রশ্ন হল RAC টিকিট কি?

আসলে বহু ক্ষেত্রে ওয়েটিং টিকিট কনফার্ম হতে গিয়েই চলে আসে RAC টিকিট। এক্ষেত্রে ওয়েটিংয়ে থাকা দুজন যাত্রীদের মধ্যে একটাই সিট ভাগ করে দেওয়া হয়। তখন ওই দুই যাত্রীকে একটা সিটেই সফর করতে হয়। এসি কামরার সাইড লোয়ারেই সাধারণত RAC যাত্রীদের বসার ব্যবস্থা করা হয়। এবার এই RAC টিকিটের যাত্রীদের ভ্রমণের নিয়মে বদল এসে গেল বিরাট বদল। যা এর আগে ছিল না। তাই এই নতুন নিয়মে এবার অনেক বেশি  সুবিধা পাবেন যাত্রীরা।

RAC যাত্রীরা মূলত এই সুবিধা পাবেন বেডরোল নিয়ে। আসলে এতদিন তাদের  আলাদা আলাদা বেডরোল দেওয়া হত না। তাই দুজন সফর করলেও  একটি বেডরোলেই কাজ চালাতে হতো। তাই স্বাভাবিকভাবেই একটা বেডরোল নিয়েই টানাহেঁচড়া চলতো। তাই এই সমস্যার সমাধান করতেই ভারতীয় রেলের তরফ থেকে RAC যাত্রীদের দুজনকেই আলাদা বেডরোল দেওয়া হবে। এই নতুন ঘোষণা অনুযায়ী এসি কামরার  প্রত্যেক RAC যাত্রীই  আলাদা কম্বল, বালিশ, বিছানার চাদর, তোয়ালে সবকিছুই পাবেন।

এতদিন এই ব্যবস্থা চালু না থাকলেও কিন্তু প্রত্যেক যাত্রীর থেকেই বেডরোল বাবদ চার্জ ঠিকই নিত রেল। তবে বেশিরভাগ ক্ষেত্রেই গাঁটির টাকা খসলেও  আলাদা আলাদা বেডরোল দেওয়া হত না। IRCTC-কেও আলাদা আলাদা বেড রোল দেওয়ার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দিয়েছে রেল বোর্ড।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *