পোস্ট অফিসে বিনিয়োগ করার দুর্দান্ত ট্রিক্সস

৫ বছরেই টাকা ডবল! ৯৯ % মানুষই জানেন না পোস্ট অফিসের এই ধামাকা স্কিম সম্পর্কে? পোস্ট অফিসের MIS+RD প্ল্যানেই ফুলে ফেঁপে উঠবে আপনার লক্ষী ভান্ডার! পাওয়া যাবে ১৩.৬% হরে সুদ! পোস্ট অফিসের এই স্কিমেইঘরে আসবে অতিরিক্ত ১ লক্ষ টাকা!এখনই জানুন বিস্তারিত

টাকা জমানোর ক্ষেত্রে দেশের অধিকাংশ মানুষই চোখ বুজে ভরসা করেন পোস্ট অফিসের মতো সরকারি প্রতিষ্ঠানের ওপর। কিন্তু অর্থ বিনিয়োগের সময় সবার একটাই উদ্দেশ্য থাকে। তা হল বেশি রিটার্ন পাওয়া। আজ আপনাদের জানাবো একটি দারুন ট্রিকস সম্পর্কে। যার মাধ্যমে পোস্ট অফিসে অর্থ  বিনিয়োগ করেই পাওয়া যাবে বাড়তি ১ লক্ষ টাকার রিটার্ন।  সেইসাথে পাওয়া যাবে ১৩.৬ % ইন্টারেস্ট।

পোস্ট অফিসে বিনিয়োগ করার দুর্দান্ত ট্রিক্সস

এই সুবিধা পাওয়ার জন্য পোস্ট অফিসে একটি MIS এবং একটি RD অ্যাকাউন্ট থাকতে হবে। এক্ষেত্রে বিনিয়োগ করতে হবে শুধুমাত্র MIS স্কিমে। তবে RD স্কিমে কোন বিনিয়োগ করতে হবে না।

পোস্ট অফিসের MIS স্কিমে বর্তমান সুদের হার ৭.৪%। এই স্কিমে নূন্যতম ১০০০ টাকা এবং সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। MIS স্কিমে যে টাকা বিনিয়োগ করা হবে তা থেকে ৭.৪% সুদের হারে প্রতি মাসে মাসে একটি নির্দিষ্ট টাকা রিটার্ন পাওয়া যাবে। MIS স্কিম থেকে রিটার্ন পাওয়া টাকা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে জমা হয়। বর্তমানে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে সুদের হার মাত্র ৪%।

তবে চিন্তা নেই, কেউ যদি পোস্ট অফিসে MIS স্কিমে অ্যাকাউন্ট খোলার পর RD স্কিমেও একটি অ্যাকাউন্ট খোলেন এবং MIS স্কিম থেকে পাওয়া রিটার্নের টাকা প্রতিমাসে RD স্কিমে ট্রান্সফার হয়। আর তার জন্য RD স্কিমে কোন বিনিয়োগ করার দরকার পড়ে না। শুধু তাই নয় এইভাবে অ্যাকাউন্ট খুললে পোষ্ট অফিসের বর্তমান RD স্কিমের ইন্টারেস্ট রেট অনুযায়ী ৬.২% হারে অতিরিক্ত রিটার্ন-ও পাওয়া যাবে।

MIS স্কিমের সাথে RD স্কিমের সুবিধা কেন পাওয়া যায়?

আসলে পোস্ট অফিসের MIS স্কিমের ম্যাচুরিটি এবং RD স্কিমের ম্যাচুরিটির সময়কাল ৫ বছর। এছাড়াও MIS স্কিম থেকে প্রতি মাসে যে টাকা রিটার্ন পাওয়া যায়, সেই টাকা যদি কেউ পোস্ট অফিসের RD স্কিমে বিনিয়োগ করেন তাহলে এই দুটি স্কিমেরই সুবিধা পাওয়া যাবে।

কিভাবে বাড়তি ১ লক্ষ টাকা রিটার্ন পাওয়া যাবে?

পোস্ট অফিসের MIS স্কিমে  ১ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতিমাসে ৬১৭ টাকা ইন্টারেস্ট পাওয়া যায়। তাই ৫ বছর পর MIS স্কিমের ম্যাচুরিটির পর মোট সুদ হিসাবে  ৩৭,০০০ টাকা পাওয়া যাবে। কিন্তু  MIS স্কিম থেকে প্রতিমাসে পাওয়া ৬১৭ টাকা RD স্কিমে বিনিয়োগ করলে  MIS এবং RD স্কিম থেকে ৫ বছরে মোট সুদ বেড়ে হবে ৪৩,৬০০ টাকা।

 

এক্ষেত্রে মোট লাভ হবে (৪৩,৬০০-৩৭,০০০) টাকা = ৬,৬০০ টাকা। অর্থাৎ শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করলে মোট ইন্টারেস্ট হিসাবে  ৩৭,০০০ টাকা পাওয়া গেলেও কেউ যদি MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে অর্থ বিনিয়োগ করেন তাহলে তিনি মোট ৬,৬০০ টাকা বেশি সুদ পাবেন। অর্থাৎ গ্রাহক যদি পোস্ট অফিসে MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে টাকা ম্যাচুরিটির পর সুদ সমেত তিনি মোট রিটার্ন পাবেন ১ লক্ষ ৪৩ হাজার ৬০০ টাকা।

 

পোস্ট অফিসের MIS স্কিমে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করলে প্রতিমাসে ৫,৫৫০ টাকা ইন্টারেস্ট মিলবে। যা MIS স্কিমের ৫ বছরের ম্যাচুরিটির পর হবে মোট  ৩,৩৩,০০০ টাকা। কিন্তু MIS স্কিম থেকে পাওয়া ৫,৫৫০ টাকা RD স্কিমে বিনিয়োগ করলে দুই  স্কিম থেকেই  ৫ বছর পর মোট ৩,৯০,৯০০ টাকার সুদ পাওয়া যাবে। এক্ষেত্রে মোট লাভ হবে (৩,৩৩,০০০-৩,৯০,৯০০) টাকা = ৫৭,৯০০ টাকা।

 

অর্থাৎ শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করলে মোট ৩,৩৩,০০০ টাকা ইন্টারেস্ট পাওয়া যাবে।  কিন্তু MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে  বিনিয়োগ করহলে মোট ৫৭,৯০০ টাকা বেশি সুদ পাওয়া যাবে। তাই  পোস্ট অফিসে MIS ও RD স্কিমে একসঙ্গে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করলে সুদ সমেত মোট ১২ লক্ষ ৯০ হাজার ৯০০ টাকার রিটার্ন পাওয়া যাবে।

পোস্ট অফিসের MIS স্কিমে সর্বোচ্চ  ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায়। তাই কেউ যদি এই পরিমাণ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতিমাসে তিনি  ৯,২৫০ টাকা ইন্টারেস্ট পাবেন।  ৫ বছররের ম্যাচুরিটিতে  MIS স্কিম থেকে মোট ৫,৫৫,০০০ টাকা সুদ পাওয়া যাবে।  কিন্তু MIS স্কিম থেকে প্রতিমাসে পাওয়া ৯,২৫০ টাকাকে RD স্কিমে বিনিয়োগ করলে MIS এবং RD স্কিম থেকে ৫ বছর পর মোট ৬,৫১,৫০০ টাকা সুদ পাওয়া যাবে।

 

এক্ষেত্রে আপনার মোট লাভ  হবে (৫,৫৫,০০০-৬,৫১,৫০০) টাকা = ৯৬,৫০০ টাকা অর্থাৎ যা প্রায় ১ লক্ষ টাকার সমান। তবে শুধুমাত্র MIS স্কিমে বিনিয়োগ করলে মোট ইন্টারেস্ট পাওয়া যাবে  ৫,৫৫,০০০ টাকা। কিন্তু  MIS ও RD স্কিমে একসঙ্গে বিনিয়োগ করলে  মোট ৯৬,৫০০ টাকা বেশি ইন্টারেস্ট পাওয়া যাবে। হিসাব বলছে পোস্ট অফিসে MIS স্কিম ও RD স্কিমে একসঙ্গে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করহলে সুদ সমেত মোট ২১ লক্ষ ৫১ হাজার ৫০০ টাকার রিটার্ন পাওয়া যাবে।

৫ বছরে টাকা ডবল হবে কিভাবে?

অনেকেই ভেবে বসেন পোস্ট অফিসের MIS স্কিমের ৭.৪% ও RD স্কিমের ৬.২% সুদ  মিলিয়ে মোট ১৩.৬% সুদ পাওয়া যাবে। সেক্ষেত্রে ‘রুল অফ ৭২’-এর ধারনা অনুযায়ী ১৩.৬% সুদের হারে বিনিয়োগকারীর  টাকা (৭২÷১৩.৬)= ৫.৩ বছরে ডবল হবে। কিন্তু এখানে বলে রাখি যেহেতু সম্পূর্ণ ইন্টারেস্টটি একসঙ্গে পাওয়া যায়  না তাই এক্ষেত্রে  ‘রুল অফ ৭২’-এর ধারনা প্রযোজ্য নয়। তাই এক্ষেত্রে টাকা ৫ বছরে মোটেই দ্বিগুণ হবে না।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *