বায়োমেট্রিক তথ্য

লাইনে দাঁড়িয়ে হয়রানির দিন শেষ! এবার আপনার মুঠোফোনেই হবে সব মুশকিল আসান! বাড়ি বসেই যাচাই করুন গ্যাসের আধার-তথ্য! এবার জলের মত সোজা আধার-তথ্য যাচাই করার পদ্ধতি। ৯৯% মানুষই জানেন না এই সহজ পদ্ধতি। এখনই জানুন অনলাইনে আধার-তথ্য যাচাই করার এই সহজ উপায়।

নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তুকি যোগ্য রান্নার গ্যাসের গ্রাহকদের আঙুলের ছাপ, চোখের মণি, এবং মুখাবয়বের ছবির মতো বায়োমেট্রিক তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার। যদিও আধার  তথ্য যাচাই করণের এই প্রক্রিয়ায় প্রথমে কোন সময়সীমা উল্লেখ করা হয়নি। তবে এবার গ্যাস ডিলার বা বিক্রেতাদের দাবি তেল সংস্থাগুলি ৩১  ডিসেম্বরের মধ্যেই ডিস্ট্রিবিউটরদের এই কাজ সেরে ফেলতে হবে।

চলতি বছরের ১৮ অক্টোবর তেল ও গ্যাস মন্ত্রক ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়ামের কর্ণধারদের চিঠি দিয়ে  নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তুকিযোগ্য সব ১৪.২ কেজি সিলিন্ডারের গ্রাহকদের বায়োমেট্রিক তথ্যের মাধ্যমে আধার যাচাই করার কথা বলা হয়েছিল।কিন্তু বিভ্রান্তির সৃষ্টি হয় তেল সংস্থাগুলি গ্রাহকদের সরাসরি কিছু না জানানোয়। তাছাড়া কেন্দ্রের তরফেও কোনো নির্দেশিকা জারি হয়নি। বেশিরভাগ মানুষই মূলত ডিস্ট্রিবিউটরদের থেকে বা অন্য কোনও ভাবে খবর পেয়েছেন।

কিন্তু তেল সংস্থাগুলি র ‘সার্ভারে’ বিপুল চাপ পড়ায় হয়রান গ্রাহকদের ক্ষোভ দিনে দিনে বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে যত দিন যাচ্ছে তত আধার যাচাই ঘিরে মানুষের ভোগান্তি বাড়ছে। বিশেষ করে লাইন দেওয়ার পরেও যাদের কাজ সম্পন্ন হচ্ছে না তারাই বেশি সমস্যায় পড়ছেন। অত্যাধিক চাপের কারণে বসে যাচ্ছে ‘সার্ভার’। এরফলে একাধিকবার গ্যাসের দোকানে হাঁটাহাঁটি  করতে হচ্ছে অনেককেই। এইভাবে বারবার কাজের ব্যাগরা ঘটায় সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন প্রবীণ এবং অসুস্থ মানুষরা। তাই এবার সাধারণ মানুষের মুশকিল আসানে বাড়ি বসেই অনলাইনে আধার তথ্য যাচাই করার ব্যবস্থা করা হয়েছে।

কিন্তু কী ভাবে?

ইন্ডিয়াল অয়েল-এর তরফে জানানো হয়েছে  তাদের নিজস্ব অ্যাপ ‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ থেকেই আধারের তথ্য যাচাই অর্থাৎ কেওয়াইসি করাতে পারবেন গ্রাহকেরা। তার জন্য মোবাইলে  ‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ এবং ভারত সরকারের ‘আধার ফেসরেড’  অ্যাপটি ডাউনলোড করতে হবে।

প্রথমেই  ‘ইন্ডিয়ান অয়েল ওয়ান’ অ্যাপ খুলে ‘মাই প্রোফাইল’-এ ক্লিক করতে হবে। এরপর ‘ইন্ডেন ডিটেলস’-তে ক্লিক করলেই আসবে ‘রিকেওয়াইসি’ অপশন। সেখান থেকেই তথ্য যাচাই এবং বায়োমেট্রিক তথ্য দেওয়ার কাজ করতে পারবেন গ্রাহকরা।

একইভাবে ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকেরাও বাড়ি বসেই অনলাইনে আধার তথ্য যাচাই করতে পারবেন। এক্ষেত্রে গ্রাহকদের ভারত পেট্রোলিয়ামের হ্যালো বিপিসিএল অ্যাপটি ডাউনলোড করতে হবে। আর হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকদের এইচপিপে অ্যাপ ডাউনলোড করতে। পাশাপাশি, বায়োমেট্রিক তথ্য দেওয়ার জন্য থাকতে হবে ‘আধার ফেসরেড’ অ্যাপটিও।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *