শিশুদের ক্যান্সারের আগে, এই ৫টি লক্ষণ দেখা যায়! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান! ভুলেও এড়িয়ে যাবেন না

শিশুদের ক্যান্সারের আগে, এই ৫টি লক্ষণ দেখা যায়! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান! ভুলেও এড়িয়ে যাবেন না

শিশুদের ক্যান্সারের আগে, এই ৫টি লক্ষণ দেখা যায়!! এই লক্ষণগুলো দেখা মাত্রই সাবধান হয়ে যান!! ভুলেও এড়িয়ে যাবেন না!! তাহলেই সর্বনাশ!! টিউমার ছাড়াও এই ৪টি মারাত্মক লক্ষণ দেখা যায়! এগুলো দেখলেই বুঝে নিন, বাচ্চার মৃত্যুঝুঁকি দুয়ারে!!……. ক্যান্সার শুধু বড়দেরই হয় না, ছোটদেরও হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, প্রতি বছর বিশ্বে অন্তত তিন লাখ শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। এদের মধ্যে ৮০ শতাংশ শিশুকে চিকিৎসার মাধ্যমে সারিয়ে তোলা সম্ভব। আর বাকি শিশুরা ক্যান্সার শনাক্ত করতে দেরি হওয়ার কারণেই মারা যায়। চিকিৎসকরা জানাচ্ছেন ছোটদের ক্যান্সার তাড়াতাড়ি ধরা পড়লে, চিকিৎসা করে সারিয়ে তোলা যায়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই শিশুদের ক্যান্সার অবহেলার কারণেই বেড়ে যায়। দেখা যায় চার-পাঁচজন চিকিৎসকের কাছে ঘুরে শেষ পর্যন্ত শিশু ক্যান্সার বিশেষজ্ঞদের কাছে যান বেশিরভাগ অভিভাবক। আবার এমনও হয় অনেক অভিভাবক শিশু যে ক্যান্সারে আক্রান্ত সেটাই ধরতে পারেন না। আজকের প্রতিবেদনে দেখুন শিশুদের ক্যান্সারের ৫টি লক্ষণ –

১, ক্ষত শুকোতে দেরি হওয়া – শিশুদের ক্যান্সারের অন্যতম একটি লক্ষণ হল দেরিতে ক্ষত শুকানো। সাধারণত ক্ষত শুকোতে যত সময় লাগে, শিশুদের ক্যান্সার হলে, সেই ক্ষত সারাতে অনেক বেশি সময় লাগে।

২, অস্বাভাবিকভাবে ওজন কমে যাওয়া – ক্যান্সার আক্রান্ত শিশুর ওজন কারণ ছাড়াই কমতে শুরু করা। শিশু নিয়মিত খাওয়া দাওয়া করলেও ওজন বাড়ে না।

৩, চোখের মনি সাদা হয়ে যাওয়া- শিশুদের ক্যান্সার হলে অথবা ক্যান্সার হওয়ার আগে, চোখের মনি সাদা হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এটি শিশুদের ক্যান্সার হওয়ার একটি লক্ষণ।

৪, দুদিন পর পর জ্বর – শিশুদের ক্যান্সার হওয়ার আগে এই লক্ষণটি সবচেয়ে বেশি দেখা যায়। ঘন ঘন জ্বর আসতে থাকে যেতে থাকে।

৫, টিউমারের মতন মাংস পিন্ড বা চাকা হওয়া – শিশুদের কিডনি ক্যান্সারের ক্ষেত্রে এই লক্ষণটি সবথেকে বেশি দেখা যায়। শিশুর শরীরের বিভিন্ন অংশে মাংস মাংসের চাকা কিংবা পিণ্ডলী তৈরি হয়। এই লক্ষণগুলো দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হন।

শিশুরা কোন ক্যান্সার গুলোতে সবথেকে বেশি আক্রান্ত হয়?

চিকিৎসকরা জানাচ্ছেন, শিশুদের মধ্যে ব্লাড ক্যান্সার, ব্রেন ক্যান্সার, স্নায়ু কোষের ক্যান্সার, চোখের ক্যান্সার – এই ধরনের ক্যান্সারগুলো সব থেকে বেশি দেখা যায়।

তবে আপনার শিশুর মধ্যে উল্লেখিত কোনরকম লক্ষণ দেখা দিলে ঘাবড়ানোর কিছু নেই। মনে রাখবেন বর্তমানে চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত। তাই এই ধরনের লক্ষণ দেখা মাত্র সাথে সাথে চিকিৎসকের কাছে নিয়ে যান এবং চিকিৎসকের কথামতো চিকিৎসা শুরু করুন। দেখবেন আপনার সুস্থ সমস্ত রোগ ব্যাধি থেকে সুস্থ থাকবে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *