নতুন বছরেই নতুন নিয়ম

নতুন বছরেই নতুন নিয়ম! চিন্তা মুক্ত হতে, বছর শেষের আগেই সেরে ফেলুন এই ৫ জরুরি কাজ! ব্যাঙ্ক থেকে ITR ডিসেম্বরেই বড় বদল এই ৫ নিয়মে! না জানলে সমস্যা বাড়বে আপনারই! এমনকি গড়ের মাঠ হতে পারে পকেটেও!

বছর শেষের আগেই অর্থাৎ ডিসেম্বর মাসের শেষেই একাধিক কাজ সারতে হবে বিনিয়োগকারীদের। তার মধ্যে এমন পাঁচটি কাজ আছে যা সারতে হবে এই মাসেই। তাই মিউচুয়াল ফান্ডের নমিনেশন থেকে শুরু করে আয়কর রিটার্ন ফাইল করা এমনই একাধিক কাজ রয়েছে যা মেটাতে না পারলে সমস্যায় পড়তে হতে পারে আমজনতাকে।

আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১শে জুলাই ২০২৩। কিন্তু অনেকেই  আছেন যারা এই নির্ধারিত সময়ে কাজটি সম্পন্ন করতে পারেননি। এবার তাদের জন্যই সময়সীমা বাড়িয়ে ৩১শে ডিসেম্বর করা হয়েছে। এই সময়ের মধ্যে লেট ফি দিয়ে আপডেট করা আইটিআর ফাইল করা যাবে। তবে জরিমানার হিসাব করা  হলে, এটি আয় অনুযায়ী পরিবর্তিত হয়। করদাতাদের আয় ৫,০০,০০০ টাকার বেশি হলে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে। আবার যদি আয় ৫,০০,০০০ টাকার কম হয় তাহলে জরিমানা হবে ১০০০ টাকা।

যদি কেউ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন, তাহলে ৩১ ডিসেম্বরের মধ্যেই সারতে হবে কিছু গুরুত্বপূর্ণ কাজ। বিশেষ করে এই মাস শেষ হওয়ার আগেই একজন নমিনি নির্ধারণ করতে হবে। যদি এই নিয়মটি কেউ না মানেন তাহলে মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্টিকে লক করা হতে পারে। মিউচুয়াল ফান্ডের পাশাপাশি ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্যও এই কাজটি খুবই গুরুত্বপূর্ণ।

আরবিআই-এর নির্দেশিকা অনুযায়ী  SBI, কিংবা ব্যাঙ্ক অফ বরোদা সহ বিভিন্ন ব্যাঙ্কগুলিতে গ্রাহকদের যেসব লকার রয়েছে তাদের একটি বাড়তি কাজ করতে হবে। যদি কারও ব্যাঙ্ক লকার নেওয়া থাকে তাহলে ২০২৩ সালের ৩১শে ডিসেম্বরের মধ্যে অবশ্যই লকার চুক্তি আপডেট করতে হবে। এই সময়ের মধ্যে ব্যাঙ্ক লকার চুক্তিতে ১০০% গ্রাহকদের স্বাক্ষর নেওয়া বাধ্যতামূলক করেছে RBI।

এছাড়াও  স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিশেষ FD স্কিম SBI অমৃত কলস স্কিমের সময়সীমা শেষ হয়ে যাচ্ছে ৩১শে ডিসেম্বর। ৪০০ দিনের এই FD স্কিমে সর্বাধিক সুদের হার ছিল ৭.৬০%। এই বিশেষ FD ডিপোজিটের উপর,ম্যাচিউরিটির সুদ এবং TDS কেটে গ্রাহকের অ্যাকাউন্টে জমা করা হবে। আয়কর আইনের আওতায় ধার্য করা হবে TDS। পাশাপাশি গ্রাহকরা অমৃত কলস স্কিমে ঋণের পাবেন।

এছাড়াও রয়েছে UPI সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ কাজ।  National Payments Corporation of India (NPCI) Google Pay, PhonePe বা Paytm-এর বেশ কিছু UPI আইডি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এমন কিছু UPI আইডি আছে যা গত এক বছরে কোনো কাজেই ব্যবহার করা হয়নি। তাই  চলতি বছরের ৩১শে ডিসেম্বরের আগে অবশ্যই এই UPI আইডি থেকে লেনদেন করতে হবে। তা না হলে এই ধরণের UPI আইডি নিষ্ক্রিয় করে দেওয়া হতে পারে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *