DMU, EMU ও MEMU

ট্রেনে তো সবাই চড়েন! কিন্তু কখনও ভেবে দেখেছেন  DMU, EMU ও MEMU- এই শব্দগুলির অর্থ কী ? কখন এবং কোন ধরনের ট্রেনে এগুলি ব্যবহার করা হয় জানেন? DMU, EMU ও MEMU-এই শব্দগুলির মধ্যে আসল পার্থক্য কোথায় জানেন? ৯৯% যাত্রীরাই জানেন না আসল অর্থ!

কাশ্মীর থেকে কন্যাকুমারী ভারতের প্রতিটি প্রান্তে শিরা ধমনীর মতো ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল নেটওয়ার্ক। তাই এমনি এমনিই  ভারতীয় রেলকে আমাদের দেশের লাইফ লাইন বলা হয় না। প্রতিদিন আমাদের দেশের হাজার হাজার লোকাল,এক্সপ্রেস সহ বিভিন্ন ধরনের যাত্রীবাহী ট্রেনে চেপে সফর করছেন লক্ষ লক্ষ যাত্রী।

তবে ভারতীয় রেল মানেই বহু অজানা তথ্যের ভান্ডার। যদিও অধিকাংশ যাত্রীই জানেন না সঠিক তথ্য। প্রতিদিন ভারতের প্রায় সাড়ে সাত হাজার রেলস্টেশন থেকে ১১ হাজারের বেশি যাত্রীবাহী ট্রেন ছাড়া হয়। এই সব ট্রেনের মধ্যে সাধারণত লোকাল, প্যাসেঞ্জার, এক্সপ্রেস, সুপারফাস্ট, প্রিমিয়াম, মেইল ইত্যাদি ট্রেন সম্পর্কে কমবেশি সবাই জানলেও DMU, EMU ও MEMU-র মধ্যে আসল পার্থক্য কোথায় তা জানেন না অনেকেই।

স্বল্প দূরত্বের ট্রেনে ভ্রমণ করলে দেখা যাবে সেইসব ট্রেনের নামের সাথে ইংরেজিতে ডেমু (DEMU), ইএমইউ (EMU) বা এমইএমইউ (MEMU)-এর মতো শব্দ যুক্ত থাকে। আসলে লোকাল হোক অথবা এক্সপ্রেস বা ফাস্ট প্যাসেঞ্জার, প্রতিটি ট্রেনকেই এক জায়গা থেকে অন্য জায়গায়  টেনে নিয়ে যায় ইঞ্জিন বা লোকোমোটিভ। এইসব ইঞ্জিন বা লোকোমোটিভের সঙ্গেই জড়িয়ে রয়েছে DMU, EMU ও MEMU। মূলত কোন শক্তির উপর নির্ভর করে কোন ইঞ্জিন কাজ করে তার ওপর ভিত্তি করেই এই সব নাম দেওয়া হয়।

 

DEMU: প্রথমেই জানা যাক DEMU ট্রেন সম্পর্কে। এই DEMU-র পুরো কথা হল ডিজেল ইলেকট্রিক মাল্টিপেল ইউনিট। স্বল্প দূরত্বের জন্য ডিজেল চালিত ট্রেনগুলিকে ডেমু ট্রেন বলা হয়। এই ট্রেনগুলিকে ডিজেল বৈদ্যুতিক ডেমু, ডিজেল হাইড্রোলিক ডেমু এবং ডিজেল মেকানিক্যাল ডেমু মোট এই তিনটি ভাগে ভাগ করা হয়েছে । এইসব ট্রেনের বিশেষত্ব হল  তিনটি কোচ অন্তর একটি করে পাওয়ার কোচ থাকে। তাই এগুলিকে শক্তি সাশ্রয়ী ট্রেনও বলা হয়।

 

EMU: এরপরেই রয়েছে EMUট্রেন। EMU হলো ইলেকট্রিক মাল্টিপেল ইউনিট। এইসব ট্রেনগুলি কলকাতা, দিল্লী, মুম্বাই, চেন্নাইয়ের মতো মেট্রো শহরগুলিতে চালানো হয়। বিদ্যুৎ সরবরাহের জন্য এই ট্রেনগুলিতে এক ধরনের প্যানটোগ্রাফ থাকে। এইসব ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬০ থেকে ১০০ কিলোমিটার। এই ট্রেনগুলিতে মোট ১২ থেকে ১৬টি কোচ থাকে।

MEMU: সবশেষে রয়েছে MEMU ট্রেন। এই MEMU কথার সম্পূর্ণ অর্থ মেনলাইন ইলেকট্রিক মাল্টিপেল ইউনিট। এই সমস্ত ট্রেনের ইঞ্জিন খুবই উন্নত এবং উচ্চ প্রযুক্তির হয়ে থাকে। এই ইঞ্জিনগুলি ২০০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য ব্যবহার করা হয়। এইসব ইঞ্জিনের ট্রেনগুলিতে চারটি কোচ অন্তর একটি করে পাওয়ার কার থাকে। এই ধরনের ট্রেনে ৮ থেকে ১২ টি কোচ থাকে। এইসব ট্রেনগুলিতে এয়ারকন্ডিশন, এবং ওয়াশরুম সহ অন্যান্য সুযোগ সুবিধাও পাওয়া যায়। এইসব ট্রেনের ভাড়াও অনেক কম হয়।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *