ঠান্ডা এবং গরম জল

শীতকালে কনকনে ঠান্ডা জলে স্নান করলে শরীরে কি হতে পারে? ঠান্ডা নাকি গরম শীতের দিনে কোন জলে স্নান করা উপকারী? শীতে ঠান্ডা এবং গরম জলে স্নান করার লাভ এবং ক্ষতি কি কি? কি বলছে বিজ্ঞান? জানুন অবাক করে দেওয়ার মতো সত্যি!

বছর শেষের সাথেই জাঁকিয়ে পড়েছে শীত। আর এই সিজন চেঞ্জের সময় বাড়ছে একাধিক রোগজীবাণুর প্রকোপ। তাই অনেকে নিজে থেকেই সতর্ক হয়ে ঠান্ডা জল ছেড়ে গরম জলে স্নান করছেন। কিন্তু প্রশ্ন হল শীতের সময় হঠাৎ করেই গরম জলে স্নান করা কি ঠিক হবে? শীতের দিনে ঠান্ডা জলে স্নান করলে আমাদের শরীরে কি ঘটে? কিংবা শীতের দিনে ঠান্ডা জলে এবং গরম জলে স্নান করার লাভ এবং ক্ষতিই বা কি কি?

 ঠান্ডা জলে স্নান করার উপকারিতা কি কি?

ঠান্ডা জলে স্নান করলে আমাদের মস্তিষ্ক থেকে Endorphins নামে এক ধরনের হ্যাপি হরমোন বের হয়। এই হরমোন যখন রিলিজ হয় তখন আমাদের মনে অনেক সুখের অনুভূতি হয়। একটি গবেষণাতেও দেখা গিয়েছে ঠান্ডা জলে স্নান করলে ডিপ্রেশনের রোগীদের ডিপ্রেশনের লক্ষণ কমে গিয়েছে।

তাছাড়া ঠান্ডা জলে স্নান করলে শরীরের এনার্জি লেভেল বুস্ট আপ হয়।

ঠান্ডা জলের স্নান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যার ফলে ইনফেকশনের সাথে যুদ্ধ করার জন্য রক্তে কোষের সংখ্যা বৃদ্ধি পায়।

ঠান্ডা জলে স্নান করলে শরীরের রক্ত সঞ্চালন ভালো হয়। যার ফলে আমাদের কোমরে কোন ব্যাথা থাকলে বা অন্য কোথাও ব্যাথা হলে তা সেরে যায়।

তবে যারা হার্টের রোগী তাদের চিকিৎসকের পরামর্শ নিয়েই এই ঠান্ডা জলে স্নান করা উচিত।

 ঠান্ডা জলে স্নান করলে কি কি ক্ষতি হতে পারে?

চিকিৎসকদের একাংশের মতে, শীতে ঠান্ডা জলে স্নান করলে হার্ট অ্যাটাকের কবলে পড়তে পারেন। এর থেকে মৃত্যুও হতে পারে।

বিজ্ঞান বলছে, শীতকালে ঠান্ডা জলে স্নান করলে শরীরে রক্তবাহিকাগুলি সঙ্কুচিত হয়ে যায়। এতে রক্ত সঞ্চালনের গতি কমে গিয়ে  দুর্ঘটনা ঘটতে পারে।

চিকিৎসকদের মতে, ঠান্ডা জলে স্নান করলে হার্টরেট অস্বাভাবিকভাবে বেড়ে যায়।

দেখা যাক গরম জলের চান করার কি কি উপকারিতা রয়েছে?

যদি কারো ঠান্ডা লেগে থাকে তাহলে গরম জলে স্নান করলে ঠান্ডা লাগা বা সর্দির উপসর্গ কমে যায়।

দ্বিতীয়ত গরম জলে স্নান করলে গায়ের ময়লা সহজে পরিষ্কার হয়।

তৃতীয়ত গরম জলে স্নান করলে Parasympathetic Nervous System আরও বেশি শক্তিশালী হয়। যার ফলে শরীরের মাংসপেশি অনেক বেশি শক্তিশালী হয়। তাই গরম জলে স্নান করার ফলে মানুষ অনেক বেশি রিলাক্স অনুভব করেন।

ঘুমানোর আগে গরম জলে স্নান করলে ঘুম অনেক ভালো হবে।

গরম জলে স্নান করলে কি কি ক্ষতি হতে পারে?

শীতকালে এমনিই ত্বক খসখসে থাকে, তাই এই সময় গরম জলে স্নান করলে গায়ের চামড়া  আরও খসখসে হয়ে যায়। বিশেষ করে যাদের চুলকানি বা এক্সিমার  মত সমস্যা আছে তাদের এই সময় গরম জলে স্নান করলে এই সমস্যা গুলো আরও বাড়তে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *