চেক

সাবধান! চেকে সামান্য ভুল হলেই ভ্যানিশ হয়ে  যাবে অ্যাকাউন্টের সব টাকা! ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা হওয়ার আগেই এড়িয়ে চলুন এই ভুলগুলি! তাই ভুলেও করবেন না এই ভুলগুলি! ফতুর আগেই হয়ে যান সতর্ক! ডিজিটাল ইন্ডিয়ার যুগেও চেকে ভরসা যাদের তারা এখনই জানুন চেক ব্যবহারের এই সুরক্ষিত নিয়ম-কানুন!

 

এই ডিজিটাল ইন্ডিয়ার যুগে অধিকাংশ মানুষেরই ভরসা অনলাইন পেমেন্ট। কিন্তু আজকের দিনেও অনেকেই চেকের মাধ্যমে টাকা লেনদেন করেন। অথচ চেক ব্যবহারের সময় অনেকেই ছোট খাটো ভুলগুলি উপেক্ষা করেন। যার ফলে তারা নিজেরাই নিজেদের বিপদ ডেকে আনেন। তাই চেকে স্বাক্ষর করার সময় বা চেকের মাধ্যমে লেনদেন করার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে।

কারণ চেক ব্যবহারের সময় সামান্য ভুলেই বড়সড় ক্ষতি হয়ে যেতে পারে। এরফলে চেকের জালিয়াতি, থেকে হতে পারে চেক বাউন্সের মতো সমস্যাও। যার চেক বাউন্স হওয়া মানে তা রীতিমতো অপরাধের আওতায় আসে। তাই চেক ব্যবহারের আগে অবশ্যই এই বিষয়গুলি সম্পর্কে খেয়াল রাখতে হবে।

শব্দ এবং সংখ্যার মাঝে ফাঁকা রাখবেন না

চেকে স্বাক্ষর করার সময় অবশ্যই লক্ষ্য রাখতে হবে নাম এবং টাকার পরিমাণের জায়গায় যাতে কোন রকম ফাঁকা জায়গা না থাকে। কারণ এক্ষেত্রে নাম ও অ্যামাউন্টে কারচুপির করার সম্ভাবনা থাকে। সেইসাথে মিলিয়ে নিতে হবে শব্দে লেখা অ্যামাউন্ট আর সংখ্যায় লেখা অ্যামাউন্ট একই কিনা। তা না হলে চেক প্রত্যাখ্যানও হতে পারে।

সঠিক তারিখ

কোনো কাটাকুটি ছাড়া চেকে পরিষ্কার পরিছন্নভাবে সঠিক তারিখ লিখতে হবে। চেকে ভুল তারিখ লিখলে চেক বাউন্স পর্যন্ত হতে পারে।

ডবল লাইন পরীক্ষা

চেক ব্যবহারের আগে সবসময় চেকের ডাবল লাইন পরীক্ষা করতে হবে। এই ডবল লাইনের মাধ্যমে চেকের অপব্যবহার রোধ করা যায়। এই লাইনের অর্থ যে অ্যাকাউন্ট প্রাপক অর্থাৎ অ্যাকাউন্টের পরিমাণ শুধুমাত্র সেই ব্যক্তিই পাবেন, যার নাম চেকে উল্লেখ রয়েছে।

একাউন্টের ব্যালেন্স চেক করুন

চেক জমা করার আগে অবশ্যই অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে হবে। ব্যালেন্সর তুলনায় চেকে বেশি অ্যামাউন্ট লেখা হলে তা বাউন্স হয়ে যায়। এমনকি হতে পারে জরিমানাও। তাই চেক ইস্যু করার সময় অ্যাকাউন্টে পর্যাপ্ত ব্যালেন্স থাকা জরুরি।

সই করতে ভুলবেন না

চেকে সই করার সময় অবশ্যই মনে রাখতে হবে, অ্যাকাউন্ট খোলার সময় ঠিক যেভাবে সই করা হয়েছিল সেই একই রকমভাবেই সই করতে হবে। কারণ সই না মিললে চেক বাউন্স হয়ে যেতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *