ব্রা তো সব মেয়েদেরই পরতে হয়, কিন্তু জানেন ব্রা’র ফুল ফর্ম কি? বাংলাতেই বা ব্রা’কে কী বলা হয় জানা আছে? লজ্জা নয়! জানুন আসল উত্তর

ব্রা তো সব মেয়েদেরই পরতে হয়, কিন্তু জানেন ব্রা’র ফুল ফর্ম কি? বাংলাতেই বা ব্রা’কে কী বলা হয় জানা আছে? লজ্জা নয়! জানুন আসল উত্তর

ব্রা তো সব মেয়েদেরই পরতে হয়,
কিন্তু জানেন ব্রা’র ফুল ফর্ম কি?

বাংলাতেই বা ব্রা’কে
কী বলা হয় জানা আছে?

১০০ জনের মধ্যে ৯০ জনই
জানে না!

ব্রা ছাড়া কোনও
মেয়েরই চলে না!

অথচ মেয়েদের কাছেও নেই
এর উত্তর!

জানলে অবাক না হয়ে
পারবেন না!

প্রত্যেক নারীর পোশাকের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো ব্রা। বাকি সাধারণ পোশাকের মতন এটিও খুবই সাধারণ এবং স্বাভাবিক। কিন্তু আজও ব্রা নিয়ে সমাজে খোলামেলা কথা বলা হয় না। ২০২৪ সালে দাঁড়িয়েও ব্রা শব্দটি ফিস ফিস করেই উচ্চারণ করেন অনেকেই। এমনকি মেয়েদের মধ্যেও ব্রা নিয়েই তীব্র সংকোচবোধ রয়েছে। ফলে দোকান থেকে ব্রা কেনাটাও,,,, মেয়েদের জন্য খুবই অস্বস্তিকর একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। অধিকাংশ মহিলাই দোকানে গিয়ে নিজেদের ব্রা’র সাইজটাও বলতে পারেন না। তবে যে ব্রা নিয়ে এত লুকোচুরি, সেই ব্রা শব্দটির পুরো নাম অনেকেই জানেন না। ব্রা একটি সংক্ষিপ্ত শব্দ। এর একটি পুরো নাম রয়েছে।
ব্রা এর পুরো নাম, ব্রেস্ট রেস্টিং এরিয়া।

( নোট : ব্রেস্ট রেস্টিং এরিয়া, এটা লেখায় দেখাবে। আর ব্রেস্ট কথাটা সাইলেন্ট করে দেবে )

যার বাংলা অর্থ দাঁড়ায়, মেয়েদের বক্ষ যুগল বিশ্রাম নেওয়ার স্থান। ব্রা এই শব্দটি ফরাসি শব্দ, ব্রেসিয়ার থেকে এসেছে।

ব্রা কিন্তু সবার জন্য এক রকম হয় না। অনেকেই মনে করেন সব ব্রা সবাই পরতে পারেন। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। সব ব্রা সবার জন্য নয়। প্রত্যেক মহিলার বক্ষ যুগলের গড়ন অনুযায়ী ব্রা তৈরি হয়। ব্রা এর অনেক গুলো সাইজ হয়। সাইজ ৩০ থেকে শুরু হয়ে ১০০ পর্যন্ত হয়। বর্তমানে A থেকে D সাইজের ব্রাও পাওয়া যাচ্ছে। আপনারা অনেকেই জানেন না ব্রার একটি নির্দিষ্ট মেয়াদ রয়েছে। যেটি উত্তীর্ণ হওয়ার পর সেই ব্রা আর পরা যায় না। একটি ব্রার ৮ থেকে ৯ মাস পর্যন্ত মেয়াদ থাকে। মেয়াদ উত্তীর্ণ ব্রা পরলে মহিলাদের বক্ষ যুগলের নানা রকম ক্ষতি হয়। এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, আমাদের দেশের অধিকাংশ মহিলা ভুল সাইজের ব্রা পরেন। একই সঙ্গে মেয়াদ উত্তীর্ণ ব্রা বছরের পর বছর ধরে আলমারিতে রাখেন। যতক্ষণ না সেই ব্রার স্ট্রেপ ছিড়ে যাচ্ছে, ততক্ষণ অবধি মহিলারা পুরনো ব্রাগুলো পড়ে কাটিয়ে দেন। এই ভুল আর কখনো করবেন না।

তাছাড়া আজকাল মার্কেটে প্যাডেড ব্রাও বেরিয়েছে। যা পড়লে মেয়েদের বক্ষ যুগলের সৌন্দর্য বেড়ে যায়। যাদের বক্ষযুগল ছোট তারা প্যাডেড ব্রা পরতে পারেন। এছাড়াও রয়েছে স্পোর্টস ব্রা, টি-শার্ট ব্রা, ডেইলি ব্রা, স্ট্রেপলেস ব্রা, হলটার নেক ব্রা। এই ব্রা গুলো আপনারা আপনাদের পোশাক অনুযায়ী বেছে নিতে পারেন। আশা করি আজকের এই প্রতিবেদনটি থেকে আপনারা অনেক কিছুই জানলেন। এই প্রতিবেদনটি আপনাদের কেমন লাগলো সেটি অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *