ডিএ

বড় দিনের বড় উপহার! DA বাড়তেই চওড়া হাসি রাজ্য সরকারি কর্মচারীদের! কত শতাংশ ডিএ বাড়ল পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের? মুখ্যমন্ত্রীর ঘোষণায় খুশি রাজ্য সরকারি কর্মচারীরা? কবে থেকে এই মহার্ঘ্য ভাতা পাবেন সরকারি কর্মচারীরা? কত টাকা বেতন বাড়ছে কর্মীদের? পশ্চিমবঙ্গ ছাড়াও ডিএ বাড়ল আর কোন রাজ্যের সরকারি কর্মচারীদের?

বছর শেষের আগে হু হু করে ডিএ বাড়ছে একাধিক রাজ্যের। বাদ গেল না পশ্চিমবঙ্গও। বড় দিন আর নতুন বছরের উপহার হিসেবে এদিন রাজ্য সরকারি কর্মীদের মুখে হাসি ফোটালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। কলকাতায় খ্রিস্টমাস উৎসব সূচনার অনুষ্ঠানে এদিন রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ হারে মহার্ঘভাতা অর্থাৎ (ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা ডিএ) বৃদ্ধির ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। ষষ্ঠ বেতন কমিশনের আওতায় ডিএ বাড়তেই  চওড়া হলো রাজ্য সরকারি কর্মীদের মুখের হাসি।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন উপহার হিসেবে যে মহার্ঘ ভাতা বাড়ানো হল তা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। এতদিন রাজ্য সরকারি কর্মীরা ৬ শতাংশ হারে ডিএ পেতেন। আর এবার চার শতাংশ ডিএ বাড়ায় মোট ১০ শতাংশ হারে ডিএ পাবেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা।

আপাতত সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারী ৪৬ শতাংশ হারে ডিএ পান। তাই এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সঙ্গে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ডিএয়ের ফারাক কমে দাঁড়াতে চলেছে ৩৬ শতাংশ। তবে খুব তাড়াতাড়ি এই পার্থক্য বেড়ে ৪০ শতাংশ হতে পারে।

কারণ ২০২৪ সালের লোকসভা ভোটকে পাখির চোখ করে জানুয়ারি থেকেই এক দফায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি পেতে পারে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন এর ফলে উপকৃত হবেন রাজ্যের শিক্ষক, অশিক্ষক কর্মীসহ পেনশন ভোগী মিলিয়ে মোট ১৪ লক্ষের কাছাকাছি সরকারি কর্মীরা। মুখ্যমন্ত্রী বলেন, “এর জন্য রাজ্য সরকারের ২৪০০ কোটি টাকা খরচ হবে।” তবে ডিএ বাড়ানোর সাথে সাথে তিনি এও  জানিয়েছেন রাজ্যের ক্ষেত্রে ডিএ বাধ্যতামূলক নয়, ঐচ্ছিক।

তবে সরকারি কর্মীচারীদের দাবি, মুখ্যমন্ত্রী একথা বললেও দেশের সব রাজ্যই AICPI মেনে ডিএ দিয়ে থাকে। তাহলে পশ্চিমবঙ্গের নীতি আলাদা হবে কেন? সাফাই দিয়ে তৃণমূলের সরকারি কর্মচারী সংগঠন তরফে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী ডিএ দেবেন না, একথা বলেননি। তিনি সরকারি কর্মীদের পক্ষেই রয়েছেন।

প্রসঙ্গত ডিএ নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের অভিযোগ আজকের নয়। ২০১৬ সালে বকেয়া ডিএ-এর দাবীতে প্রথম মামলা হয়।তবে এদিন ডিএ বৃদ্ধি নিয়ে আন্দোলনরত সরকারি কর্মীদের একটি সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ-এর সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেছেন , “আগে বাড়ানো হয়েছিল ৬ শতাংশ এবং বৃহস্পতিবার ঘোষণা হল আরও ৪ শতাংশ। মোট হল ১০ শতাংশ। কেন্দ্রের দেওয়া ডিএ”র সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের ডিএ”র তফাৎ এখনও ৩৬ শতাংশ। ফলে এই বাকি ডিএ আদায়ের দাবিতে আমাদের আন্দোলন চলবে।”

কত টাকা বেতন বাড়ছে?
তবে ডিএ নিয়ে এই আন্দোলনের মধ্যেই রাজ্যের কর্মীদের অনেকটাই স্বস্তি দেবে এই ৪% ডিএ। এর ফলে যেসমস্ত কর্মীর ৩০০০০ টাকা বেসিক তার প্রায় ১২০০ টাকা বেতন বাড়বে।

দেখে নেওয়া যাক কোন কোন রাজ্য সরকার সম্প্রতি কত শতাংশ ডিএ দিচ্ছে।

সম্প্রতি পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান ৪ শতাংশ বৃদ্ধি করেছে। অর্থাৎ এই রাজ্যের সরকারি কর্মীরা মোট ৩৮ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।নভেম্বরেই  ৪ শতাংশ হারে ডিএ বাড়িয়েছে জম্মু ও কাশ্মীর সরকার। এরফলে এই রাজ্য সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পাবেন। ৪ শতাংশ হরে ডিএ বাড়িয়েছে অরুণাচল প্রদেশের মতো ছোটো রাজ্যও। ৪ শতাংশ হারে সরকারি কর্মীদের ডিএ বাড়িয়েছে চণ্ডীগড়ও। তাই এই রাজ্যের কর্মীরা পাচ্ছেন ৪৬ শতাংশ ডিএ।

একইভাবে, ৩.৭৫ শতাংশ হারে ডিএ বাড়িয়েছে কর্ণাটক সরকারও। ফলে এই রাজ্যের কর্মচারীরা  মোট ৩৮.৭৫ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে তামিলনাড়ু সরকার। অসম সরকারও ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে রাজ্য সরকারী কর্মচারীদের।  দীপাবলির সময় ৪ শতাংশ ডিএ বাড়িয়েছে উত্তরপ্রদেশ সরকারও।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *