রাম মন্দির

নতুন বছরেই খুলে যাবে রাম মন্দির! ২২ জানুয়ারীর প্রতীক্ষায় গোটা দেশ! জানেন রামলালার দর্শন পাওয়ার নিয়ম? কী ভাবে পাওয়া যাবে রামলালার প্রসাদ? জানুন রামলালার গর্ভগৃহে প্রবেশের নিয়মকানুন? অযোধ্যার রাম মন্দিরের দর্শনে যাওয়ার আগেই জানুন বিস্তারিত।

রাম মন্দিরের শেষ মুহূর্তের প্রস্তুতি ঘিরে এখন তুঙ্গে ব্যস্ততা। তাই এই মুহূর্তে গোটা দেশ জুড়ে অযোধ্যার রাম মন্দির নিয়ে উত্তেজনার পারদ রয়েছে তুঙ্গে। হিন্দুদের কাছে ভগবান রামচন্দ্র মানেই ভক্তি আর আবেগের আর এক নাম। তাই রাম জন্মভূমি অযোধ্যাতেই তাঁর মন্দিরের উদ্বোধন ঘিরে স্বাভাবিকভাবেই দারুন উচ্ছাসিত রাম ভক্তরা। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি উত্তর প্রদেশ সরকারও এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছেন। কিন্তু এখন জানতে হবে ভক্তরা কিভাবে দর্শন পাবেন রামলালার? তাছাড়া এই মন্দিরের প্রসাদ বিতরণ পদ্ধতি সম্পর্কেও জানতে আগ্রহী রাম ভক্তরা।

নতুন বছরেই অর্থাৎ ২০২৪ সালের ২২ জানুয়ারি থেকেই খুলে দেওয়া হবে এই মন্দিরের প্রবেশ দ্বার।  আপাতত তারই প্রস্তুতি নিয়ে দফায় দফায় চলছে বৈঠক। রাম মন্দির উদ্বোধনের পর থেকেই উপচে পড়বে দর্শনার্থীদের ভিড়। কিন্তু এই ভিড় ঠেলে ভক্তরা কিভাবে রামলালার  দর্শন পাবেন? কিভাবে প্রসাদ গ্রহণ করবেন ভক্তরা?

জানা যাচ্ছে  রাম ভক্তদের প্রসাদ বিতরণের জন্য এক সুন্দর ব্যবস্থা করা হয়েছে রাম মন্দিরে। এ প্রসঙ্গে মন্দিরের ট্রাস্টি অনীল মিশ্র বলেছেন ভক্তরা রাম মন্দির দর্শনের পর সেখান থেকেই প্রসাদ গ্রহণ করতে পারবেন না।  বিশৃঙ্খলা এড়াতেই এই বিশেষ ব্যবস্থা করেছেন মন্দির কর্তৃপক্ষ।

মন্দিরে থেকে বেরোনোর পর দর্শন মার্গে পরকোটা থেকে প্রসাদ নিতে হবে ভক্তদের। শুধুমাত্র অপ্রীতিকর ঘটনা এড়াতেই ভগবান দর্শনের লাইনেই প্রসাদ বিতরণের ব্যবস্থা করেননি মন্দির কর্তৃপক্ষ। রামলালার দর্শন সেরে বেরিয়ে আসার পরেই  প্রসাদ নিতে পারবেন ভক্তরা।

কী ভাবে মিলবে রামলালার দর্শন?

জানা যাচ্ছে ভক্তরা খুব সহজেই ৩০ ফুট দূর থেকে দেখতে পারবেন রামলালাকে। পূর্ব দিক থেকে দর্শনের জন্য প্রবেশ করতে পারবেন ভক্তরা। সিংহদ্বার থেকে এগিয়ে গেলেই দর্শন পাওয়া যাবে রামলালার। ভগবান দর্শনের পর গোটা মন্দির ঘুরতে পারবেন ভক্তরা। পিএফসি ভবনের সামনে থেকেই বাইরে বেরিয়ে আসতে পারবেন ভক্তরা। কিন্তু কোন ভক্ত যদি কুবের টিলা যেতে চান তাহলে সে ক্ষেত্রে অনুমতি নিতে হবে।

তবে ভগবান দর্শনের পাশাপাশি প্রসাদ বিতরণের এমন সুন্দর ব্যবস্থা সত্যিই প্রশংসনীয়। এছাড়াও এই মন্দিরে ভক্তদের বিশ্রাম নেওয়ার জন্য বহুতল নির্মাণের কাজ ইতিমধ্যেই প্রায় শেষ হয়ে এসেছে।  আগামী ১৫ দিনের মধ্যে বসানো হবে স্ক্যানার মেশিন। এই বিশ্রামাগারেই ব্যাগ-জুতো খুলেই মন্দিরের প্রবেশ করার সুযোগ পাবেন রাম ভক্তরা।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *